ফাইল ও ফোল্ডারের মধ্যে পার্থক্য কি?

কম্পিউটার ফাইল এবং ফোল্ডারের মধ্যে একটি পার্থক্য রয়েছে। একটি ফাইল নিশ্চিত করে একটি সংজ্ঞা যেখানে ডাটা সংরক্ষিত আছে সাধারণত একটি ফাইল একটি খোলা হয় একটি সূচকের মাধ্যমে। একটি ফোল্ডার একটি মুক্ত স্থান যেখানে ফাইল সংরক্ষিত হয়। আপনি একাধিক ফাইল একই ফোল্ডারে সংরক্ষণ করতে পারেন এবং সেগুলি একত্রে দেখার জন্য আপনার পোস্টেড গাইড হতে পারে।

অন্যদিকে একটি ফোল্ডার আপনার সিস্টেমে কেবলমাত্র একবার নয় বরং আপনি উপভোগ করতে পারেন একটি পুরো তারাশব্দে ফাইল সংগ্রহ জিনিস। সুতরাং ফাইল আপনার ডাটা থাকে এবং ফোল্ডারে সেটআপ করা হয় আপনার ফাইল এবং ফোল্ডার সিস্টেমে পরিচয় করার জন্য সহজ একটি উপায়।

ফাইল এবং ফোল্ডার কি?

ফাইল এবং ফোল্ডার দুটি কম্পিউটার সিস্টেমের মৌলিক অংশ। এমনকি সমস্ত ইন্টারনেট সংযোগের ক্ষেত্রেও ফাইল এবং ফোল্ডার একটি গুরুত্বপূর্ণ লিঙ্গদৃষ্টিকোণ ধারণ করে। ফোল্ডার হল কম্পিউটার সিস্টেমে একটি প্রাথমিক উপায় যা সমস্ত সংগ্রহযোগ্য ফাইলগুলি সংশ্লিষ্ট ভাবে সংরক্ষণ করে রাখার চেষ্টা করে। একটি ফাইল কোনও উপাত্তের জন্য প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করে এবং একটি ফোল্ডার সমস্ত সংগ্রহযোগ্য ফাইলগুলির একটি সমষ্টি হিসেবে কাজ করে।

ফাইল এবং ফোল্ডারের ব্যবহার একটি জটিল কম্পিউটার স্কিল যা আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করি।

ফাইল এবং ফোল্ডার একটি কর্মক্ষেত্র

ফাইল এবং ফোল্ডার হল কম্পিউটার বা মোবাইলে তথা অন্য যে কোন উপকরণের মধ্যে রাখা ডাটা বা তথ্যের অংশ। ফাইল হল একটি ডকুমেন্ট, পিকচার, ভিডিও, অডিও বা অন্য যে কোন একটি ধরনের দস্তাবেজ যা আমরা আমাদের ডিভাইসে রাখি। আর ফোল্ডার হল একটি ডিরেক্টরি বা একটি ক্ষেত্র যেখানে আমরা কয়েকটি ফাইল সম্পন্ন করতে পারি। ফাইল এবং ফোল্ডার তথ্য সংরক্ষণের আমাদের কর্মক্ষেত্র হিসাবে ব্যবহার হয়।

এটি আমাদের জন্য একটি উপযোগী উপকরণ কেননা সেগুলির মাধ্যমে আমরা আমাদের ফাইল ও ফোল্ডারগুলি সংরক্ষণ এবং সাজানো এবং সহজে পাওয়া ও মুছে ফেলা যায়। ফাইল এবং ফোল্ডার আমাদের ব্যবসায় নিরাপদ এবং আমাদের পরিচিতি সংক্রান্ত সবকিছুর সংরক্ষণ এর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ফাইল এবং ফোল্ডার হচ্ছে জিনিসগুলোর সংগ্রহস্থল

ফাইল এবং ফোল্ডার দুটি জিনিসই কম্পিউটারের জন্য খুবই গুরুত্বপূর্ণ যেখানে ডাটা সংরক্ষণ করা হয়। ফাইল হলো কম্পিউটারের স্টোরেজভুক্ত একটি বিশেষ সেট ডাটা যা একটি নাম দিয়ে ভুলে থাকা এবং খোঁজা যায়। সাধারণত ফাইল নামের শেষে একটি এক্সটেনশন থাকে যা ফাইলের ধরন বোঝায়। অন্যদিকে ফোল্ডার একটি স্থান বা ফোল্ডারের মধ্যে একাধিক ফাইল বা অন্য ফোল্ডার রাখার জন্য একটি সামান্য মেমোরি স্পেস।

ফোল্ডার দিয়ে একটি নির্দিষ্ট ওয়েবসাইট সংরক্ষণ করা হলে সমস্ত ওয়েবপেজ একত্রে রাখার জন্য সাধারণত ফোল্ডার রাখা হয়। এই উদাহরণ দেওয়া হলো যে ফাইল এবং ফোল্ডার হচ্ছে একটি প্রয়োজনীয় জিনিস যার বিনা না থাকলে কম্পিউটার সঠিকভাবে কাজ করতে পারবে না।

See also  ডেস্কটপ কম্পিউটার কি?

