স্টার টপোলজি (Star Topology) কাকে বলে? এর সুবিধা ও অসুবিধা কি কি?

স্টার টপোলজি হল একটি নেটওয়ার্ক ডিজাইন যেখানে সবগুলো কম্পিউটার একটি কেন্দ্রীয় নোডে সংযুক্ত থাকে। এটি একটি সিমপ্ল নেটওয়ার্ক ডিজাইন যা অত্যন্ত সহজে ইনস্টল করা যায় এবং মেনে চলা যায়। প্রতিটি কম্পিউটার একটি নেটওয়ার্ক এড্রেস পেয়ে থাকে এবং কেন্দ্রীয় নোডে যেভাবে তথ্য পাঠানো হয় তা ক্যাবলে সংযোগিত হয় কেন্দ্রীয় নোড থেকে প্রতিটি কম্পিউটারেই। স্টার টপোলজিতে কোন একটি কম্পিউটারে সমস্যা হলে অন্য কম্পিউটারে এর প্রভাব নেই কেননা ঠিক যেই কম্পিউটার সমস্যিটি হয়েছে সেটি শুধুমাত্র সে কম্পিউটারকে প্রভাবিত করে।

একটি সমস্ত একককে কন্ট্রোল করা সহজ হয় Star Topology এর মাধ্যমে। এটি প্রকৃতপক্ষে সম্ভবত একটি বেশ ভাল নেটওয়ার্ক ডিজাইন, তবে এর মূল সমস্যাগুলি চাইলে ট্রাবলশুটিং করা সমস্যামুক্ত করতে সহজ নয়।

স্টার টপোলজি কি?

স্টার টপোলজি হলো একটি নেটওয়ার্ক টপোলজি যা ব্যবহৃত হয় প্রচলিত কম্পিউটার নেটওয়ার্কে। এমন একটি নেটওয়ার্ক যেখানে সব কম্পিউটার নোডগুলি একটি স্টারলিংক যেখানে সকল নোডকে সেন্ট্রাল নোডের সাথে সংযুক্ত করা হয়। এই কারণে স্টার টপোলজি হয় একটি দৈর্ঘ্যশূন্য শক্তিশালী নেটওয়ার্ক। সকল নোডগুলি মূলত একটি কেন্দ্রীয় নোডের সাথে সংযুক্ত থাকে এবং সেন্ট্রাল নোড মূলত হাব হিসেবে জানা হয়।

স্টার টপোলজি ব্যবহার করা হয় অনেক সময় বড় পরিমাণের কম্পিউটার নেটওয়ার্কে।

স্টার টপোলজির বিস্তার

স্টার টপোলজি হল একটি কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি, যা সকল নোডকে একটি কেন্দ্রবিন্দুর সাথে সংযোজিত করে। এই কেন্দ্রবিন্দুতে একটি নেটওয়ার্ক সুইচও সংযোজিত থাকে যা সকল নোডকে সরাসরি একটি সংযোগ দেয়। একটি সদস্য কে আরেকটি সদস্য সাথে সরাসরি সংযোগ নেয় না, পূর্বে এই কেন্দ্রবিন্দুর মাধ্যমে তাদের সংযোগ হয়। একটি স্টার টপোলজিতে কোন সদস্য যদি সঙ্কট করে তবে সে নেটওয়ার্কের অন্যান্য সদস্যদের মুখে ফিরে পাঠিয়ে দেয় না, কারণ তারা সরাসরি সংবাদ করে না।

সাধারণত প্রযোজ্য সুরক্ষা প্রদান করতে বা সংযোগ দোষ সনাক্ত করতে একটি ট্রেসার ব্যবহার করা হয় এমনকি সংগঠিত হ্যাকার আরাম দিয়ে একটি হস্তনলক্ষ হয়।

