রাউটার কি? রাউটারের ব্যবহার, সুবিধা ও অসুবিধা

রাউটার হল এমন একটি ডিভাইস যা নেটওয়ার্কিং সিস্টেমের পরিচালনা করে। এটি নেটওয়ার্ক পরিচালনার ক্ষেত্রে একটি সুপারিশকের মত কাজ করে এবং অন্যান্য কম্পিউটার সিস্টেমকে ইন্টারনেট বা নেটওয়ার্কের মাধ্যমে সংযোজিত রাখে। রাউটারের মাধ্যমে একটি লোকেশন থেকে অন্য একটি লোকেশনে ডেটা ট্রান্সফার করা হয়। যেমন একটি ফাইল লোকেশন A থেকে লোকেশন B এ ট্রান্সফার করা যেতে পারে।

রাউটারে আলাদা আলাদা ইথারনেট পোর্ট রয়েছে যার মাধ্যমে কম্পিউটারগুলি নেটওয়ার্কের সাথে সংযোজিত হয়। রাউটারের একটি বিশেষ সুবিধা হল এটি ডেটা নিরাপত্তাকে সমর্থন করে এবং নেটওয়ার্ক কনফিগারেশন করতে সহায়তা করে। তবে এর সাথে কোনো অসুবিধাও আছে যেমন বিশাল ওজন এবং মূল্যের উচ্চতা।

রাউটার কি?

রাউটার হল একটি ডিভাইস যা ইন্টারনেট কানেকশন বিন্যাস করে সেই কানেকশনটির মাধ্যমে বিভিন্ন ডিভাইসের সাথে সংযোগ স্থাপন করে। এটি ওয়াইর লেস ভায়ারলেস কানেকশন প্রদান করে এবং গেটওয়ে ফাংশন উপলব্ধ করে। রাউটার কে একটি ইথারনেট ক্যাবল দ্বারা ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোজনের জন্য ব্যবহার করা হয়। এটি একটি এক্সেস পয়েন্ট বা গেটওয়েতে সংযুক্ত থাকে এবং ইন্টারনেট সার্ভার বা আরও বেশি গেটওয়ের সাথে সংযুক্ত হতে পারে।

রাউটারগুলি পূর্ববর্তী রাউটিং প্রোটোকল ব্যবহার করে প্যাকেটের লোকেশন নির্ধারণ করে, এখন মডার্ন রাউটারগুলি স্টেটফুল প্যাকেট ইন্সপেকশন (SPI) এবং নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশন টুলস দ্বারা নির্ধারণ করে প্যাকেটের লোকেশন নির্ধারণ করে। রাউটার ব্যবহার করে ব্যক্তি বা কম্পানির ইন্টারনেট কানেকশন ব্যবহার করে। “

রাউটার একটি নেটওয়ার্কিং ডিভাইস

রাউটার হল এমন একটি ডিভাইস যা নেটওয়ার্ক সংযোগ স্থাপন করে। একটি রাউটার একটি নেটওয়ার্কের সকল উপকরণ সংযোজন করা যায়। এটি একটি প্রধান গেটওয়ে হিসাবে কাজ করে এবং নেটওয়ার্কের সকল যোগাযোগ দেখা এবং নির্দেশ করে তথ্য পাঠায়। একটি রাউটার মূলত দুইটি কাজ করে।

প্রথমত, এটি নেটওয়ার্কের উপকরণগুলি সংযোগ করে অন্যতম উপকরণের সাথে যোগাযোগ স্থাপন করে। এবং দ্বিতীয়ত, এটি নেটওয়ার্কের উপকরণগুলির মধ্যে ডেটা পাঠায় এবং সংগ্রহ করে। একটি রাউটার নেটওয়ার্কের নির্দেশ দিতে সহায়তা করে এবং সমস্যার কারণ চিহ্নিত করে। এটি নেটওয়ার্কের পারফরমেন্স উন্নয়ন করে এবং অবরোধনকারী উপকরণগুলি চিহ্নিত করে যাতে সেগুলি দূর করা যেতে পারে।

একটি রাউটার নেটওয়ার্ক প্রদান করে যাতে ব্যবহারকারী দুটি উপকরণগুলির মধ্যে সংযোগ স্থাপন করতে পারে।

রাউটারের কাজ কি?

