৪০৪ এরর (404 Error) কি?

404 এরর এর মাধ্যমে আমাদের ইন্টারনেট ব্রাউজারগুলি যেমন ওয়েবসাইট না পাওয়ায় সেটা বোঝার জন্য ব্যবহৃত একটি কোড হলো। আমাদের যখন একটি ওয়েবসাইট এ প্রবেশ করতে যাই তখন সেটি সাধারণত তার ওয়েব সার্ভার থেকে লোড হয়ে আসে। কিন্তু সেই ওয়েব সার্ভার তখন কোন কারনে ওয়েবসাইটটি লোড না হলে সেটি আমাদেরকে বাংলায় “404 এরর স্ট্যাটাস কোড” দেখাবে। প্রচুর কারণে এটি হতে পারে, যেমন উক্ত ওয়েবসাইটটি সর্বদা বন্ধ আছে বা আমাদের ইন্টারনেট কানেকশন সমস্যার মুখে সেটি লোড করা যাচ্ছে না।

তাই, আমাদের যখন কোন সাইট না পাওয়া যায় তখন আমরা 404 এরর স্ট্যাটাস কোড দেখতে পাই।

৪০৪ এরর মূল বর্ণনা

৪০৪ এরর হলো এমন একটি ত্রুটি যা হোমপেজ বা ওয়েবসাইটের অন্যান্য পেজ সার্ভ করতে অক্ষম হওয়া থাকে। এই ত্রুটি এক্সপ্লিসিটি বদলানো হাইপারটেক্স্ট বা ওয়েবপেজ যেখানে আপনি অনুসন্ধান করছেন পেতে পারেন না বলে জ্ঞাত হয়। সমস্ত ওয়েব সার্ভার এই ৪০৪ ত্রুটিকে একটি সাধারণ ত্রুটি হিসাবে চিহ্নিত করে। একজন ব্যবহারকারী যখন কোনো ওয়েবপেজ বা ডকুমেন্টে একটি বিপরীত লিংক ফলো করে পাতা খুলতে চেয়ে তখন এই ত্রুটি দেখানো হয়।

সাধারণত ৪০৪ এরর হলো ওয়েব ডেভেলপমেন্টের মূলস্থানীয় একটি বিষয়, এবং এটি খুবই সহজে সমাধান করা যায়।

৪০৪ এরর কী?

আমরা নেটওয়ার্কে সার্চ করার সময় অনেক সময় ৪০৪ এরর দেখতে পাই। এটি একটি কমন এরর কোড যা একটি ওয়েবপেজ পাওয়া যায় না বা সার্ভার দিয়ে ডেলেটেড হয়েছে। এটি সাধারণত একটি আইএস এরর বলে সম্পর্কিত একটি হাতিরাম কোড না। এর মাধ্যমে সার্ভার এটি সমঝে না যে আপনি একটি ভুল ইন্টারনেট ঠিকানা প্রবেশ করেছেন বা পৃষ্ঠাটি মুছে ফেলা হয়েছে।

এর সমাধান হতে পারে সাধারণত পৃষ্ঠার লিঙ্কটি একটি কাজকর ভাবে নির্দেশকরণ করা এবং নতুন একটি পেজ তৈরি করা। এখন আপনিও জেনেছেন যে ৪০৪ এরর কি?!

সমস্যার কারণ

৪০৪ এরর একটি প্রচলিত ইন্টারনেট সমস্যা এবং এটি সংক্রমিত ওয়েবপেজে প্রদর্শিত হয়। এটি একটি কিছুটা ভুল মেসেজ যা বেশ কিছু সময় শুধরা যায়। এররের কারণ হলো পেজ আসলে উপস্থিত না হওয়া অথবা পেজের কোন উপাদান সংশোধন করা হয়েছে, তবে এর সিস্টেম বা ঘটনাকে নিয়ন্ত্রণ করতে পারেনি। এটি যখন প্রদর্শিত হয়, তখন এটি আশ্চর্য নয়, বরং এটি একটি সাধারণ ঘটনা।

এখনও একটি অপরিচিত সমস্যা বলা যায় কিন্তু এর সমাধান কারণ খুবই সহজ। এর মাধ্যমে পাতার স্থান উল্লেখ করা অথবা ত্রুটি পোষ্ট করা না হওয়া উচিত। সর্বশেষ, হ্যাঁ, অন্য সমস্যার রঙ উপনিষদ দেখতে পাবেন, তবে এটি আপনার ওয়েবসাইট বা ব্লগের সমাধান উপলব্ধ করাতে খুব মানসম্পন্ন নয়।

অন্যান্য সমস্যার উদাহরণ

লেখটি আসলে ভুল ও সমস্যা নিয়ে আলাপ করে, তবে এখানে আমরা একটি ক্ষেত্র নিয়ে চর্চা করব। সেটি হলো ৪০৪ এরর। এটি ওয়েবসাইটে কিছু খোঁজা না পাওয়ার অবস্থাকে বোঝায়। সাধারণত একটি সাইট যখন শুরু করে থাকে, তখন ঐ সাইটের পরিবেশ অর্থাৎ মেনু, পেজ ও অন্যান্য মূলত চালু থাকে।

See also  এইচটিএমএল (HTML) পেজে ইমেজ যুক্ত করার নিয়ম কি?