স্টার টপোলজির অংশগুলো

স্টার টপোলজি একটি কম্পিউটার নেটওয়ার্ক টপোলজি যা আমরা ব্যবহার করি নির্দিষ্ট ধরনের নেটওয়ার্ক স্থাপন করার জন্য। স্টার টপোলজির উদ্দেশ্য হল প্রতিটি কম্পিউটার নোডকে একটি কেন্দ্রীয় নোড সঙ্গে সংযুক্ত করা। স্টার টপোলজিতে, সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবস্থা হল কেন্দ্রীয় নোড বা হাব, যা ব্যবহারকারীদের মধ্যে ডাটা ট্রান্সফার এবং প্রাথমিক নেটওয়ার্ক ব্যবস্থাপন এবং নিরাপত্তা প্রদান করে। আমরা কনেক্টর ব্যবহার করে প্রতিটি কম্পিউটার নোডকে কেন্দ্রীয় নোডে সংযুক্ত করি।

একটি স্টার টপোলজি নেটওয়ার্কে, যখন একটি নোড পাঠক প্রেরণ করে সেটি কেন্দ্রীয় হাব সংবেদন করে এবং হাব এর দ্বারা সেটি পুনর্বিবরণ করে প্রাপ্তকরণকের নোডে পৌঁছানো হয়।

স্টার টপোলজির সুবিধা

স্টার টপোলজির একটি গুরুত্বপূর্ণ সুবিধা হলো এর সরল ডিজাইন। এটি বিশ্বাস করা হয় যে কম্পিউটার নেটওয়ার্ক এই টপোলজিতে ডিজাইন করা হলে নেটওয়ার্ক এর স্থিতিশীলতা ও সহজবোধ্যতা উন্নয়ন পায়। স্টার টপোলজিতে সেন্ট্রাল হাব একটি কেন্দ্রীয় নোড হিসাবে ব্যবহৃত হয় এবং সেই নোড দ্বারা সকল কাজ নিয়ন্ত্রিত হয়। এছাড়াও, স্টার টপোলজি ব্যবহার করে একটি নেটওয়ার্ক ভারবহনে সমস্যা দেখা সম্ভব নয় কারণ একটি নোড নিষ্ক্রিয় হলে শুধুমাত্র সেই নোড এবং সে নোডে সংযুক্ত অন্য নোড গুলোতে প্রভাব ফেলে।

এক্ষেত্রে একটি ফেলে গেছে নেটওয়ার্ক পুনরুদ্ধার করতে কোনও অতিরিক্ত সমস্যার দরকার পড়ে না এবং বিশেষত সমস্ত নোডের পরিবেশ একই থাকলে নেটওয়ার্ক প্রফর্মেন্সের স্থিতিশীলতাও বাড়ে।

স্কেলাবিলিটি

স্কেলাবিলিটি হলো একটি কৌশল যা সিস্টেমের প্রদর্শনশীলতার স্বচ্ছতার সঙ্গে সম্পর্কিত। কোন সিস্টেমের স্কেলাবিলিটি উন্নয়ন করা হয় সাধারণত একটি উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে। স্টার টপোলজি নামহীন একটি স্কেলাবিল নেটওয়ার্কিং প্রণালীর মধ্যে একটি উপাদান, অর্থাতে, স্টার কেন্দ্র রয়েছে এবং সমস্ত নোড কে একটি সিঙ্গল কেন্দ্রে সংযুক্ত করা হয়। স্টার টপোলজির সুবিধা হলো মোটেও একটি ছোট সংখ্যক নোড বা উপকরণ অনেকটা সহজেই যুক্ত করা যায় এবং তাদের সমষ্টি উন্নয়নগত প্রস্তুতি প্রণালীতে নয়ন।

স্টার টপোলজি একটি পোষ্ট-ফলক নেটওয়ার্কিং প্রণালী যা নেটওয়ার্কের টপোলজি পরিবর্তন করার চেষ্টা করে না এবং এটি সাধারণত ছোট থেকে বড় রয়েছে না। এই সমস্ত বৈশিষ্ট্যগুলি স্টার টপোলজি একটি সম্পূর্ণ স্কেলাবিল নেটওয়ার্কিং সমাধান হিসাবে করে উঠছে।

