মেইনফ্রেম কম্পিউটার (Mainframe computer) কি?

মেইনফ্রেম কম্পিউটার (Mainframe computer) হলো একধরণের কম্পিউটার যা অনেক বড় এবং প্রস্তুতি করা হয় কারখানা এবং বিশাল কর্মস্থলের জন্য। মেইনফ্রেম কম্পিউটার বিশাল ডাটা স্টোর করতে পারে এবং বিশাল পরিমাণের কাজ করতে পারে। এই ধরণের কম্পিউটারগুলি অধিকাংশই ব্যবহার হয়ে থাকে বাণিজ্য এবং আর্থিক কাজের জন্য। মেইনফ্রেম কম্পিউটার চলার সময় সেটিং আঁকা, কাজ করা এবং স্টোর করা সবকিছুই ভিন্ন ভিন্ন পার্টে করা হয় এবং এটি দ্বারা শ্রমের জন্য ভারী কাজও সহজ হয় এবং ডেটা কোম্প্যাক্ট ভাবে স্টোর করা হয়।

মেইনফ্রেম কম্পিউটার আজ প্রায় সমস্ত দেশে ব্যবহৃত হয় এবং প্রযুক্তি প্রগতির সাথে সাথে উন্নয়ন করা হচ্ছে।

মেইনফ্রেম কম্পিউটার সম্পর্কে পরিচিতি

মেইনফ্রেম কম্পিউটারগুলি হলো এক ধরনের বড় আকারের কম্পিউটার, যেগুলি প্রস্তুত হয় কাস্টমাইজড ফরমাট এবং প্রজ্ঞাপন স্থাপত্যে অনুযায়ী। এগুলি অনেকটাই বড় ফিজিকাল সাইজের হয় এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণ সুবিধা প্রদান করে। মেইনফ্রেম এসব কম্পিউটারের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো তা কম্পাইল এবং রান টাইমে কাজ করানোর জন্য করতে হলে নির্দিষ্ট প্রোগ্রামিং ভাষাটি ব্যবহার করতে হয়। এই কম্পিউটারগুলি সবচেয়ে প্রথম যে আসলে তা হল চালনার উপাদানগুলি স্থাপন করোয়ার্টারে থেকে সংগ্রহ করা হত।

আজকালে এই কম্পিউটারগুলি ব্যবহৃত হয় অনেকগুলি কাজে যেমন তাণ্ডব সম্পদ ম্যানেজমেন্ট, প্রতিষ্ঠানগুলির ফাইনান্সিয়াল এবং লেনদেন ম্যানেজমেন্ট এবং ডাটা প্রসেসিংের জন্য।

এটি কী?

মেইনফ্রেম কম্পিউটার বা মেইনফ্রেম অথবা সেন্ট্রালized কম্পিউটার হল একধরনের কম্পিউটার সিস্টেম যা ইনডাস্ট্রিয়াল সেটিংস, বিতিত সেটিংস এবং বর্চুয়াল ইনফ্রাস্ট্রাকচার পরিদর্শনের উৎসব মতো জায়গা ব্যবহার হয়। এটি একটি অনেক বড় কম্পিউটার হয় যা একটি বিশাল ফ্রেম এর ভিতরে রয়েছে এবং একটি অনেক বড় সুইচ হল যা অনেক সংখ্যক সাব-কম্পিউটার এবং উপকরণের সাথে সংযুক্ত হয়। এটি বিশেষভাবে বৈশিষ্ট্যিকভাবে ব্যবহৃত হয় একটি বড় স্কেলে এবং কম্পিউটার নেটওয়ার্কের ঝামেলায় একটি ভাল হারে ব্যবহৃত হবে। এই ধরণের কম্পিউটার সিস্টেমটি স্থায়িভূত থাকা এবং সাধারণত ফাইল সিরিজ প্রক্রিয়া ও তথ্য প্রসেসিং জন্য ব্যবহৃত হয়।

এটি ইউনিক হার্ডওয়্যার কম্পোনেন্টগুলি সম্পর্কে সঙ্গীতিত এবং প্রক্রিয়ার জন্য সমস্ত প্রস্তুতি সেট করা হয়। এটি পুরো বিশ্বব্যাপী নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার পেশাগত মানের অনুসারে এক ঘনমতির খুব সাধারণ উদাহরণ বলা যেতে পারে।

এর উদ্দেশ্য কি?

