পিডিএফ ফাইল (PDF File) এবং ই-বুক রিডার (E-book Reader) কি?

পিডিএফ ফাইল একটি স্বাভাবিকভাবে ব্যবহৃত ফাইল ফরম্যাট, যা প্রায় সমস্ত মোবাইল ও কম্পিউটার সম্পর্কিত উপকরণে ব্যবহৃত হয়। পিডিএফ ফাইল সৃষ্টিকর্তার প্রাসঙ্গিক তথ্য সংরক্ষণ করে এবং সুস্পষ্টতা ও সাধারণত টেক্সট অংশের সাথে ছবি এবং অন্যান্য সরঞ্জামগুলি সংযুক্ত করে। এটিকে একটি ই-বুক রিডার ব্যবহার করে পড়া যায়। এর মাধ্যমে পুস্তক, প্রবন্ধ, বাংলা উপন্যাস ইত্যাদির ডিজিটাল কপি সংগ্রহ করা যায় এবং পরবর্তীতে সহজে পড়া যায়।

সামগ্রিকভাবে বলতে গেলে, ই-বুক রিডার পিডিএফ ফাইল সম্পর্কে একটি বিশেষ রকম সফটওয়্যার যা একজন ব্যবহারকারীকে হাতের তালিকায় একটি ডিজিটাল লাইব্রেরির সৃষ্টি করতে পারে।

পিডিএফ ফাইল কি?

পিডিএফ ফাইল কি? পিডিএফ এর পূর্ণরূপ হল Portable Document Format। এটি একটি বেশ বড় ক্ষমতাবান এবং তন্দ্রাত্মক ফরম্যাট যা একটি বিভিন্ন ধরনের ফাইল এবং উপকরণ উপস্থাপন করার জন্য ব্যবহৃত হয়। ইংরেজিতে পড়লে হালকা অ্যাক্সেসিবল ফরম্যাট নাম পেলে ইতিমধ্যে বুঝতে পারতে হবে যে, এটি অ্যাডোব সিস্টেম দ্বারা তৈরি হয়েছে। পরিসরে পিডিএফ ফাইল অনেক জনপ্রিয় এবং সহজে সমস্যার সমাধান হয় কেননা এটি যেকোন ধরনের মেশিন এবং সফটওয়্যার দ্বারা পড়া হয়।

এটি একজন প্রকাশকের দ্বারা দৃষ্টিকোণ ও অঙ্কনশীলতার পরিস্পর্তন করে। তার সাথে সাথে প্রতিষ্ঠানের নাম, লোগো ইত্যাদি সহ প্রতিষ্ঠানের শেষ পাতা সম্পাদন করা যায়। পিডিএফ ফাইলে ফন্ট ও প্যারাগ্রাফ এবং আকার দেওয়া হয় যেমন চিত্র, টেবিল এবং অন্যান্য কিছু যা সুবিধাজনক ও পরিণতিশীল। এর প্রথম ব্যবহার একটি পিডিএফ সংক্রান্ত বই ছিল যা 1993 সালে প্রকাশিত হয়েছিল।

তারপর থেকেই এটি একটি নির্দিষ্ট ফরম্যাট হিসাবে পরিচিত হয়ে গেছে।

পিডিএফ ফাইলের বর্ণনা

পিডিএফ হল পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাটের একটি প্রকার। সমস্তরই জেনে আছেন যে এই ফাইল ফরম্যাটটি সিস্টেম-উন্নয়নের একটি অভিনব হাইটেক হয়ে উঠেছিল। এতে উচ্চারণশীল ডকুমেন্ট ফরম্যাট সংরক্ষিত থাকে এবং এটি যে কোন প্লাটফর্মে একইভাবে দেখা যায়। পিডিএফ ফাইল উন্নয়নের সময় গুণমানসম্পন্ন রয়েছে যা আসানি করে দেয়।

এটি আসলে একটি রূপান্তরযোগ্য ফরম্যাট যা ব্যবহারকারীদের সুবিধা দেয় ডকুমেন্টগুলো ভাল ভাবে রক্ষা করার জন্য। একমাত্র নয়, পিডিএফ ফাইল একটি ব্যবহারকারী ফ্রেন্ডলি সাবসেট ও সফটওয়্যারসমূহ উন্নয়নের দিকে ভাল রুচি রাখে।

পিডিএফ ফাইল ব্যবহার

পিডিএফ ফাইল প্রথমবার একটি ডকুমেন্ট স্ক্যানার সফটওয়্যারের মাধ্যমে উৎপন্ন হয়। এটি একটি ব্যবহারকারীর নজরে এমন একটি ডকুমেন্ট যা আমাদের শুধু পঠন করতে দেয় বা প্রিন্ট করতে দেয়। এর নাম ও নিয়মিত একটি স্ট্যান্ডার্ড ফরম্যাট হলেও এটি সাধারণত একটি বড় ফাইল যা আরও বড় হতে পারে। পিডিএফ ফাইল একটি কমপ্রেস্ড ফরম্যাট যা দেখা গেলে সেটি একটি ইমেজের মত দেখায়।