রাউটার হলো এমন একটি ডিভাইস যা ডেটা প্যাকেটগুলি একটি নেটওয়ার্ক থেকে অন্যটিতে পাঠানোর কাজ করে। এর ব্যবহার মূলত দুটি কাজের জন্য করা হয়। প্রথমত, এর প্রধান কাজ হলো নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ পরিচালনা করা। একটি রাউটার আমাদের কাছে জিজ্ঞাসা করে যে কোনও ইন্টারনেট সংযোগ কিংবা কোনও কনফিগারেশন এর জন্য একটি পথ তৈরি করতে পারে।

দ্বিতীয়ত, এর কাজ হলো অন্য ডিভাইসগুলির মধ্যে ডেটা ভিতরে পাঠানোর মাধ্যমে নেটওয়ার্কের ফ্লো অব ট্রাফিক ম্যানেজ করা। এটি একটি কেন্দ্রীয় নোড হিসাবে কাজ করে এবং শুধুমাত্র ট্রাফিক ম্যানেজমেন্ট করে না, এছাড়াও অন্যান্য সুবিধা প্রদান করে যেমন ফায়ারওয়াল সংস্থাপন, বন্ধ সকল অনুমোদনপূর্বক যুক্ত ডিভাইসের সাথে পরিচ্ছন্ন কথারেখার মাধ্যমে ইন্টারনেট চালু ও বন্ধ করা, প্রবেশ নিষেধ ডিমিলিশন এবং একটি এমএএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) সরবরাহ করে যা নেটওয়ার্ক ইন্ট্রাফেস সম্পর্কিত তথ্য সংগ্রহ করে এবং এটি যুক্ত ডিভাইসগুলির দূরত্ব এবং তাদের উপস্থিতির উপর ভিত্তি করে ফ্লো না হওয়া স্থান থেকে ডেটা সংগ্রহ করে। “

কনফিগারেশন না থাকলে কি হয়?

কাজে আসতে গেলে আপনি প্রথম বার রাউটার নামটি শুনলে হাঁটাহাঁটি ধরতে পারেন। রাউটার একটি নেটওয়ার্ক ডিভাইস যা কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট এবং অন্যান্য ডিভাইসের মধ্যে ইন্টারনেট কানেক্ট করে। রাউটার কনফিগার না থাকলে, আপনি একটি নেটওয়ার্ক তৈরি করতে পারবেন না এবং আপনি আপনার ইন্টারনেট সংযোগও পারবেন না। রাউটার কনফিগার একটি লেখা সেটিং হয় যা আপনাকে আপনার রাউটার থেকে আদতনা ভিত্তিতে ইন্টারনেট সংযোগ স্থাপন করতে সাহায্য করে।

এটি সেট করা ব্যতিক্রমশীল হতে পারে এবং আপনি উপকার পাওয়ার জন্য নেটওয়ার্ক প্রশিক্ষণও পেতে পারেন। তবে রাউটার কনফিগার করা খুবই সহজ এবং আপনি এটি নিজেই করতে পারবেন। তাছাড়া আপনি কোন টেকনোলজি পেতে পারেন না তবে নেটওয়ার্ক ইন্টারফেস ব্যবহার করে পেকেজ পাঠানো যেকোনো কম্পিউটারে কাজ করতে পারেন।