ফাইল এবং ফোল্ডারের পার্থক্য

ফাইল এবং ফোল্ডার হল দুইটি উপাদান যা কম্পিউটারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফাইল হল একটি নির্দিষ্ট সংখ্যক ডেটা সেট, যা একটি নামের সাথে সংযুক্ত থাকে। এটি একটি আকৃতির ডেটা সেট হতে পারে, যেমন ছবি, ভিডিও, বর্ণনা এবং বৈশিষ্ট্যসম্পন্ন একটি সফটওয়্যার। সমস্ত ফাইলগুলি সংরক্ষণ করা হয় একটি ফোল্ডারে বা ডিরেক্টরিতে।

ফোল্ডার একটি একধরনের সংগ্রহস্থল যা একাধিক ফাইল এবং সাব-ফোল্ডার ধারণ করতে পারে। এটি ফাইলগুলির গ্রুপিং এবং একটি সংগঠিত কাজ দিতে সাহায্য করে। বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে আপনি এই ফাইল এবং ফোল্ডারগুলি ব্যবহার করতে পারেন এবং অতিরিক্ত জটিল ডেটা পাবার সাথে সাথে জনপ্রিয়তা হাসিল করতে পারেন।

ফাইল এবং ফোল্ডারের অর্থ

ফাইল এবং ফোল্ডার দুটি শব্দ আপনাদের কম্পিউটার ব্যবহার সম্পর্কিত দুইটি মৌলিক ধারণা। এগুলো প্রচুর ক্ষেত্রে ব্যবহৃত শব্দ। আমাদের কম্পিউটারে বিভিন্ন ধরনের ফাইল এবং ফোল্ডার থাকে এবং এদের পার্থক্য খুব গুরুত্বপূর্ণ। ফাইল একটি হল শুধুমাত্র একটি নাম।

একটি ফাইল নামের মাধ্যমে আমরা একটি নির্দিষ্ট ধরণের ডাটা সংরক্ষণ করতে পারি। একই ধরণের ফাইলগুলি একত্রে থাকলে আমরা একটি ফোল্ডার তৈরি করে সকল ফাইলগুলি একত্রে সংরক্ষণ করে রাখতে পারি। এভাবে ফাইল এবং ফোল্ডার দুটি শব্দের মধ্যে পার্থক্য হল ফাইল কেবল একটি নাম, আর ফোল্ডার হল ফাইলগুলির সংগ্রহস্থল। দুটি এই পরিষ্কার ধারণা থেকে আমরা আমাদের এলাকার নির্দিষ্ট ফাইল এবং ফোল্ডারগুলি খুজে পেতে পারি।

ফাইল সম্পর্কে সম্পূর্ণ পরিচিতি

ফাইল এবং ফোল্ডার হল কম্পিউটারের জন্য অতুলনীয় সম্পদ। ফাইল হল একটি নিশ্চিত ধরনের তথ্য বা ডেটা, যা কম্পিউটারে সংরক্ষিত হয়। একটি সাধারণ ফাইল কোন অকারণে তৈরি করা যায় যেমন স্ক্রল গার্ডে তৈরি ফাইল। অন্যদিকে ফোল্ডার হল একটি ডিরেক্টরি বা ফোল্ডারের রূপে সংরক্ষিত ফাইলগুলো প্রয়োজন অনুসারে সাজানো হয়।

ফোল্ডার হল ফাইলের উপরের স্তরে একটি বিশেষ সাজসজ্জা। ফোল্ডারের ভিতর ফাইলগুলি নিয়মিতভাবে সাজানো থাকে যাতে কম্পিউটার সরলভাবে এগুলি উল্লেখ করতে পারে। ফোল্ডারগুলি আমাদের জন্য একটি দীর্ঘ শ্রম। ় ফাইলের নাম হল একটি মাপযুক্ত নাম।

ফাইল নামটি টাইপিং করার সময় দিয়ে নেওয়া হয়। ফাইলগুলি নাম একটি অ্যাক্সেস ব্যবস্থা এবং সংরক্ষণ সেটিংস সহ মুছে ফেলা যেতে পারে। ফাইল এবং ফোল্ডারের ব্যবহার জানতে হলে কম্পিউটার ব্যবহারের জন্য গড়ে তোলা জরুরী।

ফোল্ডার সম্পর্কে সম্পূর্ণ পরিচিতি

আমরা প্রায় প্রতিদিন কম্পিউটার ব্যবহার করি এবং নানা ধরনের ফাইল এবং ফোল্ডার এখানে তৈরি করি। তবে এদের মধ্যে পার্থক্য কি? ফাইল হল একটি নির্দিষ্ট ধরনের তথ্য যা আমরা একটি ফোল্ডারে রেখে থাকি। আর ফোল্ডার হল একটি বিশাল ফাইল যা অন্যান্য ফাইলগুলো সংগ্রহ করে রাখে। ফোল্ডার উপেক্ষিত করে ফাইল গুলো থাকলে আমাদের সময় বেশি লাগে ফাইলগুলো খুজে বের করতে।

See also  নিউমেরিক কীপ্যাড (Numeric keypad) কি?

