ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর কি? What is a FET: Field Effect Transistor?

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (FET) হলো এক প্রকার ট্রানজিস্টর যা বৈদ্যুতিন চলক সাধারণত উপযোগ করে সংশ্লেষণ এবং নির্ভরশীলতা পরিবর্তন করে। এটি বৈদ্যুতিন চলক চালিতকারী মাধ্যম উপযোগ করে আরও বিস্তৃত ক্ষেত্রে কাজ করতে পারে। এক্ষেত্রে, ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি এলেকট্রনিক ডিভাইস যা কোন সিগন্যাল কে কমান্ড করতে ব্যবহৃত হয়। এটি উচ্চ ইমপেডান্স স্থানান্তরক হিসেবে কাজ করে যা নির্ভরশীলতার দিক হতে ভাল ফলাফল দেয়।

সমান ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরগুলি ধারণ করে ট্রানজিস্টর এবং মজরের সামান্তরিক এবং প্রতিশব্দবোধ ও হাল-নাগাদ ও উন্নয়নের দিকে একটি পরিবর্তনশীল গণনার জন্য ব্যবহৃত হতে পারে।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর হল কি?

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর হল একটি সেমিকন্ডাক্টর যা বিভিন্ন ইলেকট্রনিক উপকরণ তৈরির জন্য ব্যবহৃত হয়। এই ট্রানজিস্টর একটি পোস্টিব ডেভাইস যা সংস্করণের মাধ্যমে সন্দর্ভে ভৌতত্ত্ব ঘটায়। একটি ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরে আয়তন প্রশস্ত হলে উপাদানের মধ্যে একটি রাসায়নিক পরিবর্তন হয় এবং ছাড়া ইনপুট উপাদান প্রদর্শিত করা হয়। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (FET) বৈদ্যুতিন সমাপকতা এবং উচ্চ ইনপেডেন্সের জন্য চরমভাবে জনপ্রিয়।

এটি ঔষধ, মিউজিক ষ্টেজ এবং অন্যান্য বিভিন্ন ইলেকট্রনিক সরঞ্জাম উপকরণ হিসাবে ব্যবহৃত হয়। সংক্ষেপে, ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয় এবং একটি প্রবল ইলেকট্রনিক উপকরণ যা আমাদের প্রয়োজন মেটানোর জন্য ব্যবহৃত হয়।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর সম্পর্কে পরিচিতি

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি ট্রানজিস্টর যা একধরনের সাধারণ এলেকট্রনিক্স উপাদান। এটি অধিকাংশ বৈদ্যুতিন পারফরমেন্স এর চেয়ে অন্য প্রকারের ট্রানজিস্টর সম্পর্কে সুবিধাজনক। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর প্রক্রিয়ার ফলে এর কাজ সম্পর্কে অনেক বেশি কন্ট্রোল করা যায়। ট্রানজিস্টর একটি সাধারণ স্তরে নিয়ন্ত্রণ পরিবর্তনের মাধ্যমে এলেকট্রনিক মোটারগুলি নির্দিষ্ট উপস্থিতি বা অভাবের উপর ভিত্তি করে কাজ করে।

একটি নালিকার মতো ধরে ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর কাজ করে এবং এর উচ্চ প্রদর্শনশীলতা একটি শক্তিশালী আধুনিক সরঞ্জাম হিসাবে প্রমাণ করে।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর স্ট্রাকচার

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি প্রকার ট্রানজিস্টর যা বিষয়টি নিয়ে কাজ করে। FET বা Field Effect Transistor-এর কাজ মূলত একটি উপস্থিতির উপর ভিত্তি করে, এর নামকরণ হয়েছে কারণ FET একটি Electric Field বা বৈদ্যুতিন ক্ষেত্রের লোহার মতো কাজ করে। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের প্রধান কাজ মূলত একটি জিনিসের উপর ভিত্তি করে যা হল উন্নয়নশীল কাজের চেষ্টা। এই উন্নয়নশীলতার জন্য, এটি একটি কন্ট্রোল টারমিনাল মাধ্যমে একটি ট্রয়েন্সিস্টর এর গুণগত কাজ করে।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর এর পাচ্ছ পাচ্ছ একটি ধরনের সেমিকন্ডাক্টর ছিল, যা প্রধানত বিশেষ ধরনের পোস্ট প্রতিশতি এবং দ্বিধাত্মক ধারণার বর্ণনায় বিদ্যমান। এই ধরণের সেমিকন্ডাক্টর বিশেষত আবার একটি উচ্চ রক্তমাত্রা এর কারণে, তার সাথে কাজ করে। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর হল সাম্প্রতিক প্রযুক্তি যা অনেক সময় অগ্রগতির মাপকাঠি হয়েছে।

See also  প্লাগ (Plug) কাকে বলে? প্লাগ কত প্রকার ও কি কি?

