ব্যাকলিংক (Backlink) কি?

ব্যাকলিংক একটি ওয়েবসাইট থেকে একটি অন্য ওয়েবসাইটের দিকে একটি লিংক যোগ করা। অন্য কথায়, ব্যাকলিংক হল একটি ওয়েবসাইট থেকে অন্য একটি ওয়েবসাইটের পাতার দিকে লিংক যোগ করা। এটি একটি অনুষ্ঠান যা লিংক অথবা হাইপারলিংক ব্যবহার করে পূর্ববর্তী ওয়েবসাইটের পাতার উপর নির্ভর করে। একটি সঠিক ব্যাকলিংক যোগ করার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের উন্নয়ন ও ট্রাফিক বা দর্শক উন্নয়ন করতে পারেন।

ব্যাকলিংক একটি পেজ থেকে অন্য পেজে যতগুলি হয়, আপনার ওয়েবসাইটের পৃথক পৃষ্ঠার লক্ষ্য পানি বা ক্রমানুসারে পঃষ্টটির সাথে সংযুক্ত সংখ্যা বা লিংকের সংখ্যা হয়। এই পরিমাণ অনেক সাধারণ ক্ষেত্রে ওয়েবসাইট র‌্যাঙ্কিং এর উন্নয়নের উপকারিতা হয়। “

ব্যাকলিংক কি?

ব্যাকলিংক হলো ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে সেরা পাওয়া ওয়েব পেজের লিঙ্ক। এটি একটি উপকারী সেবা যা ওয়েবসাইট অধিকারীরা ব্যবহার করে ওয়েবসাইটের একটি অংশকে অন্য সাইটে প্রচার করতে পারেন। ব্যাকলিংক ওয়েবসাইটের র‍্যান্কিং বর্ধিত করতে সহায়তা করে যখন অন্য ওয়েবসাইটে ওয়েবসাইটের একটি পৃষ্ঠার লিংক সেন্ট করে। সফলতা হল যখন ওয়েবসাইট ব্যাকলিংক সংখ্যার ভিত্তিতে র্যাঙ্ক করে।

এটি ওয়েব ট্রাফিক বা সংগ্রাহকদের তথ্য উপস্থাপনকে বৃদ্ধি দিতে সহায়তা করে। পদক্ষেপেই ব্যাকলিংক ওয়েবসাইটে অনেক ব্যবহার করা হচ্ছে।

ব্যাকলিংক একটি ওয়েবসাইট থেকে অন্য একটি ওয়েবসাইটে একটি লিংক যায়।

ব্যাকলিংক হল ওয়েবসাইটের একটি লিংক, যেটি অন্য ওয়েবসাইটে যায়। অর্থাৎ ব্যাকলিংক হচ্ছে এমন একটি লিংক যা একটি ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে নির্দেশনা দেয়। সেটি ওয়েবসাইট র‍্যাংকিং বা ট্রাফিক বা ওয়েবসাইটের জন্য ব্যাপকভাবে গুরুত্বপূর্ণ। যদি আপনি একটি ওয়েবসাইট থেকে সম্পর্কিত একটি বিষয় নিয়ে লেখা করেন এবং আপনার লেখার শেষে আপনি যদি ঐ বিষয়ে বিস্তারিত জানতে চান, তখন আপনার সাইটের লিংককে যে ওয়েবসাইটে নির্দেশনা দেবেন সেই ওয়েবসাইটটি আপনার লেখার সংশ্লিষ্ট হতে পারে।

এইভাবে ব্যাকলিংক একটি ওয়েবসাইটের ভিজিটর বা ট্রাফিক এবং র‍্যাংকিং বা জনপ্রিয়তা বা নিকটতম সন্ধান ফলকঠিনিতে বাড়ানোর জন্য কাজে আসে।

See also  ওয়েবসাইট স্ট্রাকচার কিন্তু কাকে বলে?

এটি ওয়েব সার্চ ইঞ্জিনে সাইট এর র্যাংকিং এবং নেভিগেশন পাওয়ার প্রতি প্রভাব ফেলে।

ব্যাকলিংক একটি ওয়েবসাইট থেকে অন্য কোন ওয়েবসাইটের কাছে লিঙ্ক দেওয়াকে বুঝায়। এই লিঙ্কগুলো ওয়েব সার্চ ইঞ্জিনের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং সাইটগুলোর র্যাংকিং প্রতি প্রভাব ফেলে। যদি কোন ওয়েবসাইটের একটি তৎকালীন ব্যাকলিংক না থাকে তবে তার ওয়েবসাইট থেকে আসতে থাকা ট্রাফিক কাম করে না। তাই আপনার ওয়েবসাইটের র্যাংকিং বা নেভিগেশন পাওয়ার উন্নয়নের জন্য ব্যাকলিংক খুবই গুরুত্বপূর্ণ।