এই ব্লগের উদ্দেশ্য হলো ব্যবহারকারীদের মেইনফ্রেম কম্পিউটার সম্পর্কে পরিচিতি দেওয়া। মেইনফ্রেম কম্পিউটার সেটাকে বুঝতে হলে আমাদের প্রথমেই কম্পিউটারের প্রকার বোঝা দরকার। অনেকেই মনে করেন, কম্পিউটার হলো সেটা যেগুলো আমরা আজকে ব্যবহার করি। তবে, কম্পিউটারের একটি বিশাল গ্রুপ হচ্ছে মেইনফ্রেম কম্পিউটার।

এগুলো বিশাল কাজের জন্য এবং ব্যবসায় ব্যবহারের জন্য বর্ধিত সুবিধার্থেই উপযোগী। আসলে এটি একটি বড় কম্পিউটার এবং এটি মূলত ব্যবসার জন্য ব্যবহৃত হয়। তাই আমরা মেইনফ্রেম কম্পিউটারের সম্পর্কে জানতে থাকতে পারলে আমাদের জীবনে ব্যবহার করে নেওয়া কম্পিউটার বিষয়ে আরও কাছাকাছি আসতে পারব।

See also  অপারেটিং সিস্টেম কি?

কিভাবে কাজ করে?

মেইনফ্রেম কম্পিউটার হল এমন একটি কম্পিউটার যা কম্পিউটার সিস্টেম, সফটওয়্যার এবং হার্ডওয়্যারের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। এটি প্রায়শই বৃহত্তর এবং জনপ্রিয় করে কম্পিউটার সিস্টেম ব্যবহার করা হয়। এই ধরনের কম্পিউটারগুলি বিশেষভাবে ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়। মেইনফ্রেম কম্পিউটার বড় এবং জটিল কাজের জন্য ব্যবহার করা হয়।

এদের ব্যবহার করে গাণিতিক অপারেশন, ডেটা ব্যবস্থাপনা এবং সব ধরনের প্রপার সার্ভিস দেওয়া যায়। এই কম্পিউটারগুলি প্রায়শই ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহৃত হয়, যেমন ফাইনান্স এবং ওয়েব হোস্টিং সম্পর্কিত কাজ। মেইনফ্রেম সিস্টেম কম্পিউটারগুলির পদ্ধতি খুবই ডিফারেন্ট। এটি একটি কম্পিউটার থেকে অনেক টাকা খরচ করে তৈরি করা হয়।

এই ধরনের কম্পিউটারগুলি বিশেষভাবে গভীর পরিচিতি ব্যবহারকারীদের জন্য। তাই, উপযুক্ত সার্ভিস পাওয়ার জন্য যে কোনও ব্যবসা এবং প্রতিষ্ঠান একটি মেইনফ্রেম কম্পিউটার ব্যবহার করতে পারে। একটি নতুন যুগে কিছু বা কিছু এতটাই পুরানো হলেও এর একটি বিশুদ্ধ অর্থ হল ব্যবহৃত করা যায় না। পুরানো হয়ে গেলেও নতুন প্রয়োজন অনেক।

আর মেইনফ্রেম কম্পিউটারের ক্ষেত্রেও সেই নতুন প্রয়োজন রয়েছে। আজকে একটি ব্যবসার উদ্দেশ্যে আপনাকে তাক দেওয়া হল কিভাবে মেইনফ্রেম কম্পিউটার কাজ করে এবং আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের জনপ্রিয়তার সাথে কিভাবে সম্পর্ক স্থাপিত করা যায়।