রাউটারের ব্যবহার

রাউটার হল একটি ডিভাইস যা লোকাল নেটওয়ার্কে ইন্টারনেট কানেক্টিভিটি প্রদান করে। আপনি রাউটার ব্যবহার করে একটি নেটওয়ার্ক তৈরি করতে পারেন এবং গ্লোবাল ইন্টারনেটে সংযোগ করতে পারেন। এছাড়াও, রাউটার ব্যবহার করে আপনি নেটওয়ার্কে অন্যান্য ডিভাইসগুলির সাথে ফাইল শেয়ার করতে এবং প্রিন্টার সহ অন্যান্য পারিস্থিতিক উপকরণগুলি ব্যবহার করতে পারেন। একটি ভাল রাউটার ব্যবহার করে আপনি ইন্টারনেট সংযোগ, সুরক্ষার প্যারামিটারগুলি সেট করতে পারেন এবং আপনার নেটওয়ার্কের জন্য সর্বোচ্চ সম্ভব ব্যান্ডউইথ প্রদান করতে পারেন।

See also  নেটওয়ার্ক (Network) কি? নেটওয়ার্কের প্রকারভেদ, প্রয়োজনীয়তা ও অসুবিধা

রাউটার ব্যবহার করাটা সহজ এবং আপনার নেটওয়ার্কে নিরাপত্তা বৃদ্ধি করতে সাহায্য করবে।

হোম নেটওয়ার্কে রাউটার ব্যবহার

হোম নেটওয়ার্কে রাউটার ব্যবহার হল একটি উপযোগী পদক্ষেপ যা আপনার নেটওয়ার্ক প্রণালীকে স্বচ্ছ এবং দ্রুত করে। আপনি যদি আপনার বাসা বা কাজের জন্য ইন্টারনেটের সম্পর্কে চিন্তিত হন তবে রাউটারের ব্যবহার আপনার সমস্যার সমাধান হতে পারে। একটি রাউটার সম্প্রদায়ের সংযোগ উন্নয়নের মাধ্যমে একটি নেটওয়ার্ক তৈরি করে যা আপনাকে ইন্টারনেট ব্রাউজ করতে সহায়তা করবে। রাউটারের ব্যবহার ছাড়াও আপনি আপনার ইন্টারনেট প্রদানকারী কম্পানির সংযোগে সর্বনিম্ন নেটওয়ার্ক ফাঁক দেখতে পারেন, যা কম সময় অবশ্যই খুঁজে নেওয়া হয়।

কিন্তু আপনার নেটওয়ার্ক সেটআপ এবং রাউটার কনফিগারেশন সম্পর্কে ভালো জ্ঞান না থাকলে, তাহলে আপনি কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই আপনাকে সেটাপ পরিবর্তন, ব্যবহার করা, প্রদর্শন এবং রাউটারের নিরাপত্তা সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

অফিস নেটওয়ার্কে রাউটার ব্যবহার

অফিস নেটওয়ার্কে রাউটার ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ। এটি সাধারণত টেলিকম কোম্পানির কাছ থেকে কিনা হয়। রাউটারের মাধ্যমে এক কম্পিউটার থেকে আরেকটি কম্পিউটারে ডেটা ট্রান্সফার করা যায় এবং ইন্টারনেট ব্যবহার করা যায়। এছাড়াও রাউটার ব্যবহার করে নেটওয়ার্ককে পরিচালনা করা যায় এবং প্রত্যেকটি কম্পিউটারে পোর্ট সেটিং করা যায় যাতে নেটওয়ার্কের সকল কম্পিউটার সহজেই ডেটা ট্রান্সফার করতে পারে।

একটি নেটওয়ার্কে রাউটারের ব্যবহার করা একটি গুরুত্বপূর্ণ ফিচার এবং সেটি প্রতিষ্ঠানের সবচেয়ে বেশি ব্যবহার করা হয়।

ওয়াইফাই নেটওয়ার্কে রাউটার ব্যবহার

রাউটার একটি উপকরণ যা আপনাকে আপনার বাসা ও অফিসের ওয়াইফাই নেটওয়ার্ক চালু রাখতে সাহায্য করবে। এটি আপনার নেটওয়ার্কের রাউটিং দায়িত্ব নিয়ে একটি সফটওয়্যার যা ইন্টারনেট সংযোগ প্রদান করে। এটি সম্ভব হয় নেটওয়ার্কের সকল পর্যায়ে বিতরণ করবে এবং নেটওয়ার্কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিবেশনী শস্য লাভ করতে সাহায্য করবে। রাউটার ইংরেজি থেকে একটি শব্দ যা রাউট করা বা পথ প্রদর্শন করে।

রাউটার একটি ডিভাইস যা পরিবেশের মধ্য দিয়ে জন্যক গুরুত্বপূর্ণ তথ্য পাঠায়, যেমন ইন্টারনেটের জন্য একজন ইউজার। রাউটার একটি ডিভাইস যা আপনার নেটওয়ার্কের কন্ট্রোল করতে সাহায্য করে। এটি আপনার একটি উচ্চ গুনগতম ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করতে পারে এবং আপনার ইন্টারনেট সংযোগ দ্বারা আপনার যত্ন নেয়।

রাউটারের সুবিধা

রাউটার একটি ব্যবহারযোগ্য ডিভাইস যা ইন্টারনেট কানেকশন প্রদান করে। এটি দ্বারা আপনি আপনার নেটওয়ার্কে অধিক কন্ট্রোল রাখতে পারেন এবং গোপনীয়তা পর্যালোচনা করে আপনার কম্পিউটার এবং নেটওয়ার্কের সিকিউরিটি বাড়ানো যায়। একটি দক্ষ রাউটার দ্বারা আপনি নিরাপদ ভাবে ইন্টারনেটে সার্ফ করতে পারবেন এবং আপনার নেটওয়ার্কে অধিক অন্যায় লিঙ্গ সংযোগ বন্ধ করতে পারবেন। সাথে সাথে রাউটার দ্বারা আপনি ইন্টারনেট কানেকশন স্পিডও বাড়ানো যায়।

বিদ্যুতীয় চলমান হওয়ার কারণে কখনওই ইন্টারনেট স্পিড খারাপ না হওয়ার নিশ্চয়তা আছে না। কিন্তু রাউটার দ্বারা ইন্টারনেট স্পিড বাড়াতে পারেন এবং ঘনত্ব কম থাকলেও ইন্টারনেট স্পিড সেদ্ধ নয়। তাই রাউটারের সুবিধা কম না।

নেটওয়ার্ক সেটআপ সহজ

সময়ে সমস্যায় পড়ে থাকলে সামঞ্জস্যপূর্ণ একটি রাউটার দ্বারা আপনার নেটওয়ার্ক সেটআপ সহজ হয় সে ব্যবহার করা সম্ভব। রাউটার হল একটি সুইচ হিসাবে যা আপনার নেটওয়ার্কে ধৃতি সরবরাহ করে এবং ইন্টারনেট কানেক্ট করে। এটি একটি স্মার্ট উপায় যা আপনার ব্যবহারকারীদের নেটওয়ার্কে সংযোগ দেবে প্রতিটি সমস্যার সাথে সহজে সম্পর্ক স্থাপন করে। এছাড়াও, রাউটার একটি নিরাপদ সংযোগও সরবরাহ করে যাতে আপনি সমস্যার উপর মনোয়োগ কেন্দ্রিত হতে না হয়।

রাউটারের অন্যান্য সুবিধাগুলি হল – পাওয়ার অন এবং রিসেট বাটন, দুটি বাদ দূর অ্যান্টেনা, পুর্নাঙ্গ সমর্থন এবং আরও অনেক কিছু। একটি বিশ্বস্ত রাউটার ব্যবহার করে নেটওয়ার্ক সেটআপ এবং পরিচালনায় সমস্যার অতি কমে নেয়া সম্ভব।

প্রতিষ্ঠান এবং বাসা ব্যবহারে সহজতা

রাউটার একটি উপকারী ডিভাইস যা আপনাকে ইন্টারনেট কানেকশন ব্যবহার করে সহজে এবং সুসম্পন্নভাবে অনলাইনে সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে। যখন আপনি নতুন একটি রাউটার কেনার বিষয়ে চিন্তিত হন, তখন আপনি অনেক বিভিন্ন সুবিধাদি এবং বৈশিষ্ট্যের বিষয়ে চিন্তা করতে পারেন। সাধারণত রাউটার দ্বারা আপনি অনেকগুলো কাজ করতে পারেন। আপনি সহজেই আপনার বাসা বা অফিসের সমগ্র নেটওয়ার্ক পরিচালনা করতে পারেন, এটি নেটওয়ার্ক সুবিধাদি এবং কনফিগারেশন সুবিধাও দেয়।

See also  লোকাল এরিয়া নেটওয়ার্ক কি?

আপনি সহজেই খোলা লিঙ্ক এবং ওয়াইফাই কানেকশনের সাথে ব্যবহারের একটি উন্নয়ন পাওয়া যাচ্ছে রাউটার ব্যবহার করে। সর্বশেষ রাউটার বিশেষত্বগুলি ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং সুবিধার স্তর উন্নয়ন করে সাধারণত যার সাহায্যে আপনি নেটওয়ার্ক পরিচালনা করতে পারেন এবং সহজেই ইন্টারনেট ব্রাউজ করতে পারেন।

ওয়াইফাই চালু করে ফেলে দিয়ে জলছাপ নির্ভরশীলতা সমাধান

আমরা এখন একটি বিশেষ প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা করব। রাউটার – যেটি ইন্টারনেট সংযোগ সরবরাহ করতে ব্যবহৃত হয়। এটি আমাদের ঘরের মধ্যে একটি স্বচ্ছ ও নির্ভরশীল জলছাপ সমাধানের উপায় প্রদান করে। যেমন আমরা অফিসে বসে ছিলাম, বাসায় থাকলাম বা পার্কে থাকলাম।

রাউটারের সাহায্যে আমরা আমাদের মোবাইল সম্প্রসারণ, ম্যাকবুক, ট্যাবলেট বা যে কোন ইন্টারনেট সংযোগযোগ্য উপকরণ সম্প্রসারণ করতে পারি। এছাড়াও, রাউটারগুলি সম্পূর্ণ খুলশক্তি সরবরাহ করে এবং অনলাইন নিরাপত্তা ব্যবস্থা সরবরাহ করে এবং একটি সুরক্ষিত ও প্রয়োজনীয় জলছাপ তৈরি করে। আরও ভালো বিষয় হল আমরা অনলাইন সমস্যা সমাধানের সাথেও রাউটার ব্যবহার করতে পারি। যদি আমাদের হোম জলছাপে সমস্যা হয় তবে আমরা রাউটার রিসেট করে জলছাপ নির্ভরশীলতা বা সমস্যাটি সমাধান করতে পারি।

এছাড়াও, আমরা রাউটারে ওয়াইফাই চালু করে ফেলে দিয়ে জলছাপ নির্ভরশীলতা সমাধান পাই। এই জলছাপ সমাধান আমাদের সাথে স্থায়ী থাকে, যাতে আমরা চলমান ওয়াইফাই সমস্যার সমাধানের জন্য স্ক্রল করতে না হয়। সুতরাং রাউটার আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচিত হয়েছে।

রাউটারের অসুবিধা

রাউটার একটি গুরুত্বপূর্ণ ডিভাইস যা ইন্টারনেট সংযোগ উন্নয়ন করে। কিন্তু সময়ের সাথে সাথে এই ডিভাইসের কিছু অসুবিধা উঠে উঠে আসে। একজন ব্যবহারকারীর কাছে দ্বিধা থাকলে তিনি রাউটার সেটিংস পরিবর্তন করতে পারেন না বা একটি সংযোগ বিপদগ্রস্ত হতে বা মডেমে কানেক্ট না থাকলে সর্বনিম্ন বন্ধুত্ব প্রদর্শন করতে পারে। এই অসুবিধাগুলি বিভিন্ন কারণে হওয়া সম্ভব।

রাউটারের সমস্যার উপজেক্ট পরিষ্কার হতে হলে ব্যবহারকারীরা তাদের কাছে রাউটার সেটিংস সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে এবং নিয়মিত রক্ষণাবেক্ষণ করতে হবে রাউটার সম্পর্কে।

এক্সেস পয়েন্ট হিসাবে বিস্তারিত ক্যাপ্টিভ পোর্টাল কনফিগারেশন এবং মনিটরিং

বর্তমানে প্রায় সবগুলি প্রতিষ্ঠান এবং প্রবেশদ্বারের জন্য এক্সেস পয়েন্ট সরবরাহ করে। এক্সেস পয়েন্ট হলো এমন একটি প্রযুক্তি, যা নেটওয়ার্কের এক অংশ হিসেবে কাজ করে। এক্সেস পয়েন্টগুলি ব্যবহারকারীদের অন্তর্ভুক্তসহ একটি নেটওয়ার্কের মাধ্যমে একটি কনফিগারেশন সেটআপ করতে সাহায্য করে। এক্সেস পয়েন্ট কনফিগারেশন এবং মনিটরিংের জন্য ক্যাপ্টিভ পোর্টাল একটি ক্রুক হিসাবে কাজ করে, যা একটি নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহারকারীদের লগইন এবং কনফিগারেশন সেটআপ করতে দেয়।

ব্যবহারকারী সমস্ত তথ্য তাদের যোগাযোগের উদ্দেশ্যে ব্যবহৃত হয় এবং তা নিরাপদভাবে সংরক্ষণ করা হয়। এক্সেস পয়েন্ট কনফিগারেশন কী এবং ফাংশন তা সম্পর্কে ভালো ধারণা না থাকলে, সঠিক ভাবে কনফিগারেশন এবং মনিটরিং দুটিরই কাজটি সম্পন্ন করা অসম্ভব।

হাতে কম্পিউটার থাকলে নেটওয়ার্কের কোনও খাতা বন্ধ করা যায় না

হাতে কম্পিউটার থাকলে নেটওয়ার্কের কোনও খাতা বন্ধ করা যায় না। তবে কিছু সমস্যা হতে পারে রাউটার ব্যবহার করতে সময় নেওয়ার প্রয়োজন। প্রথমেই হয়তো রাউটার ইন্টারনেট সংযোগকারী নয় বা ইন্টারনেট সংযোগকারী লগ ইন করা থাকতে পারে। আরেকটি সমস্যা হল রাউটারের কনফিগারেশন ঠিকমত না থাকলে সমস্যা হতে পারে।

তবে রাউটারের যে কোনও সমস্যা হলে এটি সমাধান করার জন্য রাউটার কনফিগারেশন করা দরকার। রাউটারের কনফিগারেশন দেখতে বা পরিবর্তন করতে নেটওয়ার্ক ব্যবহারকারীদের রাউটারের ওয়েব ইন্টারফেসে ঢুকে কনফিগারেশন করতে হবে। রাউটারের সেটিংস কনফিগার না করলে নেটওয়ার্ক ব্যবহার করা একটু সমস্যাজনক হতে পারে। তবে রাউটারের মধ্যে সমস্যা হলে এটি নিজে করার জন্য বিভিন্ন পরিকল্পনা রয়েছে যেমন reset করা।

রাউটারের সেটিংস কনফিগার না করলে নেটওয়ার্ক ব্যবহার করা একটু সমস্যাজনক হতে পারে এবং বিভিন্ন অসুবিধার সমাধান করতে হবে। বেশির ভাগ সমস্যা রাউটারের ঠিকমত কনফিগারেশন না থাকার কারণে হয়। তবে সমস্যাগুলির সমাধান করতে তথ্য অনেক উপকারী।

Leave a Comment