স্বল্প একটি লিঙ্ক আপনার ওয়েবসাইটের উন্নয়নে বেশি গুরুত্বপূর্ণ না। বরং সে সাথে সাথে ভালো কন্টেন্ট লেখা, একটি উপযুক্ত কীওয়ার্ড রিসার্চ, এবং উচ্চ মানের ইউজার এক্সপেরিয়েন্স সাধন করাই ব্যাকলিংক এর উপর নির্ভরশীল। এখানে মনে রাখতে হবে যে ব্যাকলিংক ক্রমান্বয়িক হতে হবে না, সেই লিংকগুলো সার্চ ইঞ্জিন ফোকাস করে হবে না। তাই আপনার ওয়েবসাইটে সম্পূর্ণ নির্ভরশীল এবং উচ্চ মানের সম্পদ থাকা সম্ভবত একটি সেরা রচনার মাধ্যমে ব্যাকলিংক এর মাধ্যমে আপনার সাইটটির র্যাঙ্কিং উন্নয়ন করা সম্ভব।

কেন ব্যাকলিংক প্রয়োজন?

ব্যাকলিংক মূলত দুইটি ওয়েবসাইট মধ্যে লিঙ্ক যুক্ত করা হয়। একটি ওয়েবসাইট থেকে যখন অন্যটি ওয়েবসাইটে লিঙ্ক দেওয়া হয়, তখন সেই লিঙ্কটি ব্যাকলিংক হিসেবে চিহ্নিত হয়। একটি ওয়েবসাইটের উচ্চারণগুলি ব্যাকলিংক প্রাপ্তদের ওয়েবসাইটে আনে তার পরিভাষা। এরকম যোগাযোগসমূহের সাহায্যে ওয়েবসাইটগুলি একটি অন্য ওয়েবসাইট থেকে বিশ্বস্ততা লাভ করতে পারে এবং চিত্রশল্প, মানসম্পন্নতা, কোড জ্ঞান এবং আরো অনেককিছুতে উন্নয়ন করতে পারে।

এতটা অস্বাভাবিক নয়, একদা সার্চ ইঞ্জিন যা অন্য ওয়েবসাইটে বিভিন্ন প্রতিষ্ঠানে একটি লিংক দেখে, তা রিকগ্ন থাকলে সেই লিংক ফলো করে পরিপ্রেক্ষিত ওয়েবসাইটে চলে যান৷

ব্যাকলিংক একটি ওয়েবসাইটের পেজ যেটি অন্য সাইটের দ্বারা লিংক করা হয় তাকে ওয়েব সার্চ ইঞ্জিন উপস্থাপন করে।

ওয়েবসাইট একটি অর্থবান উপায় যা প্রচুর লোকের প্রথম পছন্দ হয়। একটি ওয়েবসাইটে নির্ভর করে তার ফেসবুক পেজ এবং টুইটারের পেজে নতুন প্রবেশকারীর সংখ্যা বাড়ে। এদের মধ্যে কয়েকজন ও লোকে আপনার ওয়েবসাইট লিঙ্ক করলে, যে কোন মুহুর্তে তারা আপনার ওয়েবসাইট পেতে পারে। এটি হল ব্যাকলিংক।

See also  ৪০৪ এরর (404 Error) কি?

তারা ব্যাকলিংক ব্যবহার করে করে আপনার ওয়েবসাইট এর জন্য র্যান্কিং উন্নয়ন করতে এবং তাদের ওয়েবসাইটের উন্নয়নে সাহায্য করতে পারে। একটি ওয়েবসাইটে ব্যাকলিংকে একটি সহায়তা হিসাবে ব্যবহৃত হয় এবং এটি আপনার ওয়েবসাইটের ভবিষ্যতের জন্য উপযুক্ত। তাই অন্য ওয়েবসাইটে ব্যাকলিংক সৃষ্টি করতে সময় দিন।

এটি তখনই কাজে লাগে যখন আপনার ওয়েবসাইটকে অন্য দুইটি ওয়েবসাইটের মধ্যে সংযোগ স্থাপিত করে। এটি আপনার ওয়েবসাইটকে ভালো পেইজ র্যাংকিং এবং ট্রাফিক পেতে সহায়তা করে।

আপনি একটি ওয়েবসাইট সম্পর্কে কথা বলছেন। এই ওয়েবসাইটটি একটি অনেক গুরুত্বপূর্ণ উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ উপাত্ত হল ব্যাকলিংক। কিন্তু ব্যাকলিংক কি এবং তা কেন এত গুরুত্বপূর্ণ? ব্যাকলিংক মূলত দুটি ওয়েবসাইটকে সংযোগ করে।

আপনার ওয়েবসাইটে অন্য দুটি ওয়েবসাইটের লিংক থাকলে প্রথম ওয়েবসাইটের ভিজিটরগুলি সরাসরি দ্বিতীয় ও তৃতীয় ওয়েবসাইটগুলির দিকে এসে যাবে। সেদিকে প্রথম ওয়েবসাইটের ভিজিটরগুলি দ্বিতীয় এবং তৃতীয় ওয়েবসাইটের পোস্ট পড়তে পারে এবং তাদেরকে প্রথম ওয়েবসাইটে ফিরে আসতে পারে। এটি আপনার ওয়েবসাইটের পেইজ র্যাংকিং এবং ট্রাফিক বাড়ানোর সহায়তা করে। তাই ব্যাকলিংক প্রয়োজন।

Leave a Comment