এটি প্রকৃতপক্ষে ব্যবহারকারীর জন্য কম স্ট্রেসফুল করে সেই সমস্ত ব্যাপারটি যা ডকুমেন্টে উল্লেখ করা হয়েছে তা দেখতে দেয় এবং এটি ঠিক যেন ডকুমেন্টের মত মনে হয়। তাই আপনি যে কোন ধরণের ব্যবহারকারী হন বা পেএই কর্তৃপক্ষ হন তবে পিডিএফ ফাইল আপনার জন্য উপযুক্ত হতে পারে কারণ এটি সুবিধাজনক এবং প্রফেশনাল!

পিডিএফ ফাইল তৈরির উদ্দেশ্য

পিডিএফ ফাইল বা পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট হল একটি ডকুমেন্ট ফরম্যাট, যেখানে একটি ডকুমেন্ট তৈরি করা যায় এবং সেটি একটি উন্নত ঝিঁকির সাথে সংরক্ষণ করা যায়। এই ফরম্যাট একটি উন্নত উদ্দেশ্য বিষয়ক এবং পছন্দমাত্র তৈরি করা ভিডিও, ব্লগ, ইমেইল, অথবা অন্যান্য ধরনের ডকুমেন্টগুলি সংযোজন করতে অধিক উপযুক্ত। একটি পিডিএফ ফাইলটি সমস্ত প্লাটফর্মের মাঝে সংযোজনযোগ্য এবং সাধারণত সেটিকে সংগ্রহের জন্য সহজ করে। এছাড়াও এটি ডকুমেন্টটি হোস্ট করার চেষ্টা করে সমস্ত প্রকার ডিভাইসে সংগ্রহযোগ্য হওয়ার দ্বারা সংগ্রহযোগ্য।

See also  কম্পিউটারের শ্রেণিবিভাগ এবং কম্পিউটার কীভাবে ডেটা সঞ্চিত রাখে? ব্যাখ্যা করো।

তাই পিডিএফ ফাইল তৈরি করতে এটি একটি উন্নত উদ্দেশ্য সংক্রান্ত এবং এটি আমাদের ডকুমেন্টগুলি সংগ্রহ আরো আসান করে।

ই-বুক রিডার কি?

ই-বুক রিডার একটি উপকারী সফটওয়্যার, যার মাধ্যমে আপনি ইলেকট্রনিক বইগুলি পড়তে পারেন। ই-বুক রিডার ব্যবহার করে আপনি সহজেই বইটি খুঁজে পাবেন, লেখকের নাম, বইটির নাম, বইটির বিষয়বস্তু এবং আরও অনেকগুলি তথ্য পাবেন। একইভাবে, ই-বুক রিডার প্রয়োজনীয় অংশগুলি যেমন কোম্পান্ড এবং জাদুকরীতা স্ক্রলিংয়ে বই পড়া খুবই সহজ হয়। আপনি বইটি না কেনার কারণে কিংবা আপনার পছন্দ বইটি না থাকার কারণে দুর্ভাগ্যজনকভাবে ওজন দেয়া আজকালের মধ্যে ই-বুক রিডার একটি উপকারিপূর্ণ সফটওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি সম্পূর্ণ প্রয়োজন।

এটি কেবলমাত্র বই পড়ার উপাদানটি অনুসারে আপনার চয়নটি উল্লেখ করে সুসজ্জিত একটি লাইব্রেরি রাখবে।

ই-বুক রিডার বর্ণনা

ই-বুক রিডার অনলাইনে বই পড়ার একটি উপায়। বাংলাদেশে ভারত থেকে হয়েছে একটি প্রচলিত বই প্রকাশনা পদ্ধতি, এটি হলো ই-বুক প্রকাশ। ই-বুক রিডার ব্যবহার করে লাইব্রেরি থেকে বই ডাউনলোড করে পড়া যায়। ই-বুক রিডার একটি উপায় যেখানে সকল প্রকার বই একসাথে পড়া যায়, সেই সময় আপনার ক্ষেত্রে উপকার হতে পারে।

আর যখন আপনি ভ্রমণ করতে হবে তখন ই-বুক রিডার্ আপনাকে বই নিয়ে গেতে অথবা স্থান নেওয়ার ঝামেলা দেখাতে হবে না। ই-বুক রিডার এর সুবিধাগুলি এক দশক আগে এইসময় ছিল না। কিন্তু নতুন যুগ এবং টেকনোলজির উন্নয়নের সাথে ই-বুক রিডার জনপ্রিয় হচ্ছে দিনকালে। ই-বুক রিডার ব্যবহার করে এখন লাইব্রেরি থেকে প্রায় সকল বই ডাউনলোড করে পড়ার জন্য কোন জায়গা খুঁজতে হবে না।

