বাস টপোলজি কাকে বলে? কম্পিউটার নেটওয়ার্ক বলতে কী বোঝায়?

কম্পিউটার নেটওয়ার্ক লোকজনের মধ্যে যৌথভাবে তথ্য ও ডাটা প্রেরণ এবং গ্রহণ করা হয়। একটি কম্পিউটার নেটওয়ার্ক বিভিন্ন উপাদান ব্যবহার করে তৈরি হয়, যেমন সার্ভার, রাউটার, সিচিউরিটি ডিভাইস, কেবল, হাব ইত্যাদি। ভিন্ন উপাদানগুলি সঠিকভাবে যুক্ত করে একটি নেটওয়ার্ক তৈরি করা হয়। বাস টপোলজি হল একটি নেটওয়ার্ক টপোলজি যেখানে কম্পিউটার ও অন্য উপাদানগুলি ব্যবহার করে ভুমিকা পালন করে।

যেমন, একটি কম্পিউটার সার্ভার হতে পারে এবং অন্য কম্পিউটারগুলি ক্লায়েন্ট হিসাবে আমদানি করতে পারে। এছাড়া কম্পিউটারগুলি রাউটার ব্যবহার করে আমদানি এবং প্রেরণ করতে পারে। বাস টপোলজি অন্য নেটওয়ার্ক টপোলজির সাথে তুলনা করে আমাদের নেটওয়ার্ক সিস্টেমের ক্ষমতা বৃদ্ধি করে এবং ডিজাইন সহজ করে থাকে।

বাস টপোলজি কি?

বাস টপোলজি হল ইউনিভার্সিটি বা কম্পিউটার নেটওয়ার্ক বিশ্লেষণে ব্যবহৃত একটি পদক্ষেপ। এটি কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত হয় যাতে চলন্তভাবে ডাটা ট্রান্সফার হয়। বাস টপোলজি একটি চলন্ত নোড এর মাধ্যমে সাধারণত কম্পিউটার সংযোগ গঠনে ব্যবহৃত হয়। একটি হাব নথি ব্যবহার করে এই টপোলজির ব্যাপারে পরিচিতি বাড়ানো হয়।

যেহেতু বাস টপোলজি একটি বর্গ এবং বিস্তৃত নেটওয়ার্কে দূরত্বের ব্যাপারে সীমার মধ্যে দূরত্ব বা বাধা কম হয় তাই সাধারণত কম সংযোগসমূহের সাথে ব্যবহৃত হয়। রিলে নেটওয়ার্ক, স্টার টপোলজি এবং মেশ নেটওয়ার্ক। রিলে নেটওয়ার্ক একটি সাধারণ নেটওয়ার্ক প্রকার, যা আপনি ভিজ্যুয়ালি একটি রোপর সংযোগ দেখতে পারবেন। স্টার টপোলজি বেশ সরল হলেও একটি নোড যদি বিঘটিত হয় তবে নেটওয়ার্ক বিকল্প পদ্ধতিতে চালিয়ে যেতে হবে।

বাস টপোলজি আপনার কোম্পানির প্রতিস্থান এবং কম্পিউটার সংযোগের সাধারণ যোগাযোগ নেটওয়ার্ক গঠনে ব্যবহৃত হতে পারে।

বাস টপোলজির পরিচিতি

বাস টপোলজি হল একটি নেটওয়ার্ক টপোলজি যেখানে সকল কম্পিউটার সিস্টেম একটি কেন্দ্রীয় হাবে সংযোজিত থাকে। সর্বপ্রথম বাস টপোলজির প্রথম গণনা হয় এই নেটওয়ার্কটির উপকরণসমূহকে একটি বস্তুরূপ দেয়ার উদ্দেশ্যে যার সাহায্যে এখানে ডেটা পাঠানো যায়। উপকরণসমূহ সেন্ট্রাল নোডে সম্পৃক্ত হয় এবং প্রত্যেকটি নোডের সাথে একটি কেবল সংযোগ বৃত্তের মাধ্যমে থাকে। উপকরণসমূহ সাধারণত একটি সরণ দিকে মুখোমুখি থাকে এবং সকল ডেটা ট্রান্সমিশনের ক্ষেত্রে একটি সাধারণ চ্যানেল ব্যবহৃত হয়।