See also  ওয়াই-ফাই (Wi-Fi) কি? ওয়াই-ফাই এর বৈশিষ্ট্য, সুবিধা এবং অসুবিধা।

দুর্বলতা এবং ফলো প্রবণতা সমাধান

স্টার টপোলজির সুবিধা হল দুর্বলতা এবং প্রবণতা এই দুটি সমস্যাকে সমাধান করে দেয়। আধুনিক প্রযুক্তিতে সার্ভার ও কম্পিউটারের সংযোগ নিশ্চিত করার জন্য স্টার টপোলজি ব্যবহার করা হয়। এর প্রথম সুবিধা হল কম্পিউটারের সংযোগের স্টেশনগুলো প্রতিমাসে, সপ্তাহে বা দিনে নিষ্পত্তি করা যায়। যেমন, সরকারি অফিস বা কম্পানি এখন প্রায়শই স্টার টপোলজি ব্যবহার করে তাদের নেটওয়ার্ক সেটআপ করে।

দ্বিতীয়টি সুবিধা হল ফলো প্রবণতার। একটি নেটওয়ার্কে কম্পিউটার একটি সংযোগ খুব বেশি ব্যবহৃত না হলেও সর্বদা একই বেশি প্রবণতা আসে। কারণ সমস্ত সংযোগ একই সময়ে চলছে এবং সেগুলি পারফরমেন্স কীভাবে আছে তা প্রতিক্রিয়াশীলভাবে মোণিটর করা যায়। এছাড়াও যেখানে সমস্ত কম্পিউটারের একই প্রবণতার জন্য একটি প্রধান সার্ভার ব্যবহার করা হয় তার তুলনায় স্টার টপোলজিতে কম্পিউটারগুলি স্বতঃ অবস্থান সংরক্ষণ করে থাকে এবং প্রত্যেকটি কম্পিউটার প্রবণতার জন্য পুরো স্বতন্ত্র।

এসব কারণে স্টার টপোলজি এখন বেশি ব্যবহৃত হয় এবং এটি নেটওয়ার্কিং এর দুটি গুরুত্বপূর্ণ সমস্যাকে সমাধান করতে সাহায্য করে। এটি উন্নয়নশীল এবং সহজে ইনস্টল করা যায় এবং বিভিন্ন উদ্যোগের জন্য হার্ডওয়্যারের খরচ স্কেলিং করা যায়। সাথে সাথে সরকার এবং বেশিরভাগ কম্পানি স্টার টপোলজি ব্যবহার করে নেটওয়ার্ক সেটআপ করছে।

এরর ইসলেশন এবং সংশ্লেষণ

স্টার টপোলজি হল এমন একটি নেটওয়ার্কিং কনফিগারেশন যেখানে নেটওয়ার্কের হ্রাস-প্রসারের প্রভাব নিয়ন্ত্রণ করা হয় এবং নেটওয়ার্কের সকল মেশিনে সমান আপেক্ষিক সুলভতা করে দেওয়া হয়। এটি একটি কেন্দ্রীয় নোড নেই। প্রত্যেকটি মেশিন নিজস্ব নোড হিসাবে অপারেট করে এবং সমস্ত নোডগুলি একটি স্টার উপস্থিত মধ্যবর্তী নোড এর উপরে দড়িতে সংযুক্ত হয়। যদিও প্রত্যেকটি মেশিন আপনার প্রয়োজনে অনুযায়ী কনফিগার করা যেতে পারে, কিন্তু একবার সেটাপ করা সরল এবং সম্পূর্ণ হয়।

স্টার টপোলজির মূল সুবিধা হল নেটওয়ার্কের ভরসা ও সহজতা এবং কম ক্ষতিসহকারীতা।

নীচের ডিভাইসের অনুমোদিত ব্যবহার

মডেম ও রাউটার এমন উপকরণ যেখানে নেটওয়ার্ক কনেক্ট করা যায়, তাদের চালু থাকার জন্য জেল অথবা কর্মস্থল থেকে উচ্চারিত কয়েকটি নিয়ম অনুসরণ করতে হয়। কিন্তু নিজের বাসা বা অফিসের আনওয়ান অমৃতময় কাজে আছেন অর্থাৎ নাইল সার্ভিস ব্যবহার করেন। এই সমস্যার সমাধানের জন্য আসছে স্টার টপোলজির সুবিধা। এটি আপনাকে অনেক ডিভাইস সাথে কানেক্ট করতে দেয় এবং প্রতিটি ডিভাইস তাদের নিজস্ব ভাবে কাজ করতে পারে।

