বিল্ট-ইন কাকে বলে? কম্পিউটার সিস্টেম বলতে কি বুঝায়?

বিল্ট-ইন বলতে আমরা একটি কম্পিউটার সিস্টেমে ইনস্টল করা হার্ডওয়্যার বোঝাই। এই হার্ডওয়্যার একটি পরিষ্কার ফাংশন বা কচ্ছপ সম্পন্ন করতে পারে যা একটি সিস্টেমে থাকে এবং যা আমরা নির্দিষ্ট সময়ে কোন বিশেষ ড্রাইভে স্থাপন করতে পারি না। ফলে, কম্পিউটার একটি প্রোগ্রামের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে কাজ করতে পারে এবং নির্দিষ্ট ফাংশনগুলি সম্পন্ন করতে পারে। এটিতে ইনকর্পোরেট হচ্ছে বিভিন্ন ধরনের হার্ডওয়্যার এবং কন্ট্রোলারগুলি যা সিস্টেমে আছে এবং তারা দ্রুততম প্রক্রিয়াটি সম্পন্ন করতে ব্যবহৃত হয়।

কর্ণেল ওএস এর সাথে এই ধরনের সিস্টেম নেই ইচ্ছাকৃতভাবে তাদের স্বনির্ধারিত করতে হতে পারে।

প্রথমত

প্রথমত, একটি অর্থনৈতিক ব্যাংক হল কেন? একটি অর্থনৈতিক ব্যাংক হল সামাজিক এবং আর্থিক উন্নয়ন প্রক্রিয়াকে সরাসরি সমর্থন করতে আগ্রহী একটি সংস্থা। এটি আবার ঋণ ও জমা বিতরণ করে যাতে একটি স্থিতিশীল আর্থিক ব্যবস্থা বিকাশ করা যায়। এছাড়া একটি ভাল অর্থনৈতিক ব্যাংক সবার কাছে সুবিধাজনক স্বার্থপর লাভ নয় বরং একটি সামাজিক উদ্দেশ্য অর্জন করে জনগণের হিতের জন্য প্রতিষ্ঠিত হয়। একটি ভাল অর্থনৈতিক ব্যাংক অল্প সুদে সমস্যার সমাধান করে এবং জনগণের পাশে থেকে সবার কাছে সমর্থিত থাকে।

বিল্ট-ইন কি জিনিস?

বিল্ট-ইন হচ্ছে এমন একটি একক ক্লাস যা সফটওয়্যারে প্রস্তুত এবং উন্নয়ন করা হয়েছে। সেটি শব্দের মানেই প্রস্তুত একটি উপাদান বা ইনপুট। এটি সফটওয়্যারে ইনস্টল থাকে এবং সেটি যা করে সেটি পোস্ট করে। এটি একটি স্ক্রিপ্ট হিসাবে এই কাজটি করে।

বিল্ট-ইন সফটওয়্যার এটি নিজেই করে ফেলে এবং এটি একটি স্পষ্ট উদাহরণ হিসাবে দেয় যা অন্যান্য প্রোগ্রামাররা ব্যবহার করতে পারে। লক্ষ্য করা দরকার যে বিল্ট-ইন এই কাজগুলো করার জন্য সবচেয়ে সুবিধাজনক হয়। সেটি একটি প্রোগ্রামারকে সমস্যাটি সমাধান করতে হয় না এবং সমস্যার ধারণা দিয়ে সেটি সমাধান করে। এই পদক্ষেপটি প্রোগ্রামিং সম্প্রসারণে একটি দৃশ্যমান প্রবর্তন করে যা আমরা সহজে ব্যবহার করতে পারি।

কম্পিউটার সিস্টেম কি?