এটি একজন স্বতন্ত্র অবস্থায় থাকতে পারে এবং ফলস্বরূপ নেটওয়ার্কের দিকে উপযোগীতা বাড়ানো যায়। বাস টপোলজির উপকারিতা হল সকল কম্পিউটার সিস্টেম একটি কেন্দ্রের প্রতি সমন্বয় সহজ করে এবং সেটি সহজে পরিচালনা করা যায়।

See also  সুইচ কি? সুইচের সুবিধা ও অসুবিধা - সম্পূর্ণ বিবরণ

বাস টপোলজির বিভিন্ন ধরন

বাস টপোলজি হলো কম্পিউটার নেটওয়ার্কের একটি ব্যবস্থাপনা পদ্ধতি। এটি মোটামুটি একটি স্টার টপোলজির মতো, যেখানে সব কাজকর্তা একটি সেন্ট্রাল হাবে থেকে যুক্ত থাকে। তবে একটি বাস লাইন সঙ্গে যুক্ত হতে পারে যেটি সমস্ত কাজকর্তাকে যুক্ত করে। বাস টপোলজির একটি সাধারণ উদাহরণ হলো Ethernet নেটওয়ার্ক, যেখানে একটি পোর্ট হাব ব্যবহৃত হয়।

এখানে, সমস্ত কাজকর্তা একটি বাস লাইন ব্যবহৃত করে ডেটা প্রেরণ করতে পারে এবং সেটি একটি ফ্রিকুয়েন্সি হাবে পাঠাতে পারে। বাস টপোলজির প্রয়োজনীয়তা হ্রাস হয়ে যায় যখন সরঞ্জামগুলির সংখ্যা বেশি হয়।

কম্পিউটার নেটওয়ার্ক এবং টপোলজি

কম্পিউটার নেটওয়ার্ক অনেকটা মানে হচ্ছে একটি সাধারণ ঘর যেখানে প্রত্যেকটি উপকরণ অপার্টমেন্ট তৈরি করে তাদের মধ্যে যুক্ত হচ্ছে তথা অনেকগুলি উপকরণের জোড়া সমন্বয় করে একটি পূর্ব নির্ধারিত পদ্ধতি অনুযায়ী তৈরি হয়। এই পদ্ধতিকে টপোলজি বলা হয়। আপনি একই সংখ্যক প্রিন্টার এবং স্ক্রীনযুক্ত কম্পিউটার যুক্ত করে আপনার হোম নেটওয়ার্ক তৈরি করতে পারেন। যেখানে প্রত্যেকটি কম্পিউটার নেটওয়ার্কে অন্য কম্পিউটারের মাধ্যমে তথ্য হেলথ সমন্বয় হয়।

মুখ্যতঃ কম্পিউটারার মধ্যে তথ্য প্রেরণ এবং গ্রহণের উপাদান দুটি গুরুত্বপূর্ণ, কারণ তাই কম্পিউটার নেটওয়ার্ক একটি জনপ্রিয় বিষয়।”

কম্পিউটার নেটওয়ার্ক কি?

কম্পিউটার নেটওয়ার্ক হল কম্পিউটার সিস্টেমের মধ্যে তথা কম্পিউটারের একটি গোষ্ঠীর মধ্যে তথা একটি মধ্যস্থ উপকরণ ব্যবহার করে তৈরি করা একটি সংগঠিত নেটওয়ার্ক। একটি নেটওয়ার্কে কনফিগারকৃত কম্পিউটার, সমস্ত উপকরণ এবং পার্থক্যমত নেটওয়ার্ক পদ্ধতির মাধ্যমে সংযোগ করা হয় তাকে বলা হয় নেটওয়ার্ক টপোলজি। টপোলজি হল সাধারণত নেটওয়ার্কের ঢাকনা বা প্রভাবটি বিন্যাস করার উপায়। নেটওয়ার্কের টপোলজি ব্যবহার করে কম্পিউটার সিস্টেম গুলো পরস্পর সংযোগ করা হয় যাতে তারা তথ্য ঢুকান এবং নেটওয়ার্ক জন্য পরিচালক প্রতিষ্ঠান হতে পারে।

নেটওয়ার্ক টপোলজি পাঁচ ধরনে থাকে, যা হল স্টার, বাস, রিঙ, মেশ এবং ট্রি। এই পাঁচ টপোলজির মধ্যে স্টার টপোলজি সবচেয়ে জনপ্রিয় এবং চলমান। সবচেয়ে জনপ্রিয় আর্কিটেকচার হল ইথারনেট, যেখানে কম্পিউটার ট্রান্সমিশন মিডিয়ার মাধ্যমে সংযোগ করা হয়। সাথে সাথে নেটওয়ার্ক টপোলজি চয়ন করতে হলে প্রথমে ব্যবহারকারীর প্রয়োজনগুলো এবং নেটওয়ার্কের উদ্দেশ্যগুলো বিবেচনার প্রয়োজন।

See also  নিউরাল নেটওয়ার্ক (Neural Network) কি?

