মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম কাকে বলে? উইন্ডোজ বলতে কী বোঝায়?

মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম হল এমন এক সিস্টেম যা একাধিক কাজ একই সাথে চলাকালীন করতে পারে। এটি একটি সমস্ত প্রসেসের মূল্যবান সময় উপাত্ত করে এবং স্বচ্ছতা বজায় রাখে। উইন্ডোজ ওএস হল মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেমের একটি উদাহরণ, যা একটি সিস্টেমে বিভিন্ন ধরনের প্রসেস একই সাথে চলাকালীন করতে পারে। এটি একটি সিস্টেমের সি প্রোগ্রামগুলির সংযোজন করতে সক্ষম হবে এবং প্রসেসর জন্য বিভিন্ন রেসোর্স সেট করতে পারে।

মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম একটি উন্নয়নশীল পদক্ষেপ, যা স্বচ্ছতা ও দক্ষতার বিষয়ে অনেক ভাল ফল বোধ করিয়ে দিচ্ছে।

মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম কি?

মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম একটি প্রকারের অপারেটিং সিস্টেম যেখানে একটি প্রোগ্রাম একাধিক রকমের কাজ করতে পারে। যেমন, একটি প্রোগ্রাম পাঠানো হলে সেটি সাব-নির্দেশ হিসাবে পরিচালিত হতে পারে এবং একটি আউটপুট ফাইল লেখার সাথে সাথে একটি নতুন কাজ শুরু করতে পারে। এই সিস্টেমটি মূলত শক্তিশালী একটি প্রক্রিয়ার সাথে বাধার বহুমুখী পদক্ষেপ নিতে পারে যা গতিশীল সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করে। এই অপারেটিং সিস্টেমটি একটি বলা গেলে সমস্ত কাজ একটি সিস্টেম কন্ট্রল ব্লক ব্যবহার করে নিয়ন্ত্রিত হয় যা কম্পিউটারের সমস্ত কাজ চালানোর জন্য দায়িত্ব দেয়।

তাই মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম হল একটি প্রভাবশালী সিস্টেম যা কম্পিউটারের কাজ চালানে সহায়তা করে এবং গতিশীল কম্পিউটাশন সমস্যাগুলির সমাধান করে।

থ্রেড

মাল্টিথ্রেডিং সিস্টেম একটি প্রকার অপারেটিং সিস্টেম যাতে একই সময়ে একাধিক কাজ চলতে পারে। এদের ভিত্তিতে সিস্টেম একটি বা একাধিক থ্রেড ব্যবহার করে, যা সমানভাবে কাজ করে এবং এক সাথে বিভিন্ন কাজ শুরু করতে পারে। মাল্টিথ্রেডিং সিস্টেমটি একটি ব্যবহারকারীর একাধিক কাজ শুরু করতে এবং কিছু সময় স্লো কাজের কারণে আরও একাধিক কাজ প্রক্রিয়াকরণ করতে সম্পূর্ণ উপযোগী। এটি যে সকল কাজগুলি সম্প্রসারণ বা অভিবাসনের ক্ষেত্রে সহায়তা করে তা সম্ভব হয়।

মাল্টিথ্রেডিং সিস্টেমে ক্রিটিক্যাল সেকশন এবং নন-ক্রিটিক্যাল সেকশন বিভিন্ন থ্রেড যা হল লাইসেনিং জন্য ব্যবহার করা হয়। এটি নেটওয়ার্ক কাজে, গেম তৈরি বা স্ট্রিমিং এবং হাই স্কেল ওয়েব এপ্লিকেশনে ব্যবহার করা হয়। আপনি মাল্টিথ্রেডিং সিস্টেম ব্যবহার করে ইচ্ছেমত কাজ প্রক্রিয়াকরণ করতে পারেন এবং এর ফলে আপনার সমস্ত প্রক্রিয়াকরণ একটি স্থিতিশীল অবস্থায় থাকবে।

