লোকাল এরিয়া নেটওয়ার্ক কি?

লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি কম্পিউটার নেটওয়ার্ক যা আপনার কীভাবে একটি ফ্লোর বা একটি বিল্ডিং এর মধ্যে তথ্য সংক্রান্ত ডিভাইস (কম্পিউটার, প্রিন্টার, স্টোরেজ সহ) মধ্যে পরস্পরের সাথে যুক্ত করে। এই নেটওয়ার্ক অধিক সুরক্ষিত এবং দ্রুত হতে পারে কারন এটি লোকাল বা স্থানীয় দূরত্ব হিসাবে কার্যকর। আপনি সহজেই আপনার সকল কম্পিউটার উপকরণগুলি নেটওয়ার্কের মাধ্যমে সামঞ্জস্যপূর্ণ করতে পারেন এবং একটি কম্পানি বা সংরক্ষিত নেটওয়ার্ক প্রোটোকল ব্যবহার করে হাজারো ডিভাইসের সাথে যুক্ত নেটওয়ার্ক তৈরি করতে পারেন। একটি লোকাল এরিয়া নেটওয়ার্কটি বেশ দ্রুত এবং সহজেই সেটআপ করা যায় ও নিয়ন্ত্রণ করা যায়, তাই এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ লোকাল নেটওয়ার্ক হিসাবে পরিচিত।

লোকাল এরিয়া নেটওয়ার্ক হচ্ছে কী?

লোকাল এরিয়া নেটওয়ার্ক হল একটি নেটওয়ার্কিং সিস্টেম যা স্থানীয় স্তরে কাজ করে। এটি একটি লোকাল সার্ভারে ভিত্তি করে যা একটি ক্যাম্পাস, একটি অফিস বা একটি বিদ্যালয়ে থাকতে পারে। একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি সিস্টেম যেখানে ব্যবহারকারীদেরকে সেই নেটওয়ার্কের মধ্যে সরাসরি সংযোগ প্রদান করা হয়, যা প্রবেশকৃত ব্যবহারকারীদের সাধারণ ইন্টারনেট সংযোগের প্রেক্ষাপটে কম স্পীড এবং স্ট্রিমিং ক্ষমতা প্রদর্শন করে। লোকাল এরিয়া নেটওয়ার্ক এর সাথে সম্পর্কিত উদাহরণ হিসেবে একটি হাতা ও বাক্সা চিন্তা করা যেতে পারে, যেখানে হাতা লোকাল এরিয়া নেটওয়ার্ক এবং বাক্সা ইন্টারনেট সংযোগকে প্রতিনিধিত্ব করে।

সাধারণত লোকাল এরিয়া নেটওয়ার্কগুলি অবস্থান ভিত্তিক হয় এবং কোম্পানি বা ক্যাম্পাসের ব্যাবহারকারীদের জন্য ব্যবহৃত হয়। “

লোকাল এরিয়া নেটওয়ার্ক দ্বারা আমরা কী করতে পারি?

লোকাল এরিয়া নেটওয়ার্ক হচ্ছে এমন একটি নেটওয়ার্ক যা একটি কোম্পানির বা অফিসের বিভিন্ন কম্পিউটার সিস্টেমকে লক্ষ্য করে। অনেক সময় এই নেটওয়ার্কটি একটি ফাইল শেয়ারিং বা ইন্টারনেট অ্যাক্সেস নেটওয়ার্ক হিসাবে ব্যবহৃত হয়। এর মাধ্যমে অনেক ভালো করে ফাইল শেয়ার ও ইন্টারনেট অ্যাক্সেস পাওয়া যায়। আর এর মধ্যে কোম্পানির বাইরে কোন ইন্টারনেট কানেকশন লাগবে না।

সুতরাং কোম্পানির মানিটার নিউজ হিসেবে কোন একটি ফাইল বিভিন্ন কম্পিউটারে উপস্থাপন করা যায় এবং কোম্পানির মোটামুটি কাজ করা যায়। এছাড়াও এই নেটওয়ার্ক মাধ্যমে কোন সমস্যার সমাধান করা ও হার্ডওয়্যার সাপোর্ট পেতে পারে এবং কম্পিউটার নেটওয়ার্ক কোর্স প্রাপ্ত করে পেশাগত প্রশিক্ষণ নিতে পারে।

লেখক কীভাবে লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যবহার করেছেন?

