ফোল্ডার (Folder) বলতে কি বুঝায়? ফোল্ডারের নাম কীভাবে পরিবর্তন করা যায়?

ফোল্ডার হল নিখুঁত ফাইল সংগ্রহের স্থান। একটি সিস্টেমে কিছু ফাইল কে বিভিন্ন ক্যাটাগরি তৈরি করে রাখা হয় যেন সেটি সহজভাবে খুঁজে পাওয়া যায়। একটি ফোল্ডারে একাধিক ফাইল ভালোভাবে সংরক্ষিত থাকে এবং একই নামের ফাইলগুলো বিভিন্ন ফোল্ডারে থাকতে পারে। ফোল্ডারের নাম পরিবর্তন করতে হলে সেটি ক্লিক করে সেটিংস অপশন থেকে নাম পরিবর্তন করা যেতে পারে।

আপনি ফোল্ডারেই এই নিয়ম অনুযায়ী ফাইল এবং আরো অন্যান্য নিয়মানুযায়ী একটি আদর্শ ফ্যাল সিস্টেম তৈরি করতে পারেন যা সিস্টেমের ব্যবহার অনেক সহজ করবে।

ফোল্ডার হচ্ছে কি?

ফোল্ডার একটি ফাইল সিস্টেমের মূলক যা আলাদা করে রাখা ডেটা সমূহের ব্যবস্থাপনা করে। আপনি যদি কোন একটি ফিল্ডারের ভিতর যেকোন ফাইল সংরক্ষণ করেন, সেই ফিল্ডারে ওই ফাইলটি রাখতে হবে। ফোল্ডার অথবা ডিরেক্টরি কেননা একটি একক ফাইল না, বরং একটি স্টোরেজ একক যার ভিতরে আপনি একজন ব্যবহারকারী হিসেবে অন্য মডিউল, ফাইল এবং সাবফোল্ডার রাখতে পারবেন। সাধারণত ফোল্ডারগুলি একটি কালক্ষেপের মধ্যে এবং সেসব ফাইল এবং সাবফোল্ডারের লিস্টিংও সম্ভব হয়।

ফোল্ডারগুলি ব্রাউজ এবং সার্চ করা যায়। আপনি যদি একটি ফাইল এবং সেই ফাইল এর ডেটা সমূহকে গুরুত্ব দিয়ে আরো সংরক্ষণ এবং সাজানো চান, তাহলে ফোল্ডারগুলি অত্যন্ত উপকারী হয়।

ফোল্ডার হচ্ছে কী

ফোল্ডার শব্দটি আমরা খুব সচেতনতার সাথে উপয়োগ করি। একটা ফোল্ডার হচ্ছে একটি সংকলন, যা আমাদের আইটেম বা ফাইলগুলি সংরক্ষণ করে। ওয়েব ব্রাউজারের ফোল্ডার নাম ফোল্ডারও হয় এবং ওই ফোল্ডারে আমরা ওয়েব পেজ এন্ড ফাইল সংরক্ষণ করে রাখি। একটি ফোল্ডার কে একাধিক ফাইল বা আইটেম সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়।

উদাহরণস্বরূপ, আমরা একটি ফোল্ডারে বর্তমানে কম্পিউটার সংক্রান্ত একটি প্রজেক্ট এর সমস্ত ফাইল সংরক্ষণ করতে পারি। এটা আমাদের ফাইলগুলি পরিচালনা করতে একটি সহজ উপায় সরবরাহ করে এবং অন্যান্য কাজে আমরা ফাইলগুলি সংরক্ষণ বা সংগ্রহ করতে পারি। “

ফোল্ডার এর ব্যবহার

ফোল্ডার হচ্ছে একটি ফাইল সিস্টেম এর স্ট্রাকচার যা ইউজার দ্বারা ইচ্ছামত ফোল্ডার বা সাব-ফোল্ডার তৈরি করা যায়। ফোল্ডার এর মাধ্যমে ইউজার তাদের কম্পিউটারের সিস্টেমিক ফাইল স্ট্রাকচার গুলো অ্যাক্সেস করতে পারেন। ফোল্ডার দ্বারা ইউজার তাদের কম্পিউটারের ফাইল এবং ডকুমেন্ট গুলো সাজানো সহজ হয়ে যায়। এছাড়া ফোল্ডার দ্বারা ইউজার তাদের ফাইল সিস্টেমের অর্গানাইজেশন বা ব্যবস্থাপনা করতে পারেন।

একটি ফোল্ডার দ্বারা ইউজার তাদের ডকুমেন্ট, ছবি, মিউজিক ফাইল, ভিডিও ফাইল এবং অন্যান্য ফাইল গুলো ওয়েব ব্রাউজারে অনুসন্ধান করতে পারেন। সাধারণত ফোল্ডার এবং ফাইল নেভিগেশন করা হয় উইন্ডোজ অপারেটিং সিস্টেমে শুধুমাত্র না, অন্যান্য অপারেটিং সিস্টেমে এটি অন্যভাবে ঘটতে পারে। সর্বশেষ, একটি ফোল্ডার একটি ভুল না করে রিমোট মেশিনে ফাইল ট্রান্সফারে সহায়তা করে এবং টোকেন ঋণ স্বরূপে কাজ করতে পারে।

See also  টাচস্ক্রিন (Touchscreen) কি?