যদি কোন পেজ এর লিঙ্ক একটাজা চেঞ্জ করা হয় অথবা পেজটি সার্ভার থেকে মুছে ফেলা হয়, তখন পুরো পেজে যাওয়ার ট্রাফিক সংখ্যা বাড়ানো যায় না এবং যদি ঐ পেজে কোন ট্রাফিক হয় তবে এররকে ৪০৪ এরর বলে। অনেক সময় এই এরর হতে পারে না কেন একটি পেজ বা সাইটের লিঙ্ক থেকে মোছা হয়ে গেছে। এটি শুধু একটি নকলের বা ফেক পেজের সমস্যা হওয়া সম্ভব।

কিভাবে ৪০৪ এরর সমাধান করা যায়?

৪০৪ এরর জন্য আপনি বেশ কিছু কার্যকর পদক্ষেপ নিতে পারেন। প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে যে যে পৃষ্ঠার সাথে ৪০৪ এরর সম্পর্কিত সমস্যা হচ্ছে সেই পৃষ্ঠাটি কি পুনরায় সংশোধিত হয়েছে না। যদি হয়, তবে আপনি আপনার ক্যাশ ও কুকি ধ্বংস করে সমস্যাটি সমাধান করতে পারেন। আরও একটি উপায় হল আপনি যদি কোনও পৃষ্ঠায় সরাসরি লিংক দিয়ে কোনও অস্তিত্ব না থাকা পেইজটিতে প্রবেশ করা হয়, তবে এটি যদি উপযুক্ত হয় তবে সেটি রিডাইরেক্ট করে এটি তার উপমার্গ থেকে বের হয়ে আসতে পারে।

এইভাবে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়ে আপনি ৪০৪ এরর সমাধান করতে পারেন।

পুরাতন লিঙ্কের সমস্যা দূর করুন

যখন আমরা ওয়েবসাইট ব্রাউজ করি তখন কখনো আমরা ৪০৪ এরর মুখোমুখি হই। এই এররটি একটি HTTP স্ট্যাটাস কোড যা বলে উঠে যে ব্যবহারকারীর চেয়ে সার্ভারটি রিকোয়েস্টকৃত পৃষ্ঠাটি খুঁজে পাচ্ছে না। অর্থাৎ সংশ্লিষ্ট পৃষ্ঠাটি নেই বা লেখাটি মুছে ফেলা হয়েছে। তবে আপনি ভুলগুলো দূর করার সমাধান পারবেন।

প্রথমত, যদি আপনি একটি ওয়েবসাইট বা পেজের লিঙ্কে ক্লিক করে এই এররটি দেখায় তবে কম্পিউটার বা উইন্ডোজ পুনরায় স্টার্ট করতে হবে। পরবর্তীতে কম্পিউটারের হিস্ট্রি সাফ করা যেতে পারে। সমাধানের জন্য একটি সাশ্রয়ী উপায় হল উইব সাইটের ক্যাশে মেমোরি খালি করা। অন্য একটি কার্যকর উপায় হল ব্রাউজার ইতিহাস মুছে ফেলা।

এছাড়াও জানা যায় যে সাধারণত উইব ক্রল আপনার সিস্টেমের জন্য প্রবলেম সৃষ্টি করে। একটি পরিষ্কার ইনস্টলেশন পরামর্শ করা হয়।

পেইজ ইনডেক্স দ্বারা সমস্যার সমাধান করুন

অনেকের কাজে একটা সমস্যা হলো ৪০৪ এরর। এটি অনেক দুঃখে শেখানো একটি বিষয় যার সমাধান করা অনেক সময় দুঃখজনক হতে পারে। যদিও সমস্যা গুলোর কারণ বিভিন্ন হতে পারে, এটি সমাধান করা একটি উপায় আছে। যদি আপনি একটি ওয়েবসাইটে প্রবেশ করতে চান এবং তা খুজতে না পারেন তবে এই ত্রুটি পাওয়া যেতে পারে যা লক্ষ্য করা উচিত।

পেইজ ইনডেক্স সমাধান করার জন্য আপনাকে কোনও দুটি কাজ করতে পারেন। প্রথমত, আপনি সমস্যাটি দেখুন এবং ক্যাশ ক্লিয়ার করুন। দ্বিতীয়ত, এখন আপনি সেই ওয়েবপেজে ফিরে যেতে পারেন যেখানে সমস্যাটি পেয়েছিলেন এবং কম্পিউটারের ক্যাশ পরিস্কার করুন। পেইজ ইনডেক্স এরর সমাধান করতে দীর্ঘ কোর্স প্রয়োজন নেই, আপনি একটি সহজ ধাপ অনুসরণ করে সমস্যার সমাধান করতে পারেন।