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর কিভাবে কাজ করে?

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর হল এমন একটি রকমের ট্রানজিস্টর যা সত্যিকারের বিদ্যুৎ ফিল্ডের ব্যবহার করে। এটি প্রধানত তিনটি অংশে বিভক্ত হয় – উন্নয়ন অংশ, প্রধান অংশ এবং সীমানা অংশ। উন্নয়ন অংশে একটি এলিকট্রন ফিল্ডের ঵ৈশিষ্ট্য দ্বারা ইলেক্ট্রনের গতি নিয়ন্ত্রণ করা হয়। এটি ট্রানজিস্টরের শক্তির সুষম নিয়ন্ত্রণ সরবরাহ করে।

প্রধান অংশে এলিকট্রন গুলো একটি কন্ডাক্টর সারি দিয়ে আলাদা করা হয়। এই সারিতে বর্তমান জন্য কোন বিদ্যুৎচালকতা প্রযোজ্য নয়। আবার জন্য গেট সারির বাক্যগুলির সাথে সর্বশেষের কন্ডাক্টরটি সংযুক্ত করা হয়। এই সীমানা অংশে পি-নির্মিত সারি দ্বারা ছাড়ানো হয় এবং একটি ভৌতত্ত্বিক বিদ্যুৎ সারি তৈরি করা হয়।

এই সিস্টেমে একটি গেট সারি আরেকটি গেট সারির সাথে সংযোগিত হয় এবং উন্নয়ন অংশ রক্ষিত থাকে এবং ট্রানজিস্টর চালু থাকে। একটি ভৌতত্ত্বিক বিদ্যুৎ সারি সারি ঔষধ বা জনকার মতো কিছু থাকতে পারে। যদি এই এলিকট্রন প্রায়শই দিয়ে যায় তবে আরও কম বিদ্যুৎ প্রয়োজন হবে। এই উদাহরণ ওয়াটার ট্যাঙ্কের মতো একটি সিস্টেমের কাজ করে যেখানে প্রবাহকারী উপকরণে পানি প্রয়োজন নেই তবে প্রতিযোগিতামুক্তভাবে পানি বিনিময় করা হয়।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের বিভিন্ন ধরণ ও তার বৈশিষ্ট্য

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের কাজ কারণ একটি বিশেষ ধরণের বৈদ্যুতিন স্বচ্ছলতা, যা ট্রানজিস্টরের গেটে থাকা বৈদ্যুতিন চাপের সাহায্যে একটি বিপুল ইলেকট্রন দলকে গ্রহণ করে। এটি ব্যবহার করে হালকা ও ছোট কোন মোটর, কম্পিউটার কিংবা সিমপ্ল এলেসির কম্পনেন্ট তৈরি করা হয়। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের বিভিন্ন ধরণ আছে যেমন – JFET, MOSFET, MESFET। JFET এর মাধ্যমে আলোক অনুপাত, সুইচিং কর্মকলা এবং উচ্চ জেনারেটর সৃষ্টি করা যায়।

MOSFET এর কাজ হলো পাওয়ার হ্যান্ডলিং, লো বল্টেজ অপারেশন এবং অল্ট্রা-হাই স্পীড সুইচিং। এক্ষেত্রে MESFET সুইচিং কর্মকলা এবং উচ্চ জেনারেটর সৃষ্টি করার জন্য ব্যবহৃত হয়। তাদের বৈশিষ্ট্য উন্নয়নে বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। সম্প্রতি ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের উভয়টির ভিন্ন বৈশিষ্ট্য সমন্বয় করে প্রযুক্তি উন্নয়নের ক্ষেত্রে উজ্জ্বল ভবিষ্যত দেখা দেয়।