কম্পিউটার সিস্টেম হলো এমন একটি সিস্টেম যা কম্পিউটারের ভিত্তি হিসাবে কাজ করে। এর মাধ্যমে কম্পিউটারের সকল উপাদান মিলে যায় এবং কম্পিউটার বিভিন্ন কাজ করতে পারে। কম্পিউটার সিস্টেমের মৌলিক উপাদান হচ্ছে হার্ডওয়্যার, সফটওয়্যার, এবং সিস্টেম সংক্রান্ত প্রোগ্রামিং ভাষা। ফলে কম্পিউটার উপযোগী কাজ করতে গেলে একটি স্ট্যান্ডার্ডাইজড নির্দেশিকা সম্পাদন করতে হয়।

সাধারণত কম্পিউটার সিস্টেম তে হার্ডওয়্যার দুইভাবে বিভক্ত হয় মাদ্ধমে যেমন স্টোরেজ, প্রসেসর ইত্যাদি এবং সফটওয়্যার এর মাধ্যমে কাজ করা হয়। সাধারণত একটি কম্পিউটার সিস্টেম টাওয়ার, মনিটর, কীবোর্ড, মাউস ইত্যাদি শামিল হয়। অন্যদিকে এই সিস্টেম গুলোর সঠিক কাজের জন্য প্রোগ্রাম যন্ত্রান্তর করে যাওয়া ও তা রাখলে একটি সিস্টেম কে নিরাপদে ব্যবহার করা সম্ভবত হবে।

বিল্ট-ইন কি?

বিল্ট-ইন হল কিছু যা যখন একটি সফটওয়্যার বিন্যাস করা হয়, তখন ইতিমধ্যে তাতে সম্মত করা হয়ে থাকে। এই ফিচারগুলি সধারণত একটি এপ্লিকেশনের ইনটারফেস দিয়ে সহজে ব্যবহৃত হয়। বিল্ট-ইন ফিচারগুলির দায়িত্ব হল একটি এপ্লিকেশনের বিভিন্ন অংশ পরিচালনা করা, এপ্লিকেশনটির কাস্টমাইজশন, ইনটিগ্রেশন এবং যোগানদারদের জন্য খাতা বা ব্যাংক অ্যাকাউন্টের তথ্য সংরক্ষণের জন্য। বিল্ট-ইন এর উদাহরণ হল মাইক্রোসফট ওয়ার্ডের একটি স্পেলিং চেকার বা একটি ক্যালকুলেটর ফিচার।

See also  ফাইল এক্সটেনশন কি?

সম্পূর্ণ সরল ভাষায় বলা যায়, এটি হল কিছু টুল বা প্রোগ্রাম, যা একটি সফটওয়্যারের সাথে সহজে ইন্টিগ্রেট হতে পারে। “

বিল্ট-ইন সফটওয়্যার কি?

বিল্ট-ইনের অর্থ হলো একটি সফটওয়্যার এর ভিতরেই তৈরি থাকা একটি ফিচার যা আমরা আমাদের প্রয়োজন মতো ব্যবহার করতে পারি। কম্পিউটার সফটওয়্যার এর ক্ষেত্রে উদাহরণ হিসাবে বিল্ট-ইন অটোক্যাড মেশিন, সায়ন মেশিন, ওয়ার্ডপ্রেস ব্লগিং সিস্টেম, ফটোশপ টুলস ইত্যাদি ব্যবহারকারী এন্ড সিস্টেম (ইউজার ইন্টারফেস) এর মধ্যে বিদ্যমান। এগুলি সফটওয়্যার টি ইনস্টল করার পর সরাসরি ব্যবহার করার সুবিধার্থে উপস্থিত থাকে এবং তা সফটওয়্যারের কার্যকারতা বাড়ানোর জন্য অত্যন্ত জরুরি এবং গুরুত্বপূর্ণ। হালকা একটি উদাহরণ হিসাবে পিসি সফটওয়্যারে বিদ্যমান ফাইল এক্সপ্লোরার জেনে নিতে ভুলবো না নিজের সিস্টেমে।

বিল্ট-ইন হার্ডওয়্যার কি?