এটি সহজেই নিবন্ধ প্রকাশ করার সুবিধা দেয়। অন্য একটি সুবিধা হলো গতিবিধি। ই-বুক রিডার ব্যবহার করে ওই বইটি প্রথম থেকে শুরু করে বারবার পড়তে পারবেন। অধিকাংশ ই-বুক রিডার অনুমতিদেয় একটি বইটি পড়তে ও ইচ্ছা হলে গ্রহণযোগ্য উচিত বইগুলি সংরক্ষণ করা যাবে।

এছাড়াও এই রিডার অ্যামাজন এবং গুগল বুকস ইত্যাদির একটি অংশ। যেখানে কমপক্ষে বই পাচ্ছেন। এছাড়াও ই-বুক রিডার ব্যবহার করে নিজেদের স্বত্বা বই প্রকাশ করতে পারেন। সহজেই একটি বই লেখা যায়।

সংক্ষিপ্ত করে বলা যাক, ই-বুক রিডার হলো কম্পিউটার, মোবাইল, ট্যাবলেট ইত্যাদির মাধ্যমে বই পড়া একটি সুবিধাজনক উপায়। এই প্রকাশ পদ্ধতিটির মাধ্যমে শিক্ষার্থীরা হাজার হাজার কোর্সেও পরিকল্পনা করতে পারেন। চলুন আজই ই-বুক রিডার ব্যবহার করে আপনার পছন্দের বই পড়তে শুরু করুন।

ই-বুক রিডার ব্যবহার

ই-বুক রিডার হল একটি ইলেকট্রনিক ডিভাইস যা ই-বুক পড়ার জন্য ব্যবহৃত হয়। এই ডিভাইসটি টেবলেট, ফোন বা কম্পিউটারের মতোই আকারে হতে পারে এবং এটি ব্যবহারকারীদের একটি পুকুরে শান্তিপূর্ণ স্থানে বসে ই-বুক পড়তে সক্ষম করে। এই রিডারগুলি পুরোপুরি ব্যাটারি চার্জ করে এবং সম্পূর্ণ চার্জ করলে প্রায় ২০-৩০ দিন চলে। এই ডিভাইসগুলির সামগ্রীসমূহ মোবাইল পোস্টি বা কম্পিউটারে থাকা ই-বুক পড়ার সমান এবং সহজবোধ্য।

এছাড়াও রিডারগুলি পড়া হিসাবে কাগজ ই-বুক ও নিয়ে যেতে পারে এবং এটি বেশ দ্রুত এবং সহজে ব্যবহার করা যায় যার পরিণামে ক্যারিয়ার এবং শিক্ষার ক্ষেত্রে এটি ক্ষুদ্র ব্যবহারকারী দলের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ই-বুক রিডার এর সুবিধা

ই-বুক রিডার হল এমন একটি ডিভাইস যা সামগ্রিকভাবে ডিজিটাল বই পড়ার জন্য ব্যবহৃত হয়। এটি আপনাকে সবচেয়ে বড় সুবিধা দিতে পারে যে আপনি যেখানেই থাকুন কেন না সেখান থেকে বই পড়তে পারবেন। ই-বুক রিডার একটি মোবাইল অ্যাপিস যা আপনাকে নতুন বই সংগ্রহ করার সুবিধা দেবে এবং পরে সেই বইগুলি কম্পিউটারে বা ল্যাপটপে দেখতে পারবেন। এছাড়াও ই-বুক রিডার দিয়ে সামগ্রিকভাবে আপনার কাছে বই রাখার সুবিধা থাকে এবং আপনি এক সময়ে একাধিক বই পড়ার সুবিধা পাবেন।

See also  ইরেজার (Eraser) টুলের ব্যবহার লিখ

এছাড়াও আপনি ই-বুক রিডার দিয়ে সবার পছন্দের বই খুব সহজে পাবেন এবং আপনি বিভিন্ন আউটলেটে যেখানে না আছেন সেখানে আপনি ই-বুক রিডার দিয়ে বই খুব সহজে পাওয়ার সুবিধা পাবেন।

পিডিএফ ফাইল এবং ই-বুক রিডার সম্পর্ক

আপনার পাশে কেউ পিডিএফ ফাইল বা ই-বুক সম্পর্কে কথা নয় বললেও আপনি নিশ্চই এগুলি সম্পর্কে পরিচিত। একটি পিডিএফ ফাইল হল একটি স্থিতিশীল চিত্র ফরম্যাট, যা কোনও উইন্ডোজ বা ম্যাকিন্টোশ কম্পিউটারে দেখা যায়। পিডিএফ ফাইল বিভিন্ন ধরণের টেক্সট, ছবি এবং তথ্যাদি সম্পন্ন করার জন্য ব্যবহৃত হয়। আবার, ই-বুক হল একটি ডিজিটাল বই, যা কোনও ইন্টারনেট সংযোগের প্রয়োজন না হয়।