ফোল্ডার কেন ব্যবহার করতে হয়

প্রতিটি কম্পিউটারে ফোল্ডার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবহারকারী ইন্টারফেস। ফোল্ডার হল স্টোর হাউস যা পছন্দমতো ফাইল ও ফোল্ডার সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। ফোল্ডারের সাহায্যে আপনি ফাইলগুলো আপনার সম্পূর্ণ কম্পিউটারে ঢুকানোর তুলনা অনেক সহজ এবং স্বচ্ছ করে থাকতে পারেন। প্রতিটি ফোল্ডারে পুনরাবৃত্তির সুবিধা রয়েছে যা আপনাকে একটি প্লেসে অনেকগুলো ফাইল রাখতে সাহায্য করে।

আপনি স্পষ্টতার সাথে বোঝতে পারবেন যে হটকেস বা সরাসরি স্ক্রিনে জমা করা ফাইলের সাথে তুলনা করে ফোল্ডার অনেক চমৎকার। ফোল্ডার গুরুত্বপূর্ণ দক্ষতা যা নিশ্চিত করে যে আপনি আপনার ফাইল ভুলে না যান। এতে সমস্ত ফাইল বা ডকুমেন্ট সম্পূর্ণভাবে সংরক্ষিত থাকে এবং সেগুলি একটি মাত্র স্থানে সংরক্ষিত থাকে। আপনি একটি ফোল্ডারের মাধ্যমে আপনার ওয়েব পেজ বা ডকুমেন্ট স্ক্যান করতে পারেন এবং তারপর তাদের স্থানীয়ভাবে সংরক্ষণ করতে পারেন।

তারা সম্পূর্ণ নিরাপদ থাকে এবং অ্যাক্সেস করা সহজ হয় ভাইরাস থেকে এবং অন্য অকারণের। একটি ফোল্ডারে আপনার ফাইলের কাঠামো সাজানো এবং আপনার ফাইল সাজানো হলে আপনি তুলনামূলক সমস্যা অনেক সহজে সমাধান করতে পারেন।

ফোল্ডারের নাম কিভাবে পরিবর্তন করা যায়?

ফোল্ডারের নাম পরিবর্তন করা বহুল সহজ এবং এটি জনপ্রিয় করে তুলতে পারে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ফোল্ডারের নাম পরিবর্তন করার জন্য এরকম একটি পদকলতা রয়েছে – ফিল্ডার রিনেম। এই পদকলতাটি ব্যবহার করে ফোল্ডারের নাম পরিবর্তন করা সহজ। শুধুমাত্র ফোল্ডারের নাম সিলেক্ট করে দুটি ক্লিক করে প্রয়োজনীয় নাম টাইপ করে এন্টার করলেই ফোল্ডারের নাম পরিবর্তিত হয়ে যাবে।

অনেকেই ফোল্ডারের নাম পরিবর্তন করতে হলে, ফোল্ডারটি ডিলিট করে নতুন ফোল্ডার তৈরি করে থাকেন, কিন্তু ফিল্ডার রিনেম ব্যবহার করা ফোল্ডারের দুর্লভ ডেটা হারানো থেকে রক্ষা করে এবং সময় ও কাজের সুবিধা দেয়। এতে আপনি একটি কাজ করতে পারেন এবং দক্ষতা বাড়াতে থাকবেন।

ওপেন করুন ফাইল এক্সপ্লোরার

ফোল্ডার নাম পরিবর্তন করা ট্রিকি কাজ নয়। এটি খুবই সহজই করা যায় এবং কোনো সমস্যা নেই। ফাইল এক্সপ্লোরারে প্রথমে আপনার ফোল্ডারটির উপর ক্লিক করুন। এরপর ফোল্ডার নামে একটি ব্লু কালারের অংশ দেখা যাবে।

ওই অংশে ক্লিক করুন। তাহলে ফোল্ডার নামের অংশটি ইডিট স্টেটে চলে যাবে। এখন আপনি কোনো নাম দিতে পারেন যেটি আপনি চান। শেষ হলে, এন্টার কী চাপানোর মাধ্যমে নামটি সেভ করে ফেলুন।

এরপর ফোল্ডারের নাম সফলভাবে পরিবর্তন হয়ে যাবে। তাই আপনার এই সহজ পদক্ষেপ নেওয়া আর অপেক্ষা না করে ফোল্ডারের নাম পরিবর্তন করে আপনার ফাইল ম্যানেজমেন্ট প্রক্রিয়া সহজ করুন।

See also  কম্পিউটারের সংজ্ঞা কি?