বিল্ট-ইন হার্ডওয়্যার একটি উপকরণ যা বিভিন্ন ইলেকট্রনিক উপাদানের সাথে সংযোগ করা হয়ে থাকে। এই উপকরণগুলি সর্বদা উপকারিতা সম্পন্ন থাকে। এগুলি একটি ডিভাইসে রুপান্তরিত হতে পারে এবং একই সাথে সম্পূর্ণ জিনিসপত্র পরিচালনা করতে পারে। উদাহরণস্বরূপ, আইফোনে আপনি একটি ক্যামেরা বা স্পিকার ব্যবহার করতে পারেন যা বিল্ট-ইন হার্ডওয়্যারের মাধ্যমে সমর্থিত হয়ে থাকে।

সাথে সাথে আইফোন প্রকৃত সার্ভিস দেয়ার ক্ষমতা পেতে পারে। বিল্ট-ইন হার্ডওয়্যার একটি কাজের সবচেয়ে বড় উপাদান হল তার দীর্ঘসময় সেট-আপ কাজটি সহজতর করা যায়। আপনি যেসব উপাদান ব্যবহার করেন, কম্পিউটারে নজর রাখার সাথে সাথে তা সেট-আপ করে নেয়া হয়। এটি ব্যবহারকারীদের সমস্যা সমাধান করে ফেলতে পারে এবং উন্নয়ন করতে সাহায্য করে।

বিল্ট-ইন কেন ব্যবহার করা হয়?

বিল্ট-ইন হল একটি প্যাকেজ, যা প্রোগ্রামিং ভাষা সম্পর্কে জানা ভালো না হলেও অনেকে ব্যবহার করে। প্রধানতঃ এটি সফটওয়্যার তৈরী করার জন্য ব্যবহৃত হয়। এটি প্রথমেই কোড লেখার সময় সাহায্য করে। লগিক ব্লক তৈরী করে এবং কোড লিখাটি আরো দ্রুত করে।

এর অন্যান্য বৈশিষ্ট্য হল – পরিসংখ্যান ফাংশন এবং ক্রসপ্ল্যাটফর্ম সমর্থন। এর মাধ্যমে আপনি বিভিন্ন ভার্সনের সফটওয়্যার তৈরী করতে পারেন, স্পেশাল এফেক্ট চড়াতে পারেন এবং একটি চমৎকার ফিচার সেট তৈরী করতে পারেন। তাই সফটওয়্যার তৈরীকারীদের মধ্যে বিল্ট-ইন খুবই জনপ্রিয় এবং প্রয়োজনীয়।

কম্পিউটার সিস্টেম কি?

কম্পিউটার সিস্টেম হলো বিভিন্ন উপাদানগুলির সমন্বয়ে যা একটি কম্পিউটার তৈরী করে। সিস্টেমটি কম্পিউটারের সব বিভাগকে কন্ট্রোল করে এবং প্রযুক্তিগত উপাদানগুলির সমন্বয়ে সিস্টেম কাজ করে। এটি সফটওয়্যার, হার্ডওয়্যার এবং সার্ভিস থেকে গঠিত হতে পারে। একটি কম্পিউটার সিস্টেম প্রধানত তিনটি উপাদান কন্ট্রোল করে সেগুলি হলো – সেন্ট্রাল প্রোসেসিং ইউনিট (সিপিইউ), র‌্যাম এবং স্টোরেজ।

কম্পিউটার সিস্টেম ব্যবহার করে অনেক ধরনের কাজ করা যায়, যেমন মেইল পাঠানো, অনলাইনে শপিং করা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নতুন উদ্ভাবনগুলি তৈরী করা এবং অন্যান্য কাজ। সিস্টেমটি কাজ করে সে নিজেকে প্রোগ্রামিং বা হ্যাকিং এর দিকে প্রেরণ করতে পারে।

See also  পামটপ কম্পিউটার বা পার্সোনাল ডিজিটাল এ্যাসিস্ট্যান্ট বা PDA কি?

মানচিত্র দিয়ে কম্পিউটার সিস্টেম

কম্পিউটার সিস্টেম হল একটি সমাহিত স্বচালন যন্ত্র যা তথ্য প্রক্রিয়াজাতকরণের কাজ করে। এটি সকল কম্পিউটার উপকরণের একটি সমন্বিত সমন্বয় যা কম্পিউটার এ্যাপ্লিকেশনসমূহ চালাতে ব্যবহার করা হয়। একটি কম্পিউটার সিস্টেম একটি প্রক্রিয়াকরণকে শুরু করে এবং এর মধ্যে ডেটা ভান্ডার করে যা ডেটা কার্যকর করে সে ডেটা প্রক্রিয়া করে । একটি সিস্টেমে উন্নত প্রযুক্তি এবং সমাধান করতে ক্ষমতা দেওয়া হয় যা সেটি দ্বারা আমাদের বিভিন্ন ধরনের কাজ করতে কার্যকর হয়।