লোকাল এরিয়া নেটওয়ার্ক হচ্ছে এমন একটি নেটওয়ার্ক যেখানে একটি শহর, একটি অঞ্চল বা বিভাগের মধ্যে কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলি সাথে একটি কনেকশন থাকে। লোকাল এরিয়া নেটওয়ার্কগুলির মধ্যে ডেটা অতিক্রম করা সহজ হয় এবং একটি কম ব্যবহৃত নেটওয়ার্ক হিসাবে বড় এবং জটিল সংযোগ সিস্টেমের সামনে একটি সহ্ সম্পন্ন বিকল্প হিসাবে দাঁড়িতে পারে।

See also  পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক (Peer-to-peer network) কি?
লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি অভিজ্ঞ সিস্টেম, যা আমি আমার নেটওয়ার্কে ব্যবহার করেছি। আমি সাধারণত লিঙ্কসিস রাউটার এবং ক্যাট ফাইভ ক্যাবল ব্যবহার করি আমার অফিসে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক নিয়ে।

সংযোগ সিস্টেমটি বেশ সহজ অশ্রমে দাঁড়িতে যার ফলে আমি অফিসের সমস্ত ডিভাইস একই নেটওয়ার্কে সংযোগ করে ফাইল শেয়ার এবং প্রিন্টার ব্যবহার করতে পারি। তবে, লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি সুবিধা পূর্ণ সিস্টেম নয়, এর ক্ষেত্রে সিকিউরিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। সিস্টেমটি সহিষ্ণু হওয়ার সাথে সাথে একটি নিরাপদ সার্ভার এবং ফায়ারওয়াল ব্যবহার করে আমি নেটওয়ার্ক সিকিউরিটি ব্যবস্থাপনা করে থাকি। তবে, সমস্যা হতে পারে যখন লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি বেশ বড় ও জটিল সার্ভার জন্য প্রয়োজন হয়।

সোমবার আমি উদাহরণ হিসেবে লোকাল এরিয়া নেটওয়ার্ক কে কিভাবে ব্যবহার করছি এবং কেন এটি গুরুত্বপূর্ণ একটি কনসেপ্ট বা সিস্টেম হিসাবে উঠছে বিবেচনায় নিয়েছিলাম।

লোকাল এরিয়া নেটওয়ার্ক এর কিছু গুরুত্বপূর্ণ বিষয়গুলো

লোকাল এরিয়া নেটওয়ার্ক হল অন্যকে ছাড়াও স্থানীয় এলাকার প্রত্যেকটি দোর্জা যা সংগঠিত হয় বিভিন্ন প্রতিষ্ঠান এবং গৃহ-বাসীদের মাধ্যমে। এই নেটওয়ার্ক এর মাধ্যমে এলাকার মানুষ এক অপরকে যুক্ত করে প্রিয় ব্যক্তিদের সাথে কথা বলতে পারে, ইন্টারনেট ব্যবহার করতে পারে এবং উপযোগী তথ্য সংগ্রহ করতে পারে। সেই সাথে এরিয়া নেটওয়ার্ক থেকে ক্যাবল টিভি পর্যন্ত সবকিছু কাজ করা সম্ভব হয়। প্রায় প্রতিটি অর্গানাইজেশন ও বিবাহীর জন্য একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক স্থাপন করা শর্ত।

তাই সঠিকভাবে এটি পরিচালনা করা ও সংগ্রহ করা গুরুত্বপূর্ণ।

লোকাল এরিয়া নেটওয়ার্ক এর বৈশিষ্ট্য কি?

লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি ব্যবসায়িক সুযোগ যা দ্বিতীয় মডেল প্রযুক্তি ব্যবহার করে সম্পাদিত হয়। এই সুযোগটি একটি বিবেচনার মধ্যে আছে, কারণ এই নেটওয়ার্কটি দ্বিতীয় মডেল প্রযুক্তিতে আধারিত হয়। একটি লোকাল এরিয়া নেটওয়ার্কে সংযোগ স্থাপন করা হলে, সেটি কোনও মধ্যবর্তী পার্টির মাধ্যমে না হয়। এটি ভেতরের সকল উপকরণের মধ্যে সংযোগ স্থাপন করে।

See also  WAN কি? WAN এর বৈশিষ্ট্য কী কী?

একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক সুযোগ দেয় দক্ষতা স্তরের উন্নয়ন করতে এবং ব্যবসার চৌকশি সমাধানের সাহায্য করে। এছাড়াও লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি স্থায়ী রাখতে পারে সকল তথ্য ও উপাত্ত একটি কেন্দ্রীয় সার্ভারের উপরে। এটি ব্যবসার প্রতিষ্ঠানের সকল উপকরণের মধ্যে একটি কার্যকর সংযোগবিধি স্থাপন করে এবং ন্যায্য খরচে সমাধান দিয়ে থাকে। একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক এর বৈশিষ্ট্য হলো এর সৌজন্যবান ক্ষমতা, হার্ডওয়্যার, সহজ প্রবেশ এবং নিরাপত্তা।

লোকাল এরিয়া নেটওয়ার্ক কি কাজ করে?

লোকাল এরিয়া নেটওয়ার্ক হলো একটি কম্পিউটার নেটওয়ার্ক যা প্রায় একটি নির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ পরিকল্পনার কাজ সম্পাদনে ব্যবহৃত হয়। এই ধরনের নেটওয়ার্ক সরলতার সাথে কাজ করে এবং সেটি ছোট গ্রুপ ও সংগঠনের মধ্যে সহজ ব্যবহার করা যায়। লোকাল এরিয়া নেটওয়ার্ক এর মাধ্যমে একটি স্থানীয় মাইক্রো-কম্পিউটার রাখতে পারেন, একটি ফাইল প্রিন্টার কাজ করতে পারে এবং ইন্টারনেট সংযোগ সহজে পাওয়া যায়। যেহেতু এই নেটওয়ার্কটি স্থানীয় মাত্র একটি নেটওয়ার্ক, সেটি অধিক নিরাপদ এবং নিরাপদ।

লক্ষ্য করা দরকার যে লোকাল এরিয়া নেটওয়ার্ক এর সাপ্তাহিক বেতন ছোট হতে পারে তবে সেটি খুব সহজে সেট আপ করা যায় এবং তাদের অভিজ্ঞতা ছোট্ট পরিমাপের পাশাপাশি বাড়ানো যেতে পারে।

লোকাল এরিয়া নেটওয়ার্ক এর সুবিধা এবং সীমাবদ্ধতা কি?

লোকাল এরিয়া নেটওয়ার্ক একটি নেটওয়ার্ক হলো যা কম দূরত্বে সাধারণত অন্তর্গত ডিভাইস গুলোকে সংযোগ করে। লোকাল এরিয়া নেটওয়ার্ক সকল ডিভাইস একই একটি ফিজিক্যাল লাইন এর উপর রয়েছে যা নেটওয়ার্কিং সুবিধা দেবে। এটি ব্যবহারকারীদের সেবা দেয় যখন একটি অফিস বা আবাসনস্থলের মধ্যে নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন। এটি নেটওয়ার্ক এর সব সুবিধা বিন্দুগুলি সরবরাহ করে যা স্বল্প মূল্যে মডেলের দেওয়া সীমাবদ্ধতা থাকে।

একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক সাধারণত ছোট হোম অফিস বা স্কুল বা কলেজের মতো স্থানগুলোতে ব্যবহৃত হয়। এটি দ্রুত ইন্টারনেট সংযোগ প্রদান করে এবং স্ট্রিমিং ভিডিও ও অন্যান্য ভিডিও কন্টেন্ট সহ সব ধরনের অনলাইন অ্যাক্সেস সরবরাহ করে। লোকাল এরিয়া নেটওয়ার্ক কম দূরত্বের কারণে অত্যন্ত সুবিধাজনক হওয়া সাথে সাথে একটি সম্পূর্ণ নিরাপদ প্রণালী।

Leave a Comment