উদাহরণ দিন

মেইনফ্রেম কম্পিউটার হলো সেসব কম্পিউটারের সংক্ষেপ যা অন্যতম ব্যবহৃত হওয়া হয়ে থাকে বড় স্কেলের কাজগুলো নিয়ে। আসলে এটি হলো একটি বড় কম্পিউটার যা অনেক ছোট-ছোট কম্পিউটারকে একত্রে নিয়ে কাজ করে। এই কম্পিউটারগুলো বেশিরভাগ মূলত IBM কোম্পানি থেকে উৎপাদিত হয়েছে। মেইনফ্রেমগুলো ঝর্না বিদ্যুৎ তৈরি করে সার্ভার হিসেবে ব্যবহৃত হয়।

এই সার্ভারগুলো লক্ষ লক্ষ ট্রানজিস্টর বা আরএম ফ্লিপফ্লপ ব্যবহার করে উন্নয়ন করা হয়েছে। এটি একটি খুব দক্ষতামূলক প্রপেশন নিতে পারে এবং বিশাল তথ্য সংগ্রহ করতে পারে। একটি উদাহরণ দেওয়া যাক। একটি বগি বিমান নির্মাণকারী কোম্পানি এমন একটি মেইনফ্রেম সিস্টেম ব্যবহার করে যা তাদের বিমানগুলোর নকশা ইঞ্জিনিয়ারিং কাজের জন্য ডিজাইন করতে সাহায্য করে।

প্রতি বছর উন্নয়নমূলক তথ্য গবেষণার মাধ্যমে তাদের বিমান ডিজাইন করা হয়। এই কাজটি খুব জটিল এবং মেইনফ্রেম এখনও একটি খুব গুরুত্বপূর্ণ যন্ত্র। লক্ষ্য করা যাক যে, আপনি এখন না জানলেও আপনার সহজেই নিয়ন্ত্রণ করে থাকছেন মেইনফ্রেম কম্পিউটার দিয়ে আপনার আর্থিক লেনদেনগুলি। এটি আসলে একটি খুবই আবহাওয়া উদাহরণ এবং মেইনফ্রেম কম্পিউটারের ক্ষেত্রে এর ব্যবহার খুব গুরুত্বপূর্ণ।

মেইনফ্রেম কম্পিউটারের বৈশিষ্ট্য কি?

মেইনফ্রেম কম্পিউটার মূলত বিশাল আকারের কম্পিউটার সিস্টেম যা কোম্পানিগুলি ব্যবহার করে বিশাল জটিল ডেটা প্রসেসিং কাজ সম্পাদন করতে ব্যবহার করে। এই কম্পিউটার সিস্টেমগুলি মুখ্য ভাবে ব্যবসায়ে এবং সরকারী সংস্থাগুলিতে ব্যবহৃত হয়। এই কম্পিউটার সিস্টেমগুলির কম্পিউটার পার্টগুলো বেশ বড় সাইজের হয় এবং এদের একটি অসাধারণ ফিচার হলো পাওয়ার-ফেইল রিকভারি স্যাস্টেম যা পাওয়ার ফেইল হলেও সিস্টেমকে সুরক্ষিতভাবে বন্ধ করে। এই সিস্টেমগুলির উন্নত নেটওয়ার্কিং ক্যাপাবিলিটি রয়েছে যার মাধ্যমে বিভিন্ন কম্পিউটার সিস্টেম সমন্ধে আকস্মিক রোগ লাগলেও এর সমাধান খুঁজে পাওয়া যায়।

See also  কম্পিউটার সিস্টেম (Computer System) কি? কম্পিউটার সিস্টেম এর বিভিন্ন অংশ।

অতএব, সরকারী সংস্থাগুলি এবং ব্যবসায়ের জন্য মেইনফ্রেম কম্পিউটার কাজে আসার স্বাদ থাকে।

বিশেষ করে কি কি ফিচার রয়েছে?