মানচিত্র দিয়ে কম্পিউটার সিস্টেম এমন একটি কম্পিউটার সিস্টেম যা কেন্দ্রীভূত একটি মানচিত্রের মাধ্যমে তথ্য প্রক্রিয়াজাত করতে সক্ষম। মানচিত্র একটি একটি নির্দিষ্ট উপাদানের সাইজড ডেটা বিন্যাস যা সিস্টেম এমন সকল উপকরণের মধ্যে পরিবেশন করে যা একটি পদক্ষেপে প্রয়োগ করা হয়। মানচিত্র দিয়ে কম্পিউটার সিস্টেম শক্তিশালী, নিরাপদ এবং দ্রুত হওয়ার সাথে সম্পূর্ণ উপাদানে ট্রেন্ড চিত্রগত পরিবেশন করে।

কম্পিউটার এবং পেরেফারেল ডিভাইস কি

কম্পিউটার সিস্টেম মানে হলেই সবচেয়ে প্রথমে আমাদের মনে উঠে কম্পিউটার নামটি। কিন্তু সত্যি কথা হলেও কম্পিউটার নামটি শুধু একটি বক্স না, এটি একটি সিস্টেম যা বিভিন্ন পেরেফারেল ডিভাইস এবং হার্ডওয়্যারের সমন্বয়ে বিশাল তথা প্রলিন একটি সংস্থাবদ্ধ নেটওয়ার্ক। একটি সম্পূর্ণ সিস্টেমের মূল একটি কম্পিউটার কেন্দ্র। কম্পিউটার একটি উদাহরণ নেওয়ার আগে আমরা একটি পেরেফারেল ডিভাইস ঠিক ভাবে জানতে দরকার আছে।

আমরা প্রধানত মাউস, কীবোর্ড, প্রিন্টার, স্ক্যানার, স্পিকার, ক্যামেরা এবং হেডফোন ইত্যাদি নিয়ে কাজ করি। এই সমস্ত পেরেফারেল ডিভাইস একটি সিস্টেম এর অংশ হিসেবে কর্তব্য পালন করে এবং একটি সিস্টেম এর মাধ্যমেই আমরা কাজ করি। কম্পিউটার এবং সম্পূর্ণ সিস্টেমের মূল কাজটি হল তথ্য পরিচালনা এবং সংরক্ষণ। আর আমরা সবারই জানি তথ্য হল বর্তমান যুগের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।

কম্পিউটার সিস্টেম পরিচিতি ও বিবরণ

কম্পিউটার সিস্টেম হল একটি পূর্বনির্ধারিত তথ্যসংস্করণ ব্যবস্থা, যা হার্ডওয়্যার ও সফটওয়্যার দ্বারা গঠিত। কম্পিউটার সিস্টেম একটি সরঞ্জামের সংগঠন, যা তথ্য প্রণালী উন্নয়ন এবং সংজ্ঞায়িত করার জন্য উপযোগী হয়। এটি কয়েকটি প্রধান উপাদান থাকে – শুরুতে একটি সন্দেহমত হার্ডওয়্যার থাকে, যা কম্পিউটার কন্ট্রোল করে। এরপরে হার্ডওয়্যারের একটি অংশ (প্রসেসর) মানে কম্পিউটার একটি চেষ্টা (বিভিন্ন অপারেশনের মাধ্যমে) পালন করে।

শেষে, নেটওয়ার্কিং এবং সফটওয়্যার সাবসিস্টেমগুলি ব্যবহৃত হয় এবং কম্পিউটারটি সক্ষম হয় দীর্ঘস্থায়ী প্রক্রিয়া চালানোর জন্য। আমরা কম্পিউটার সিস্টেমগুলির ব্যবহার সম্পর্কে অনেক জানি কিন্তু খুব কম মানুষ জানে এই সিস্টেমের প্রস্তুতি কীভাবে করা হয় এবং এটি কীভাবে কাজ করে। তবে এই তথ্যগুলি জানলে কম্পিউটার ব্যবহার করা বিশেষভাবে সহজ হবে।

Leave a Comment