See also  রিলেটিভ পাথ কি? ওয়েবপেজ কী? ব্যাখ্যা করো।

রিডাইরেক্ট ব্যবহার করুন

একটি ওয়েবসাইটে লিংক ক্লিক করলে তা খোলা না যেতে এবং “৪০৪ এরর” মেসেজটি প্রদর্শিত হলে সাধারণত বলা হয় যে ওয়েবসাইটটির সাথে অসম্পূর্ণ অবদান হয়েছে। কিন্তু আপনি এই সমস্যার সমাধান নিশ্চয়ই পেতে পারেন। এখন আপনাকে একটি রিডাইরেক্ট লিঙ্ক ব্যবহার করতে হবে। রিডাইরেক্ট হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সাধারণত অনুলিপি অথবা URL পরিবর্তন করা হয় যাতে নতুন URL থেকে পুরাতন URL লিঙ্ক হয়।

আপনি কোনও পুরাতন ওয়েবসাইটের URL এর বিকল্পে একটি নিশ্চিত অনুলিপি লিঙ্ক উল্লেখ করতে পারেন যা আপনাকে নতুন ওয়েবসাইটে নির্দেশ করবে। রিডাইরেক্ট লিঙ্কটি নির্দিষ্ট করার জন্য আপনি ওয়েবসাইটের htaccess ফাইলে বিশেষ কনফিগারেশন ব্যবহার করতে পারেন। সুতরাং রিডাইরেক্ট ব্যবহার করে আপনি আপনার এই সমস্যার সমাধান করতে পারেন এবং আপনার ওয়েবসাইট থেকে ভিজিটরদের লিংকে পরিচালনা করতে পারেন এবং অধিক জনপ্রিয়তা পান।

এরর কোডের নিরাপত্তা উন্নয়ন করুন

৪০৪ এরর হলো একটি ওয়েবসাইটে উপস্থিত না থাকা বা প্রাপ্ত করতে ব্যর্থ হওয়ার কারণে হয়। এই এরর একটি সাধারণ এরর এখন দিন হলো ওয়েবসাইট প্রশাসকের জন্য বিপদ। যদি আপনি কোনও ওয়েবসাইট চেক করতে চান এবং ৪০৪ এরর দেখায় এবং আপনি এই সমস্যার সমাধান খুঁজছেন তবে এই লেখাটিতে সমাধানের কিছু পদক্ষেপ জানতে পারেন। সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে সবথেকে প্রথমে লক্ষ্য করতে হবে যে কোনও বিষয়ে এই এররটি হলো সাধারণ এরর।

প্রথমে আপনি নিশ্চিত হতে হবেন যে আপনি ইন্টারনেটে সংযোগ করেছেন এবং ওয়েবসাইটের URL ঠিকভাবে দেওয়া হয়েছে। পরে আপনি ওয়েবসাইটে পুনরায় লোড করতে পারেন। যদি সমস্যাটি সমাধান না হয় তবে আপনি ওয়েবসাইটের হোস্টিং প্ল্যাটফর্মে আবার যেতে পারেন এবং সার্ভারের স্ট্যাটাস চেক করতে পারেন। সমাধানের জন্য আপনি অনেকটা ব্রাউজারের ক্যাচ শুনে নিতে পারেন যেটি সাধারণত সমস্যার কারণ হয়ে থাকে।

ক্যাচ ফাইলটি পুরাতন হলে এই সমস্যার আপনার সামান্য সমস্যা হতে পারে। আপনি ক্যাচ ফাইল খালি করতে একটি একটি পেজ অপশনে ক্লিক করে করতে পারেন। আপনি সমস্যাটি যদি এই উপায়ে সমাধান না হয় তবে সমস্যাটি একটি বিস্তারিত এবং তথ্যপূর্ণ মেসেজের মাধ্যমে জানতে পারেন। সমস্যাটি সমাধান করার জন্য আপনি প্রথমে সংশ্লিষ্ট কোড লাইনগুলি পরীক্ষা করতে হবে এবং উপযুক্ত করে সাজাতে হবে।

অনেকক্ষণ এই সমস্যার কারণ বিষয়ে আপনার কোন ধারণা থাকতে পারে না। একটি কাজকর্তা, একটি ডেভেলপার বা কোডিং প্রফেশনাল হতে পারেন যারা আপনার কাছে এই সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে পারেন। একটি বেশ ভাল সমাধান হলো আপনি একটি মুডউল হ্যাশটেবিলিশ তৈরি করে যা নতুন অঞ্চল স্থাপন বা উদ্ভাবকের নামটি পরীক্ষা করে দেখে যে কোনও স্থাপনা চেক করে। এটি সহজ এবং ব্যবহারকারীদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়।

আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনার সমস্যাটি সমাধান হতে পারে।

Leave a Comment