সিম্পল মুড এ কিভাবে ফোল্ডারে নাম পরিবর্তন করবেন?

ফোল্ডারের নাম পরিবর্তন খুবই সহজ এবং প্রয়োজনীয় একটি কাজ। সিম্পল মুড এ আপনি ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারেন এবং এটি করার জন্য থাকা পদক্ষেপগুলো সম্পন্ন করতে হবেঃ প্রথমেই আপনার কম্পিউটার স্ক্রিনে ফোল্ডারটি সিলেক্ট করুন। এরপর কনটেক্সচুয়াল মেনু থেকে অপশনটি সিলেক্ট করুন “Rename”। এরপর আপনি আপনার নতুন নাম টাইপ করুন।

শেষ করে একবার ফিরে এন্টার চাপুন এবং আপনার ফোল্ডারের নাম পরিবর্তিত হয়ে যাবে। ফোল্ডারের নাম পরিবর্তন করার জন্য আপনার যদি আরও কিছু সহায়তা প্রয়োজন হয়, তবে একটি অন্য উপায় হতে পারে ফোল্ডার সিলেক্ট করা এবং এটি রাইট ক্লিক করা। এরপর অপশনগুলোর মধ্যে “Rename” সিলেক্ট করুন এবং আপনি পরিবর্তন করা নামটি টাইপ করুন এবং ফিরে এন্টার চাপুন। সেইসাথে আপনার ফোল্ডারের নাম পরিবর্তিত হয়ে যাবে।

আশা করি এই ছোট্ট একটি পদক্ষেপ আপনার কাজ সহজ করবে এবং আপনি উপার্জন করবেন সুন্দর ও প্রকৃতিগত অর্থনীতির সাথে একটি সহজ উপায়।

ফোল্ডারের নাম পরিবর্তন করার জন্য আরও একটি উপায়

ফোল্ডারের নাম পরিবর্তন করা খুবই সহজ এবং এর জন্য একাধিক উপায় রয়েছে। আপনি ফোল্ডারে রাইট ক্লিক করে Rename অপশন ব্যবহার করে ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারেন। এই উপায়টি খুবই সহজ এবং মাত্র কয়েক সেকেন্ডে ফোল্ডারের নাম পরিবর্তন করা সম্ভব। এছাড়াও আরেকটি উপায় আছে যা ফোল্ডারের নাম পরিবর্তন করতে সহায়তা করবে।

আপনি ফোল্ডারটি সিলেক্ট করে F2 বোতাম প্রেস করলেই ফোল্ডারের নামের পাশে কারেট টি একটি আঁকা রেখে দেওয়া হবে। এখন আপনি যে নামটি দিতে চান তা বসিয়ে নিন এবং এন্টার চাপুন। ফোল্ডারের নাম একটি ক্লিকের মধ্যেই পরিবর্তিত হয়ে যাবে। চলতি উইন্ডোতে কমান্ড প্রম্পট ব্যবহার করেও ফোল্ডারের নাম পরিবর্তন করা সম্ভব।

প্রথমেই আপনাকে সেই ফোল্ডারের লোকেশন অবজেক্ট পাস করতে হবে। লোকেশন অবজেক্ট পাস করার জন্য Ctrl+L চাপুন। এখন আপনি cd টাইপ করে ফোল্ডারের লোকেশন লিখতে পারেন এবং cd এর পরিবর্তে dir লিখে Enter চাপুন। এবার ফোল্ডারের নাম পরিবর্তন করতে একটি কমান্ড ব্যবহার করতে হবে rename “পূর্বের নাম” “নতুন নাম”।

এই উপায়ে আপনি যেকোন ফোল্ডারের নাম পরিবর্তন করতে পারবেন। উপরের তিনটি উপায়ের মধ্যে তাঁর পছন্দমত কোন উপায় ব্যবহার করে ফোল্ডারের নাম পরিবর্তন করা যায়। সমস্যা হলে একটি উপায় ব্যবহার করা থেকে বেছে নেওয়া যেতে পারে। একই সাথে একাধিক ফোল্ডারের নাম একসাথে পরিবর্তন করার জন্যেও এই উপায়গুলি ব্যবহার করা যায়।

এখন আপনার অতুলনীয় ডেটা রাখার জন্য আপনি ফোল্ডারগুলির অনুসন্ধান করা এবং নাম পরিবর্তন করা যেতে পারে।

Leave a Comment