পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

পেয়ারা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

স্বাস্থ্য

পেয়ারা খাওয়ার উপকারিতা এক কথায় অতুলনীয়। দেশীয় ফলগুলোর মধ্যে পেয়ারা খুব জনপ্রিয় একটি ফল। সাধারনত এই ফলটি খুব সহজলভ্য। এই ফলটি দামও খুব কম। দামে কম হলেও পুষ্টিগুনের দিক দিয়ে অন্যান্য ফলের চেয়ে অনেক এগিয়ে। এই ফলটি পর্যাপ্ত ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, কপার, আয়রন, ফসফরাস, পটাসিয়াম এবং আরও অন্যান্য পুষ্টিগুনে ভরপুর। যে কারনে শরীরের জন্য বেশ উপকারি এই ফলটি।

আসুন জেনে নেই পেয়েরা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে

১.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

পেয়ারায় প্রচুর পরিমানে রয়েছে । ভিটামিন-সি। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের বিভিন্ন রোগের বিরুদ্বে প্রতিরোধ গড়ে তুলতে শক্তি যোগায়।

২.ক্যান্সারের ঝুঁকি কমায়:

পেয়ারায় আছে লাইকোপিন, ভিটামিন-সি, কোয়ারসেটিন এর মতো অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা শরীরের ক্যান্সারের কোষ বৃদ্বি রোধ করে। তাছাড়াও পেয়ারা প্রোস্টেট ক্যান্সার এবং স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে।

৩.হার্ট সুস্থ রাখে:

১৯৯৩ সালে “Journal of Human Hypertension” গবেষনায় উঠে আসে। নিয়মিত পেয়ারা খেলে রক্ত চাপ ও রক্তের লিপিড কমে আসে। এই ফলটি পর্যাপ্ত ভিটামিন, ক্যালসিয়াম, ফাইবার, কপার, আয়রন, ফসফরাস, পটাসিয়াম এবং আরও অন্যান্য পুষ্টিগুনে ভরপুর। যার ফলে হৃদস্পন্দনের এবং উচ্চ রক্তচাপ সমস্যার সমাধান হয়।

৪.ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে:

পেয়ারাতে যেহেতু ফাইবার রয়েছে । সকল চিকিৎসকরা ডায়াবেটিস রোগিদের ফাইবার জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন। ১৯৮৩ সালে ‘’American Journal of Chinese Medicine’’ গবেষনায় উঠে আসে পেয়ারার রসে থাকা উপাদান ডায়াবেটিস মেলাইটাসের চিকিৎসায় খুবই কার্যকর ভূমিকা রাখে। আপনার প্রতিদিনের খাবার এর তালিকায় ১টি পেয়ারা রাখতে পারেন।

৫.ঠান্ডা জনিত সমস্যা:

যাদের ঠান্ডাজনিত সমস্যা যেমন ব্রংকাইটিস রয়েছে তারা খেতে পারেন পেয়ারা। পেয়ারা রয়েছে প্রচুর আয়রন এবং ভিটামিন-সি মতো পুষ্টিগুন। তবে কাচাঁ পেয়ারা বেশি উপকারি।

৬.রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে:

পেয়ারায় রয়েছে পটাসিয়াম এবং ফাইবার জাতীয় উপাদান যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কার্যকর ভূমিকা পালন করে। চিকিৎসক গন উচ্চ রক্তচাপ রোগীদের পটাসিয়াম জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দেন।

৭.দৃষ্টি শক্তি বৃদ্ধি করে:

পেয়ারায় রয়েছে ভিটামিন-এ যা চোখের জন্য খব প্রয়োজনীয়।পেয়ারায় থাকা ভিটামিন এ কর্নিয়াকে সুস্থ রাখে এবং রাতকানা রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

৮.হার্টের সমস্যা কমায়:

পেয়ারা যেহেতু রক্তচাপ নিয়ন্তন করে আর রক্তচাপ নিয়ন্তন থাকলে আপনার হার্ট থাকবে অনেকটা সুস্থ। আমাদের দেশে হার্টের সমস্যা রোগি দিন দিন বেড়েই চলছে। তাই শরীরের প্রতি যত্নশীল হওয়া খুবই গুরুত্বপূর্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *