লােকাল ওয়েবপেজ (Local webpage) ও রিমােট ওয়েবপেজ (Remote webpage) কি?

লােকাল ওয়েবপেজ (Local webpage) হল এমন একটি ওয়েবপেজ যা আপনার কম্পিউটারে একটি সংগ্রহ হিসাবে থাকে। আপনি যদি এমন একটি ওয়েবপেজ বানান তবে এটি আপনার কম্পিউটারে সংরক্ষিত থাকবে। আর রিমােট ওয়েবপেজ (Remote webpage) হল এমন ওয়েবপেজ যা ইন্টারনেটের মাধ্যমে কোনও রিমোট সার্ভারে সংরক্ষিত থাকে। কোনও একটি আইপিপি ঠিকানার মাধ্যমে আপনি এই ওয়েবপেজে যাত্রা করতে পারেন।

উল্লেখ্য, রিমােট ওয়েবপেজের কনটেন্টস বাস্তবতায় একটি সার্ভার থেকে লোড করা হয়। সাধারণত ব্যবহারকারীরা ইন্টারনেটে সার্চ করার সময় রিমােট ওয়েবপেজ ব্যবহার করে থাকেন।

লােকাল ওয়েবপেজ কি?

লােকাল ওয়েবপেজ হল একটি ওয়েবসাইট যা একটি নিশ্চিত এলাকায় ব্যবহৃত হয়। এই এলাকার মানুষগুলির জন্য ওয়েবপেজ একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। এই ওয়েবপেজটি স্থানীয় ব্যবসা ও সার্ভিস প্রদানকারীদের জন্য একটি দরজা হিসাবে কাজ করে এবং একটি শহর বা প্রদেশের বিষয়ক সংবেদনশীল তথ্য এবং সেবা তৈরি করে। কোনও লক্ষ্যই লােকাল ওয়েবপেজ উন্নয়নের জন্য একটি মাত্র উপায় হয় নয়।

যেখানে সাম্প্রতিক বসবাস করা হয় এবং অন্যান্য শহরের মানুষদের জন্য কোন উপকার নেই তাদের জন্য লােকাল ওয়েবপেজ খুব গুরুত্বপূর্ণ। লােকাল ওয়েবপেজ সাধারণত প্রাথমিকভাবে শহরের একটি নেটওয়ার্ক হিসাবে কাজ করে যা এই এলাকার জন্য উপযুক্ত তথ্য এবং সেবা উন্নয়ন করে।

লােকাল ওয়েবপেজ একটি কি?

লােকাল ওয়েবপেজ হল যে ওয়েবপেজ যা আপনার নিজের সিস্টেমে সেট আপ করা থাকে এবং ইন্টারনেটে পাবলিকভাবে অ্যাকসেস করা যায় না। যেমন, আপনি একটি সাধারণ মূল্যের ডোমেইন নেয়ে একটি লোকাল সার্ভার সেট আপ করতে পারেন এবং সেখানে আপনার ওয়েবসাইট স্টোর করতে পারেন। লােকাল ওয়েবপেজ গুগল সার্চ এঞ্জিন দ্বারা ইনডেক্স করা হয় না কারণ সেই সার্ভারটি পাবলিকভাবে অ্যাকসেস করা যায়না। এটি প্রায় একটি অফলাইন ওয়েবসাইটের মতো কাজ করে এবং আপনার নিজের ক্লায়েন্টগুলি আপনার ওয়েবপেজে গিয়ে দেখতে পারে।

এটি একটি পরিবেশমুক্ত সফটওয়্যার হিসাবে কাজ করে এবং বিনামূল্যে ফাইল ওয়ার্ডওয়েব, এক্সিস এবং আরএফবি ফাইলগুলি দেখার জন্য ব্যবহার করা যায়।

লােকাল ওয়েবপেজ কেন এক্সেস করতে হয়?

লােকাল ওয়েবপেজ হল এমন ওয়েবপেজ যা একটি কম্পিউটারের সংরক্ষিত হয়। এক্সেস করতে হলে একটি নেটওয়ার্কে সংযোগ করতে হয়। লােকাল ওয়েবপেজ একটি সংখ্যাগুলির মধ্যে তিনি অন্যদের সাথে খুব সহজে শেয়ার করতে পারেন। একটি ব্যবহারকারী দুটি বিভিন্ন উদ্দেশ্যে লােকাল ওয়েবপেজ তৈরি করতে পারেন।

See also  এইচটিএমএল ব্যবহার করে কিভাবে ওয়েবপেজে টেবিল তৈরি করা যায়?

সাধারণত তারা ফাইল শেয়ারিং এবং কম্পিউটার নেটওয়ার্কে দরকারি তথ্য স্টোর করার জন্য লােকাল ওয়েবপেজ ব্যবহার করে। এছাড়াও, ওয়েব ডেভেলপাররা লােকাল হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইট ডেভেলপমেন্ট করতে পারেন। সর্বশেষ, লােকাল ওয়েবপেজের মূল উদ্দেশ্য হল যে একটি ব্যবহারকারী নিজের কম্পিউটার অথবা নেটওয়ার্কে কম্পিউটারে স্টোর করা একটি উল্লেখযোগ্য পরিমাণ তথ্য অংশগ্রহণ করতে পারেন।

লােকাল ওয়েবপেজ তৈরি করতে কি করা লাগে?

লােকাল ওয়েবপেজ হল আমাদের নিজস্ব মেশিনে সৃষ্ট ওয়েবপেজ। এটি ইন্টারনেট সংযোগের সাথে সম্পূর্ণভাবে বিভিন্ন ধরনের উপাদান যেমন টেক্সট, ছবি এবং ভিডিও স্থানান্তর করতে একটি সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যায়। একটি লােকাল ওয়েবপেজ তৈরি করার জন্য আমাদের প্রথমেই একটি টেক্সট এডিটর এবং একটি ওয়েব সার্ভার প্রয়োজন হয়। টেক্সট এডিটর থেকে আমরা আমাদের পেজের উপাদানগুলি যুক্ত করতে পারি এবং সেই পেজগুলি ওয়েব সার্ভারে আপলোড করতে হয়।

আমরা প্রয়োজন অনুযায়ী আমাদের পৃথক ওয়েবপেজগুলি তৈরি করতে পারি এবং সেগুলি সাম্প্রতিক ওয়েবডেভেলপমেন্ট তথ্য ও টিউটোরিয়ালের সাহায্যে আরও উন্নতি করতে পারি। সুতরাং, লােকাল ওয়েবপেজ তৈরি করার জন্য কিছু একটি টুকরো কাজ করা প্রয়োজন হয় যা আমরা সহজেই সম্পন্ন করতে পারি।

রিমােট ওয়েবপেজ কি?

রিমোট ওয়েবপেজ হল সেই ওয়েবপেজ, যা আপনি স্থানীয় কম্পিউটার ব্যবহার করে না করে দূরেই এক্সেস করতে পারবেন। আপনি ইন্টারনেটে কাজ করতে পারেন এবং পরে আপনার সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে পারেন। এই ওয়েবপেজ এই তৈরি করে ডেভেলপারদের দূরবর্তী সম্পর্ক তৈরি করতে সাহায্য করে। রিমোট ওয়েবপেজের মূল উদ্দেশ্য হল সঠিক কাজ করার জন্য কেবল একটি স্থানস্থিত কম্পিউটারের ব্যবহার প্রয়োজন না হয়।

এটি ব্যবহারকারীদের কাজকর্ম সহজে করে এবং ব্যবহারকারীদের জন্য প্রবেশযোগ্যতা উন্নয়ন করে। তাই রিমোট ওয়েবপেজ একটি চমৎকার প্রযুক্তি যা আপনাকে আরও উন্নয়নশীল করতে সাহায্য করতে পারে।

রিমােট ওয়েবপেজ একটি কি?

রিমােট ওয়েবপেজ হল একটি ওয়েবপেজ সম্পর্কিত সেট অফ ফাইল যা দূরবর্তী একটি সার্ভার থেকে লোড করা হয়। এটি একটি স্থানীয় ওয়েবসাইট এর মতো কাজ করে যেখানে আমরা প্রচ্ছদ, পোস্ট, সেটিংস, ইত্যাদি এ্যাক্সেস করতে পারি। কাজে নতুন একটি সার্ভার স্থাপন না করেও রিমােট ওয়েবপেজের মাধ্যমে আমরা দূরবর্তী সার্ভার থেকে সামগ্রী লোড করতে পারি। এর মাধ্যমে আমরা ন্যায্যভাবে উদ্যোক্তাদের সমৃদ্ধ সেবা প্রদান করতে পারি।

See also  ওয়েবসাইট পাবলিশিং: জানুন কি এবং এর বিভিন্ন ধাপ

রিমােট ওয়েবপেজে আরো একটি লাভ হল দূরবর্তী সংযোগ মাধ্যম ব্যবহার করে সাইট এর সাথে স্থানীয়ভাবে সংযোগ বিস্তারের কাজ করা যায়। এটি অনলাইনের সাথে অনেক হিসাবে প্রয়োজন। একটি রিমােট ওয়েবপেজ উদাহরণ হিসাবে আমরা চিনতে পারি একটি ওয়েবসাইটের জন্য যেটি একটি অতিরিক্ত পৃষ্ঠা বা খাতা হিসাবে কাজ করে।

রিমােট ওয়েবপেজ কেন এক্সেস করতে হয়?

রিমােট ওয়েবপেজ হল একটি ওয়েবপেজ যা অনলাইনে হয়ে থাকে এবং যা রিমােটভাবে একটি নেটওয়ার্ক থেকে এক্সেস করতে হয়। এই ওয়েবপেজগুলি সবসময় অনলাইনে আছে এবং এদের প্রবেশ পাওয়া সম্ভব নয় যদি আপনার কম্পিউটার বা ডিভাইস ইন্টারনেটে সংযোগ থাকে না। রিমােট ওয়েবপেজগুলি এক্সেস করতে ব্রাউজারের মাধ্যমে এক্সেস করতে হয়। একটি ব্রাউজার হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা ওয়েবপেজ দেখার জন্য ব্যবহৃত হয়।

এর মাধ্যমে আপনি ওয়েবপেজের ঠিকানা টাইপ করতে পারেন বা ওয়েবপেজের লিঙ্কে ক্লিক করতে পারেন। এভাবেই আপনি রিমােট ওয়েবপেজগুলি এক্সেস করতে পারেন। আপনার নেটওয়ার্ক সংযোগ কাছাকাছি থাকলেও, রিমােট ওয়েবপেজগুলি সমস্যার সম্মুখীন হতে পারে যদি এতে সেবার সার্ভার সমস্যার থাকে বা দুটি নেটওয়ার্ক মধ্যে যত্ন নেওয়া না হয়। তাই আপনি যদি রিমােট ওয়েবপেজ কে এক্সেস করতে চান তবে আপনার নেটওয়ার্ক কাছাকাছি থাকলেও তা নিশ্চিত করুন যে তা ডিভাইসে ভালভাবে সংযোগিত হয়।

রিমােট ওয়েবপেজ তৈরি করতে কি করা লাগে?

রিমােট ওয়েবপেজ হল একটি ওয়েবপেজ যা উপস্থিতি দেয় একটি রিমোট লোকেশনে। এটি একটি ওয়েবসাইটের মত কাজ করে সাধারণত ইন্টারনেট ব্যবহারকারী রিমোট এক্সেসের মাধ্যমে এই ওয়েবপেজ ব্যবহার করতে পারেন। একজন ওয়েব ডেভেলপার হিসেবে এটি তৈরি করতে কিছু করা প্রয়োজন। প্রথমেই, একটি ওয়েবসাইট হোস্ট করতে হবে এবং একটি ডোমেইন নেবেন।

তারপরে ওয়েবসাইট বানানোর জন্য কোডিং ল্যাঙ্গুয়েজগুলি ব্যবহার করে স্ট্রাকচার তৈরি করতে হবে। আর সমস্ত ওয়েবসাইট একটি সার্ভারে আপলোড করতে হবে। আপনি আপনার রিমোট ওয়েবপেজ এভাবে তৈরি করে কাস্টমাইজ করতে পারেন। জুম ইন এবং জুম আউট এবং অন্যান্য মেনু তৈরি করে আপনি এটি সুন্দর এবং ব্যবহারকারী বন্ধুত্বপূর্ণ করতে পারেন।

সার্ভারে সQuuটে লগইন করে আপনি সমস্ত মানচিত্র, চতুর্থ মাপ এবং অন্যান্য বস্তুতে অ্যাক্সেস পাবেন। রিমোট ওয়েবপেজ তৈরি করতে আপনার উদ্দেশ্যমত টুল সেটআপ করতে হবে এবং তারপরে আপনি আপনার ওয়েবপেজকে তৈরি করতে শুরু করতে পারেন। “

Leave a Comment