See also  গ্রাফিক্স (Graphics) বলতে কী বোঝায়? গ্রাফিক্সের প্রকারভেদ।

সিস্টেম কার্যের স্বার্থস্য্তা

মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম হল একটি প্রকার সিস্টেম যা একাধিক থ্রেড ব্যবহার করে বিভিন্ন কাজ সম্পাদন করতে পারে। সিস্টেমটি ব্যবহারকারীদের অনেক সুযোগ প্রদান করে এবং কম্পিউটারের কাজের দক্ষতা বাড়ায়। মাল্টিথ্রেডিং সিস্টেমে প্রতিটি থ্রেড স্বতন্ত্র হলেও তারা সমস্ত রিসোর্সে পরস্পর ভাগ করে ব্যবহার করে। যেমন প্রথম থ্রেড একটি ফাইল প্রক্রিয়া করছে তখন দ্বিতীয় থ্রেড অন্য কোন ফাইলে লিখছে এবং তৃতীয় থ্রেড কোন কাজের জন্য স্থান বছরে যাচ্ছে।

এইভাবে একাধিক থ্রেড একসাথে ব্যবহার করা হয় এবং সিস্টেমটি আরও দক্ষতা উন্নয়ন করে। একটি মাল্টিথ্রেডিং সিস্টেম স্ক্রল চালানো থেকে শুরু করে উইন্ডোজ, মেকইন্টশ, লিনাক্স এবং অন্যান্য প্রকার অপারেটিং সিস্টেমে পাওয়া যায়। সুতরাং, মাল্টিথ্রেডিং অপারেটিং সিস্টেম কেন্দ্রভূতভাবে কম্পিউটার প্রযুক্তিতে নতুন একটি অবদান সৃষ্টি করে এবং সিস্টেমকে উন্নয়নের দিকে এগিয়ে নেয়।

মাল্টিথ্রেডিং এবং মাল্টিটাস্কিংের পার্থক্য

অপারেটিং সিস্টেমের একটি প্রধান কাজ হল ব্যবহারকারীদের জন্য সহজভাবে কাজ করার সুবিধা উপস্থাপন করা। এক্ষেত্রে মাল্টিথ্রেডিং এবং মাল্টিটাস্কিং দুটি প্রক্রিয়া অনেকটা ভিন্ন ভিন্ন কার্যকরী। মাল্টিথ্রেডিং হল কোন প্রসেস বা একটি অপারেশন যেকোন দুটি বা ততোধিক সাবপ্রসেস বা থ্রেডের ভিতর চলতে দিয়ে সময় ব্যবহার করা। অন্যদিকে, মাল্টিটাস্কিং হল একটি সঙ্গে একের চেয়ে বেশি প্রসেসকে চলমান রাখা।

সাধারণত একটি অপারেটিং সিস্টেম একটি প্রসেসে নির্ভর করে। সময় এবং সাধ্যতা দুটি উভয় প্রক্রিয়াকে একত্রে রাখার জন্য মাল্টিথ্রেডিং এবং মাল্টিটাস্কিং ব্যবহার করা হয়। উভয়টির পার্থক্য দুটিই অপারেটিং সিস্টেম এর কাজকারিতা উন্নয়ন করে এবং ব্যবহারকারীদের জন্য আরও সহজ করে তোলে।

উইন্ডোজ এবং মাল্টিথ্রেডিং

উইন্ডোজ সিস্টেম শুরুতেই মাল্টিথ্রেডিং সমর্থন করতে পারে। আমাদের সিস্টেমে একটি একটি কাজ একটি থ্রেড একটি করে করে সম্পাদন করা জায়। কোন একটি অ্যাপ্লিকেশনের কাজ চালু হলে সেটি সেটি একটি থ্রেডে চলে যায় এবং আরও কিছু কাজ চলছে তার সাথে সাথে তাদেরকে আর্থিক ভাগ দেওয়া হয়। উইন্ডোজ মাল্টিথ্রেডিং সাপোর্ট করে এর ফলে স্বচ্ছ এবং তাৎক্ষণিক কর্মকাণ্ড পরিচালনা করা সম্ভব।

মাল্টিথ্রেডিং ব্যবহার করা সরল এবং ফলস্বরূপ। এছাড়াও উইন্ডোজ সিস্টেম সমৃদ্ধ থ্রেড মডেল দেওয়া হয়, যা আমাদের ওয়েব এপ্লিকেশনের জন্য আরও কাজ সম্পন্ন করতে সাহায্য করে। এই উইন্ডোজ ফিচার এর সাহসী সাপোর্ট টি ওয়েব ডেভেলপারদের জন্য খুব বেশি আকর্ষণীয় করে।

See also  অ্যাবাকাস (Abacus) কি? এটি কিভাবে কাজ করে?