সাধারণত ই-বুকগুলি টেক্সট বুকের জন্য ব্যবহৃত হয়। আপনি ই-বুক কিংবা পিডিএফ ফাইল কিভাবে পড়তে হয় সেটি জানতে হলে আপনি একটি ই-বুক রিডার বা পিডিএফ রিডার ব্যবহার করতে পারেন। এটি একটি সফটওয়্যার, যা বিভিন্ন প্লাটফর্মে উপলব্ধ হয়। তাই, পিডিএফ ফাইল বা ই-বুক পড়তে হলে এই রিডার শিখতে হবে।

পিডিএফ ফাইল এবং ই-বুক রিডার এর সামঞ্জস্য

ই-বুক রিডার এবং পিডিএফ ফাইল একই কাজের জন্য ব্যবহার করা হয়। পিডিএফ হল পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট, যা প্রতিষ্ঠান বা ব্যক্তির ডকুমেন্ট বা টেক্সট ফাইল সংরক্ষণ ও প্রদর্শনের জন্য ব্যবহৃত হয়। একটা পিডিএফ ফাইল যেন আপনার প্রিয় বইর মত হবে, তাই ই-বুক রিডার এর মাধ্যমে একটি পিডিএফ ফাইল খুব সহজে প্রদর্শন করা যায়। একটি ই-বুক রিডার একটি ডিভাইস বা সফটওয়্যার যা প্রথমেই পিডিএফ ফাইল প্রদর্শন এর দরকারী অংশগুলি নির্দেশ করে।

এই রিডার সমস্ত প্রকার ডিভাইসে ব্যবহার করা যায় যেমন- কম্পিউটার, স্মার্টফোন বা ট্যাবলেট। এতে পিডিএফ ফাইলগুলি প্রদর্শন করা হয়। সর্বশেষ পোলরদিছেন পিডিএফ আকর্ষণীয় এবং সুন্দর লেআউট সমৃদ্ধ। তার তুলনায়, ই-বুক রিডার যে আকর্ষণীয়তা দিয়ে এই ফাইলগুলি প্রদর্শন করে ব্যবহারকারীকে দিক-নির্দেশনা করে তা সম্পূর্ণ সমান করে না।

তাই একটি পিডিএফ ফাইলকে দেখতে, অধ্যয়ন করতে, বা উন্নয়ন করতে ই-বুক রিডার ব্যবহার করা একটি উপকারিতা এবং কার্যকর উপাদান।

কেন পিডিএফ ফাইল এবং ই-বুক রিডার ব্যবহার করা উচিত?

আধুনিক যুগে ডিজিটাল প্রযুক্তি অত্যন্ত জরুরি হয়ে উঠছে এবং এর সাথে সাথে আমাদের নির্ভরতাও বাড়ছে। বিভিন্ন ধরনের নতুন ডিজিটাল প্রযুক্তি নিয়ে অবলম্বন করা যায়, যেমন স্মার্টফোন, কম্পিউটার, পিএফডি ফাইল এবং ইবুক রিডার। এখানে পিএফডি ফাইল এবং ইবুক রিডার এর বিষয় নিয়ে কথা বলা হলে পিডিএফ ফাইল হলো পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট, যা অনেকটা পেজে তৈরি হয়ে থাকে। এর অসাধারণ ফিচার হলো যে কোন ধরনের ডেটা তার মূল ফরম্যাটে বজায় থাকে এবং প্রিন্ট আউট দেয়া যায় স্মুদ্রভাবে ও একই গুনতে।

অন্যদিকে ইবুক রিডার দিয়ে আপনি অনলাইনে জেনে ফেলতে পারবেন অনেক প্রয়োজনীয় বই এর মাত্রা এবং আপনি যেকোন স্থানে বই পড়তে পারবেন দরকারের মতো। একজন পেপার পরতে ব্যস্ত হতে ভুলে যাওয়া পর্যন্ত এখন বই পড়া হলো খুব সহজে। মোবাইল, ট্যাব বা কম্পিউটারের ইন্টারনেট কানেকশন না থাকলেও আপনি খুব সহজে ইবুক রিডার দিয়ে ম্যাগাজিন, বই এবং নেটফলিক্সের মতো সম্পূর্ণ এন্টারটেইনমেন্ট কন্টেন্ট পড়তে পারবেন। সুতরাং এখন আপনাদের উপর নির্ভর করে বই পড়ার সময় কখনই অমূল্য টেকনোলজি সহায়তা ছাড়া সম্ভব নয়।

Leave a Comment