টপোলজি কি?

কম্পিউটার নেটওয়ার্ক একটি সংক্ষিপ্ত পরিবেশ যেখানে একাধিক কম্পিউটার একত্রিত হয়ে কাজ করে। এই কম্পিউটার নেটওয়ার্কের গঠনে টপোলজি একটি বিশেষ অংশ যা নেটওয়ার্কে উপস্থিত সকল কম্পিউটার এবং যেসকল উপকরণগুলো এক সাথে কাজ করে তা নির্ধারণ করে। টপোলজি হলো নেটওয়ার্কে কম্পিউটার এবং উপকরণগুলোর মধ্যে সংযোগের পদ্ধতি। একটি নেটওয়ার্কে টপোলজি যেমন ফিজিক্যাল টপোলজি, মানে কেবল কম্পিউটার এবং উপকরণগুলোর সংযোগের উপর ভিত্তি করে তেমনি লজিক্যাল টপোলজি ও ব্যবহারিক টপোলজি থাকে।

এই টপোলজি মডেল নেটওয়ার্কের জন্য ভালো পরিচিত হতে হবে যাতে নেটওয়ার্কের মধ্যে প্রয়োজনীয় সেটআপ করা যায়। একটি ভালো টপোলজি নেটওয়ার্কে সঠিক ফাংশনালিটি প্রদান করে এবং সমস্যা সমাধানে সাহায্য করে।

টপোলজি ব্যবহারের উদ্দেশ্য

কম্পিউটার নেটওয়ার্কে টপোলজি ব্যবহার সংক্রান্ত জনপ্রিয় বিষয়। টপোলজি একটি ওয়ার্ক ডিজাইন প্রক্রিয়া যা নেটওয়ার্ক কাজ করার উপযুক্ততা এবং পারফরম্যান্স বৃদ্ধি করে। নেটওয়ার্ক একটি কাঙ্খিত কাজ করার জন্য টপোলজি প্রতিষ্ঠানের প্রতি আনুমানিক উপলব্ধ ব্যবধান এবং রিসোর্স ব্যবহারের সীমা নির্ধারণ করে। এর সাথে টপোলজি শুরু করতে হলে আমাদের সবচেয়ে প্রথমে ক্যাবল ও সুইচ লেআউট নির্ধারণ করতে হবে।

সেখানে উপলব্ধ নেটওয়ার্ক পার্ট্য পরমাণু এবং অটোমেটেড সিস্টেম সংযোজনে আরও সহায়তা করে। টপোলজি প্রযুক্তি এমনভাবে প্রযোজ্য যা নেটওয়ার্ক পার্ট্যে বিভিন্ন ধরনের কাঙ্খিত পারফরম্যান্স আবিষ্কার করতে সাহায্য করে। এছাড়াও এটি আমাদের নেটওয়ার্কের ব্যবস্থাপনা এবং সেবা সরবরাহে একটি প্রভাবশালী উপাদান।

প্রধান টপোলজি ধরণের সংক্ষিপ্ত বিবরণ

কম্পিউটার নেটওয়ার্কের ব্যবহার করে দুই বা ততোধিক কম্পিউটার কর্তব্য অংশ করে একটি সমন্বিত কর তৈরি করা হয় যা টপোলজি নামে পরিচিত। নেটওয়ার্কের টপোলজি হল নেটওয়ার্কের গড় ফর্ম বা গড় স্ট্রাকচার। প্রধান টপোলজি ধরনের মধ্যে স্টার, বাস, রিং, মেশ, ট্রি ইত্যাদি রয়েছে। মোটামুটি প্রতিটি টপোলজির কেন্দ্র হল হাব বা সুইচ এবং থাকে ক্লায়েন্ট দেওয়ালা ডিভাইসের মধ্যে সংযুক্তি গঠিত হয়।

প্রতিটি টপোলজির বৈশিষ্ট্য ও কার্যক্ষমতার উপর ভিত্তি করে একই বা একটি নেটওয়ার্ক চয়ন করা যেতে পারে।

Leave a Comment