মেইনফ্রেম কম্পিউটার হল এমন একটি প্রকার কম্পিউটার যা বিশাল ও শক্তিশালী হতে পারে। এই ধরণের কম্পিউটার মূলতঃ বড় পরিসংখ্যানের জন্য ব্যবহৃত হয়। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার হল তার শক্তিশাল এবং বড় কাজ করার ক্ষমতা। মেইনফ্রেম কম্পিউটার দ্বারা বৃহত টেক্সট ফাইল এবং বড় ডেটাবেজ ম্যানেজমেন্ট এর প্রক্রিয়াকে সহজ করা যায়।

এছাড়াও, এই কম্পিউটার দ্বারা একটি অসামান্য হাই-লেভেল সিকিউরিটি সিস্টেম প্রদর্শিত হয়, যা ডেটা হ্যাকারদের কাছে অগ্রগামী হতে পারে এবং ডেটা ক্রাশ ও পুনরুদ্ধার সমস্যার সমাধান করার মাঝে এই কম্পিউটার দৈনন্দিন জীবনে অসাম্প্রতিক করে তুলে ধরেছে। আপনার টেক সম্পর্কিত প্রকল্পে ভালো ব্যবহার করার জন্য, একটি ভারবহনশীল কম্পিউটার ভাল হবে এবং যদি আপনি অধিক গুরুত্ব দেবেন তবে একটি মেইনফ্রেম কম্পিউটার ব্যবহার করার প্রস্তাব দেওয়া হল।

এটি কেন ব্যবহৃত হয়?

মেইনফ্রেম কম্পিউটার বৈশিষ্ট্যগুলো ব্যবহারের জন্য খুবই উপকারী। প্রথমেই, এটি বহুল শক্তিশালী এবং দ্রুত কাজ করে। মেইনফ্রেম কম্পিউটারে যখন বেশি ডাটা প্রক্রিয় করা হয় তখন এর ক্ষমতা প্রতিকূল্য কম্পিউটারের চেয়ে বেশি থাকে। এছাড়াও, এর জন্য ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলি আমাদেরকে প্রাকশ্যতা এবং গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করতে সাহায্য করে।

সুতরাং, এর ব্যবহার ডেটা সেভ করার জন্য খুবই উপকারী। এছাড়াও, এর সাথে সম্পর্কিত অপারেটিং সিস্টেমগুলি আসন্ন ফাইল প্রবন্ধে কাজ করায় সাহায্য করে। একজন প্রোগ্রামার হলে, তারা কমপক্ষে একটি দক্ষ মেইনফ্রেম কম্পিউটার ব্যবহার করা উচিত, যাতে অনেক বিশাল প্রকল্প এবং আর্কিটেকচার উন্নয়ন করা যায়। মোটামুটি বলা যায় যে মেইনফ্রেম কম্পিউটার ব্যবহার করা হয় বড় প্রতিষ্ঠানগুলোতে যেখানে ভারবহনী ডাটা ও অনেক প্রকল্পের ডাটা প্রক্রিয় করতে হয়।

এর সুবিধা কি?

একটি মেইনফ্রেম কম্পিউটার চালানোর সুবিধা অনেকগুলি রয়েছে। একটি প্রধান সুবিধা হলো বিশাল ডেটা সংগ্রহ এবং প্রস্তুততা। স্থান সংকটের নিরাপত্তার ক্ষেত্রে একটি মেইনফ্রেম কম্পিউটার উপযোগী উপায়ে স্থান সংক্ষেপণ সম্ভব করে এবং কম্পিউটার স্থাপন এখন সহজ হয়ে উঠেছে। আরও একটি সুবিধা হলো একটি সিঙ্গল সিস্টেমের মাধ্যমে বিভিন্ন অংশের সাথে একটি প্রভাবশালী সংযোগ তৈরি করা।

এছাড়াও, কম্পিউটারের সবচেয়ে পূর্ণরূপে ব্যবহার এবং উন্নয়নের সুবিধা পাওয়া যায়, যা দ্রুত এবং সহজভাবে কাজ করে। এছাড়াও, একটি মেইনফ্রেম কম্পিউটারটি সুরক্ষিত এবং নিরাপদ হয় আর উচ্চ স্তরের সুচারুতা সরবরাহ করে। প্রায় সমস্ত দুর্ঘটনা মেইনফ্রেম কম্পিউটার নিজেদের গুরুত্বপূর্ণ কাজ সংজ্ঞায়িত করে নিতে পারে এবং উন্নয়নের একটি নিরাপদ ও শক্তিশালী সাধন হতে পারে।

Leave a Comment