একটি ফোল্ডার তৈরি করলে কম্পিউটারের অন্তর্নিহিত উপযোগিতা এটি এই ফোল্ডারের মধ্যে থাকা সকল ফাইলগুলো আমাদের পছন্দমত নাম দিতে বাধ্য না করে এবং কম্পিউটারে ফাইলগুলোর পাবলিক রিসোর্সে সংরক্ষণ থাকে। ফোল্ডারে থাকা ফাইল গুলোর আবশ্যক পরিমাপও একটু বড় হয় এবং খুঁজতে সময় বেশি লেগে যায়। যেহেতু ফোল্ডার হল বিশাল, তাই ছোট ফাইল গুলো আমরা সমষ্টি করে একটি ফোল্ডারে রেখে থাকলে পছন্দমত ফাইল গুলো খুঁজে পাওয়া খুবই সহজ হয়। তাছাড়া ফোল্ডার পারছি ন থাকলে আমরা কখনও কখনও অস্বাভাবিক স্থানে ফাইল সংরক্ষণ করে থাকতে পারি এবং এগুলো পাওয়া বেশ ব্যস্তিকর হয়ে যায়।

সম্পূর্ণ পরিচিতি নেই বলে না হচ্ছে, আমাদের এই পার্থক্যের ভিত্তিতেই আমরা ফলস্বরুপ বানতে পারি একটি স্বচ্ছ ও পারফেক্ট সিস্টেম।

ফাইল এবং ফোল্ডারের মধ্যে পার্থক্য কি?

ফাইল এবং ফোল্ডার কর্তব্য সম্পাদনের দুইটি উপায়। টেকনোলজির সাথে যে কোন মানুষ হয়তো শেষ দুটি দিন থেকে এই দুটির উপর বিচার করছে। ফাইল হল একটি আবার ফোল্ডার হল কোন একটি অবস্থান। একটি ফাইল একটি দন্ড থাকতে পারে, যেটি একটি উদাহরণ হিসাবে কাজ করে এবং স্থান নেই।

সুতরাং, এটি অন্য ফাইল থেকে আলাদা থাকতে পারে। একটি ফোল্ডার হল একটি প্রকাশনা যা ফাইল গুলির ভিতরে থাকে। এটি নির্দিষ্ট স্থানে থাকতে পারে এবং একটি ফাইল এবং অন্য ফোল্ডারের সাথে তার সংপর্ক থাকতে পারে। একটি ফোল্ডার একটি টিমওয়ার্কের মতো একটি বিভাগের মতো।

আপনি একটি টিমওয়ার্কের সাথে কাজ করে সমস্যা সমাধান করতে পারেন, তাদের ফাইল এবং ফোল্ডার হিসাবে বিভাগ করে তুলে ধরতে পারেন। তাদের সমস্যাগুলি সমাধান করতে তাদের বিভাগে কনসেন্ট্রেট করতে হবে। তারা এই ফাইল এবং ফোল্ডার টুলে কথা বলে তাদের সমস্যার সমাধান করতে পারেন।”

ফাইল এবং ফোল্ডারের ব্যবহারের উদাহরণ

ফাইল এবং ফোল্ডার দুটি একইসাথে ব্যবহার হয় তবে এদের মধ্যে কিছু পার্থক্য আছে। একটি ফাইলে ডাটা সংগ্রহ করা হয় এবং ফাইলের নাম দিয়ে সেই ডাটার সন্দেহযোগ্যতা বা কারণ সম্পর্কে জানা যায়। অন্যদিকে ফোল্ডার একটি জায়গা যেখানে ফাইলগুলি সংরক্ষিত থাকে। বিশেষত ফাইল গুলি একটি ফোল্ডারের ভিতরে হলে সেগুলি ফোল্ডারের সাথে রিলেটেড থাকে।

উদাহরণস্বরূপ, একটি ফোল্ডারে একটি ফুলের ফটো এবং একটি ডকুমেন্ট বা ফাইল থাকতে পারে। ফোল্ডারের নাম দিয়ে সেটির কাজ সম্পর্কে আগের অবস্থার্থে জানা যায় এবং ফোল্ডারে থাকা ফাইলগুলি সেই ফোল্ডারের সাথে রিলেটেড থাকে। ফাইল এবং ফোল্ডারের পার্থক্য একটি ফাইলতে মূলত একটি সেট একক ডাটা রিপ্রেজেন্ট করে তবে ফোল্ডারে সেট একক ফাইলগুলির সংগ্রহশালা থাকে এবং তা ফোল্ডার নাম কে মূল্যায়ন করে ব্যাখ্যা করা যায়।

Leave a Comment