উইন্ডোজে মাল্টিথ্রেডিং সমর্থন

উইন্ডোজ একটি প্রচলিত অপারেটিং সিস্টেম যা প্রয়োজন অনুযায়ী মাল্টিথ্রেডিং সমর্থন করে। এটি আপনাকে একটি প্রোগ্রামের আনুমানিক টাইম কমপ্লেক্সিটি বেশি করে, যখন একই সময়ে একাধিক কাজ শুরু হয়। উইন্ডোজ মাল্টিথ্রেডিং সমর্থন দিয়ে প্রোগ্রামাররা দ্রুত সমস্যার সমাধান করতে পারেন এবং প্রোগ্রামাররা বিভিন্ন স্রোত পরবর্তী বন্ধুত্ব তৈরি করতে পারেন। একাধিক থ্রেড পরিচালনার দৃষ্টিকোণ থেকে, উইন্ডোজএ মাল্টিথ্রেডিং সমর্থন সহজ এবং কার্যকরী হয়।

উইন্ডোজ মাল্টিথ্রেডিং সমর্থন আপনাকে প্রোগ্রামিং ভাষাগুলির সাথে সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করে যা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর সাথে সাথে আপনাকে একটি ভাল প্রোগ্রামার বানানোর সাথে সাথে প্রবন্ধটি শেষ হবে।

আগের উইন্ডোজ ও বর্তমান উইন্ডোজে মাল্টিথ্রেডিং কীভাবে পৃথক?

মাল্টিথ্রেডিং হলো বিভিন্ন কাজকে একটি প্রসেসে পাঠানোর একটি পদ্ধতি। আগের উইন্ডোজ এবং বর্তমান উইন্ডোজে মাল্টিথ্রেডিং প্রসেস করার পদ্ধতি পার্থক্য রয়েছে। আগের উইন্ডোজ ভারসাম্য বিধি ব্যবহার করত যা কারনে একটি প্রসেস কে সিস্টেমের অন্যতম কোন প্রসেসের থেকে বেশি দ্রুত সম্পাদন করার ব্যবস্থা ছিল না। কিন্তু বর্তমান উইন্ডোজে মাল্টিপ্রসেসিং এবং হাইপারট্রেডিং ব্যবহার করা হয়।

মাল্টিপ্রসেসিং ব্যবহার করে একটি প্রসেসকে পৃথক পৃথক এলগোরিদম চালানো হয়। হাইপারট্রেডিং সম্পর্কে বলতে গেলে, সময়ের মধ্যে একটি প্রসেস বেশি কাজ করতে পারে কারন সেটি উচ্চ-স্তরে সম্পাদন করতে পারে নির্দিষ্ট কারণে। সর্বশেষ, বর্তমান উইন্ডোজ মাল্টিথ্রেডিং সুবিধা দেয় যাতে একটি প্রসেস কাজের অবস্থানের সাথে সময়ের মধ্যেই অপর কাজে নেওয়া যায়।

উইন্ডোজে মাল্টিথ্রেডিংের উদ্ভব

মাল্টিথ্রেডিং মানে হচ্ছে একটি প্রোগ্রামে কয়েকটি সাব-প্রোসেস রান হচ্ছে এবং এদেরকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হচ্ছে। অর্থাৎ আমরা একটি বিশেষ কাজ তারপর সেই কাজটি আলাদা আলাদা করে নতুন নতুন প্রসেসে রান করতে পারি। উইন্ডোজে মাল্টিথ্রেডিংের উদ্ভব হল প্রারম্ভিকভাবে সিস্টেমটি সিঙ্গল প্রসেসিং সম্প্রদায় হতে থেকে মালটিথ্রেডিং সম্প্রদায়ে রূপান্তরিত হওয়া। এর ফলে পুরাতন সিঙ্গল থ্রেডেড সিস্টেম থেকে তেজগতি এবং সম্পাদনাশীলতার উন্নয়ন হয়েছে।

একটি প্রোগ্রামের সমস্ত প্রসেস একটি মধ্যমায় থাকে এবং তাদের স্বাধীনভাবে আলাদা আলাদা আছে এবং কাজ করতে পারে সময় পরিমাপ ব্যাপারে মাল্টিথ্রেডিং একটি উন্নয়ন হিসেবে গণ্য হবে।

Leave a Comment