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের কাজ ও ব্যাবহার

ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি প্রবল এলেকট্রনিক্স উপকরণ যা ইলেকট্রনিক্স পরিবেশে ব্যবহৃত হয়। এটি একটি ট্রানজিস্টর যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করে এবং ইলেকট্রনিক ডিভাইসের পারফরম্যান্স বর্ধিত করে। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর (FET) একটি ট্রানজিস্টর যা ধাতু থেকে শক্তি সরবরাহ না করে, এর বিভিন্ন উপাদান সমন্বয় করে ইলেকট্রনিক্স ডিভাইসগুলির কাজ চালিত করে। একটি ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর তৈরি করা হয় যা প্রযুক্তিগত কারনে শক্তি সরবরাহ না হয়।

See also  ক্লিপ অন মিটার (Clip on Meter) কাকে বলে? ক্লিপ অন মিটারের ব্যবহার।

এটি একটি অহম ফিচার যা ট্রানজিস্টর তৈরির সময় বিবেচনায় রাখা হয়। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টরের ব্যবহার একটি প্রশংসার বিষয়। এটি ব্যবহার করলে ডিজাইন করা একটি ইলেকট্রনিক ডিভাইস সুস্থ হয়। একটি ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর প্রথমেই তৈরি করা হয় যাতে শক্তি সরবরাহ না করে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হতে পারে।

একটি ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর দুটি প্রধান ধরণ রয়েছে: এন টাইপ এবং পি টাইপ। আমরা এখানে এন টাইপ এবং পি টাইপ ট্রানজিস্টর এর ব্যবহার সম্পর্কে আলোচনা করব। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর বিভিন্ন ধরণের ইলেকট্রনিক উপাদানের তৈরি করা হয়, যা ডিজাইন করা হয় এমন একটি উপাদান যা একটি পানেড নেগেটিভ সার্কিটর সাথে সমন্বয় করা হয়। পানেড নেগেটিভ সার্কিট হল সেই সার্কিট যেখানে Vgs হল পানেড সার্কিটের উপর প্রতিস্থিত ভোল্টেজ এবং Vds হল ডিভাইসে প্রতিস্থিত ভোল্টেজের মধ্যে পার্থক্য।

এই পার্থক্য কম হলে ডিভাইস অনেক ভাল কাজ করে। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর কাজের সমস্যাগুলি সমাধানের জন্য দ্বিতীয়টি প্রকার ট্রানজিস্টর উপস্থাপিত হয়। দুটি প্রকারের ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর মূলত একই। একটি ইলেকট্রনিক পানেল এন টাইপ ট্রানজিস্টর এর ক্ষেত্রে P-ধাতুতে পোজিটিভ করতে ব্যবহৃত হয় এবং P-ধাতু মধ্যে N-ধাতুর লেয়ার জুড়ানো হয়।

আর পি টাইপ এর ক্ষেত্রে N-ধাতুতে নেগেটিভ করতে ব্যবহৃত হয়। এন টাইপের ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর এর মধ্যে একটি নেগেটিভ চার্জ লেয়ার রয়েছে এবং এখানে Vgs গুণ Vds থেকে ছোট হলেই লেয়ারটি থেকে ইলেকট্রন পান সার্কিটে চলেয়। সাথে সাথে এটি বৃদ্ধি পান এবং সুষম সমীকরণ উপস্থাপন করে। ফলস্বরূপঃ ডিভাইসের দ্রুতগতি ও ভল্টেজ বর্ধিত হয়।

প্রতিটি ইলেকট্রনিক্স উপাদানের মধ্যে ব্যবহৃত একটি এন টাইপের ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর এর উপর নির্ভর করে এর কর্মক্ষমতা বিভিন্ন হয়। অন্যদিকে পি টাইপ ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর এর মধ্যে পজিটিভ চার্জ লেয়ার আছে। সেটির ভিতরে Vgs এর মান গড়ে তলতাম না করলে জন্যো ইনস্ট্যাবিল হয়। ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি অল্পবয়সী উপাদান।

এটি সম্পর্কে আরও বেশ কিছু জানতে থাকলেও আপনি তার উপর বিশ্বাস করতে পারেন যে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসকে উন্নয়ন করার জন্য ফিল্ড ইফেক্ট ট্রানজিস্টর একটি দরকারি উপাদান। এটি উন্নয়ন ও প্রোগ্রামিং এর একটি আদর্শ। শেষ নাহেলে এটি সম্পর্কে আরও জানুন – বিভিন্ন ইলেকট্রনিক্স নিউজ ও টেকনোলজি ট্রেন্ড এখানে উপস্থাপন করা হয়।

Leave a Comment