যেমন আপনি অনেক দূরবর্তী পাঠাও করতে পারেন এবং আপনার প্রায় সকল ডিভাইস সম্পর্কে জানতে পারেন, যেমন একটি টেলিভিশন বা একটি স্মার্টফোন। তাই স্টার টপোলজি ব্যবহার করে আপনি আপনার নীচের ডিভাইসের উপকারিতা পান এবং শ্রেণীকক্ষ বা কার্যালয়ে সমস্যার সমাধান করতে সেটিংস পরিবর্তন করতে উপরের প্রতিক্রিয়া ছাড়াই।

স্টার টপোলজির অসুবিধা

স্টার টপোলজিতে কিছু অসুবিধা রয়েছে। শুরুতে এই টপোলজিতে রুটিং এলগরিদমগুলি প্রচলিত না হতে পারে কারণ একই রাউটার গুলি একই লেয়ার ২ স্বিচের মধ্যে থাকতে পারেন। সেইসব স্বিচগুলি পরিচালিত করা যায় না এবং তাদেরকে নিয়ন্ত্রণ করা যায় না which results in a broadcast storm. এছাড়াও স্টার টপোলজিতে একটি ট্রাফিক জাম হতে পারে যখন একই রাউটারে প্রচুর সংখ্যক ক্লায়েন্ট থাকবে বা তাদের মধ্যে বেশি কথা বলা হবে। একটি সমাধান হল সাবনেট কালস ব্যবহার করা যেখানে আপনি প্রতিটি সাবনেট টি একটি আলাদা সীমানা অনুসরণ করতে পারেন এবং প্রতিটি সাবনেট এ নির্দিষ্ট সংখ্যক ক্লায়েন্ট থাকবে।

এরপরে রাউটিং প্রচেষ্টা সহজ হয় এবং ক্লায়েন্টের সংখ্যা উন্নয়ন করলেও কোন বিপদ হবে না।

সিস্টেম কমলে টপোলজি বিদ্যমান থাকতে পারে না

স্টার টপোলজি হল একটি ভাল পরিচালনাযোগ্য এবং ভারবহনযোগ্য টপোলজি আকার যা কম্পিউটার নেটওয়ার্কগুলিতে চলমান। এই টপোলজিতে সবগুলো কম্পিউটার সংযোগকৃত হয় একটি সেন্ট্রাল ডিভাইস থেকে। সকল কম্পিউটার সাধারণত একটি ডিসট্রিবিউটর সঙ্গে সংযোগিত থাকে। তবে, একটি সমস্যা হল ডিসট্রিবিউটর যদি বাংলাদেশের সামনে কমপ্যুটারের একটি মডিউল ধ্বংস হয়, সমস্ত নেটওয়ার্ক বন্ধ হয়ে যাবে।

See also  নেটওয়ার্ক এডাপ্টার কি? (Network adapter in Bengali)

এটি পুরো নেটওয়ার্ক থেকে টপোলজি অন্তর্ভুক্ত করে। আর এ সমস্যার সমাধান হল সবগুলো কম্পিউটারের মধ্যে বিদ্যমান রিপিটার এবং হাব বায়ার ব্রিজ ব্যবহার করা। এসব উপকরণ টপোলজির ছিটকই কাজ করে এবং ডাটা সফলভাবে পাঠানো যায় সিস্টেম কমলে সমস্যা নেই। (Translation: Star topology is a good manageable and transportable topology shape that runs on computer networks. In this topology, all the computers are connected by a central device. All computers are usually connected to a distributor. However, one problem is that if a module of a computer is destroyed in front of Bangladesh, the entire network will shut down. This includes the topology from the entire network. The solution to this problem is to use repeaters and hub or bayou bridges available between all computers. These tools work easily with the topology and data can be successfully transmitted without any problems if the system fails.)

প্রতিটি ডিভাইসের জন্য বিশেষ কেবল একটি কেইবল প্রয়োজন

বর্তমান সময়ে, প্রায় সবই ইন্টারনেট দুই হাতের কাছে পাওয়া যায়। এটি ঘরের কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপের সঙ্গে আপনি যেকোনো ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে পারেন। তবে একটি জিনিস যা প্রত্যেকটি ডিভাইসের জন্য প্রয়োজন হল একটি কেবলের মাধ্যমে ইন্টারনেটে সংযোগ। এটি জিনিসটি ছাড়া আপনার ডিভাইস ইন্টারনেট ব্যবহার করতে অক্ষম হবে।

কিন্তু একটি সমস্যা এখন দরকার যা স্টার টপোলজির নামে পরিচিত। এটি বিশেষতঃ লার্জ অফিস বা বড় প্রতিষ্ঠানের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করে। উদাহরণ স্মার্ট হোমের ক্ষেত্রে, একটি ডিভাইস আরও বেশি ডিভাইসের সাথে সংযোগ করতে পারে না কারণ সম্পূর্ণ সিস্টেমটি সংযোগ বন্ধ করে দেয়। কোনও ডিভাইস যখন একটি ঠিকানায় সংযোগ না হয় তখন এই সমস্যার সম্মুখীন হয়।

সাধারণত, একটি কেবল অসামান্য হতে পারে এবং এটি আপনার ইন্টারনেট সংযোগের জন্য সম্পূর্ণ লাগতি নয়। আপনি ভাল একটি কেবল খুঁজতে ও কেমন ক্রম অনুসারে সংযোগ তৈরি করতে পারেন। তবে আপনার সিস্টেমটি ছোট বা মধ্যম স্কেলের থাকলে একটি বৃদ্ধি কেবল আপনার সমস্যা সমাধান করতে পারে। সুতরাং, আপনার সিস্টেমের একটি কেবলের উন্নয়নে অবশ্যই সতর্ক হতে হবে।

একটি ডিভাইস বাদ হলে টোটাল সিস্টেম ডাউন হইতে পারে

স্টার টপোলজি ইতোমধ্যে বেশ কিছু স্যাবসিস এবং নেটওয়ার্কিং প্রকল্পে জনপ্রিয় হয়েছে। এটি ব্যবহার করে, নেটওয়ার্কের সব নোডগুলি পরস্পরে সরাসরি সংযোগ করে সম্পূর্ণ রিডান্ডেন্ট হয়। তবে, এর একটি অসুবিধা হল একটি ডিভাইসের খারাপ হওয়া সম্ভবত নেটওয়ার্কের বাকি অংশগুলির জন্য সমস্যা সৃষ্টি করতে পারে এবং জরুরী তথ্যকে নেটওয়ার্কের বাকি অংশগুলি অনুলিপি করতে সক্ষম হয় না। যদি একজন নেটওয়ার্ক প্রশাসক একটি ডিভাইস এবং সম্পূর্ণ নেটওয়ার্ককে আরও কম্প্যাক্ট ভাবে উন্নয়ন করার জন্য পর্যবেক্ষণ করে না তবে এই সমস্যার সমাধান করা কঠিন হতে পারে।

সমস্যা সমাধানের সাধারণ উপায় হ’ল বিভিন্ন ডিভাইসগুলি মুল্যবান তথ্য অনুলিপি করতে সক্ষম হয় বা নেটওয়ার্কের যথাযথ সেটিংস শঙ্কামুক্ত হওয়া।

কেইবল ডেমেজ করলে টোটাল সিস্টেম কাজ করতে বন্ধ হয়ে যাবে

স্টার টপোলজি হল নেটওয়ার্কের একটি টপোলজি যেখানে একটি কেন্দ্র নোড থেকে সবগুলো নোডের সাথে কেবল সংযোগ থাকে। এই টপোলজিতে ডেমেজ করলে সমস্ত নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়। অর্থাৎ শুধুমাত্র একটি কেবল ডেমেজ করলেই এই নেটওয়ার্কের কাজ বন্ধ হয়ে যায়। এটা খুবই দুর্ভাগ্যজনক এবং দেরী করে নেটওয়ার্ক পুনরুদ্ধার করতে হয়।

একটি উদাহরণ হল, ধারাবাহিক বা চেইন টপোলজির মতো যদি কোন একটি নোডে ডেমেজ হয় সে সমস্ত নেটওয়ার্কের সাথে যুক্ত থাকা টার্মিনেট হতে পারে। তবে স্টার টপোলজিতে একটি কেবল ডেমেজ করলে সমস্ত কর্মক্ষমতা স্থানান্তরিত হতে পারে এবং নেটওয়ার্ক নির্বাচন করা হয়ে উদ্বিগ্ন হতে পারে।

Leave a Comment