CPU কি? সিপিইউ কে কয় ভাগে ভাগ করা যায়?

সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট হল একটি ডিভাইস যা কম্পিউটার সিস্টেমের মূল কাজ করে। সিপিইউ কম্পিউটারের বিভিন্ন কাজ সম্পাদন করে যেমন কম্পিউটারের কেজবোর্ড, মাউস বা স্ক্রিনের ব্যবহার সহ। একটি প্রসেসর কে কয়েকটি ভাগে ভাগ করা যায়; যেগুলি হল কোরস, থ্রেড, পাইপ লাইন এবং মাল্টিকোর। ব্যাসিক কম্পিউটার প্রসেসরের কেবল একটি কোরস থাকতে পারে যেটি একটি সিনগেল ট্রেড ট্রিট করে।

অন্যদিকে, আধুনিক কম্পিউটারের প্রসেসরে একাধিক কোরস থাকতে পারে একটি সিনগেল ট্রেডের সাথে একাধিক থ্রেড থাকতে পারে এবং একাধিক কোরসের জন্য বিভিন্ন ধরনের পাইপ লাইন সাজানো যায়। এছাড়াও, একাধিক কোরসের জন্য ব্যবহৃত যারা মাল্টিকোর প্রসেসর বলে। মাল্টিকোর প্রসেসর একাধিক প্রসেসর একসাথে কাজ করতে পারে যা একটি কম্পিউটারের দ্রুত কাজ করার জন্য আবশ্যক এবং সময় বাঁচানো যায়।

সিপিইউ এবং তার ফাংশন

সিপিইউ অর্থ সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। এটি ইলেকট্রনিক প্রোসেস এবং বিভিন্ন অপারেশনে সহায়তা করে যা কেবলমাত্র নরমাল কম্পিউটারেই নির্দিষ্ট অপারেশনগুলির জন্য রূপান্তর করা যায় না। এর ফাংশন হল রেজিস্টারে ডেটা রাখা, ডেটা স্টোর এবং লোড করা, একসাথে ডেটা প্রসেস করা এবং অন্যান্য একটিধিগুলি। সিপিইউ জেনারেলি মাইক্রোপ্রসেসরের জন্য একটি বিশেষ কম্পোনেন্ট হিসাবে কাজ করে।

এটি বিভিন্ন সংখ্যা, প্রফাইল, রং, ভিডিও এবং গেম ইত্যাদি সহ ব্যবহার করা হয়। এছাড়াও এটি ওয়েবসাইট ডেভেলপমেন্ট এবং কোডিংের জন্য প্রয়োজনীয় একটি কম্পোনেন্ট হিসাবে কাজ করে এবং বিভিন্ন মোবাইলে হাই-এন্ড গেমসে ব্যবহৃত হয় এবং পেরামিটার অ্যানালাইসিসের জন্য ব্যবহৃত হয়।”

সিপিইউ এর অর্থ

সিপিইউ হল কম্পিউটার সাড়া করার পদক্ষেপগুলোর একটি প্রকার। এর পূর্বের নাম ছিল ‘সিপিইউ নন-স্টপ সরণ মেশিন’, যা প্রাচীন কম্পিউটারগুলোতে ব্যবহৃত হত। এটি মূলত ভিন্ন-ভিন্ন সময়ে নির্দিষ্ট পদক্ষেপ পালন করে এবং নির্দিষ্ট তালিকা অনুসারে সেই পদক্ষেপগুলো পুনরায় চালু করে। এর উদ্দেশ্য হল অপারেটিং সিস্টেম, ক্লাসলাইব্রের কাজ এবং সাধারণত কম্পিউটার প্রোগ্রামিং পারফরমেন্সের বৃদ্ধি করা।

সিপিইউ চালনার সময় কম্পিউটারটি একই পদক্ষেপ একাধিক বার পালন করে অতএব এটি একটি পার্ফমেন্স বৃদ্ধি পদক্ষেপ হিসেবে বিবেচিত হতে পারে। একটি উদাহরণ হল লেখা যাচ্ছে যে একটি ফাইলের অধিকাংশ বিষয়ক টেক্সট ব্লক একই রীতিতে একাধিক বার প্রক্রিয়া হতে পারে। সিপিইউ একটি শক্তিশালী উপকরণ যা কম্পিউটারের পারফরমেন্স এবং কার্যকারিতা বৃদ্ধি করে।

সিপিইউ এর মূলত কি ফাংশন আছে

সিপিইউ (CPU) হচ্ছে একটি কম্পিউটারের ব্রেইন। এটি একটি ফ্রি রানিং কোম্পানি হিসেবে কাজ করে। এর প্রধান কাজ হচ্ছে নির্দিষ্ট কার্যক্রম পরিচালনা করা। এছাড়া সিপিইউ কাজ করে কন্ট্রোল সংক্রান্ত কিছু মৌলিক কাজ নিজের মাধ্যমে না করে অন্যান্য উপকরণের সাহায্য নিয়ে করে।

See also  কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার কি? POST বলতে কী বোঝায়?

যেমন, দিনমজুরি জেনারেটর এবং সম্পূর্ণ সিস্টেম পাওয়ার একটি অনুষঙ্গিক উপকরণ হিসেবে কাজ করে। সিপিইউ এর একটি গুরুত্বপূর্ণ কাজ হলো ডেটা প্রসেসিং। সো মানুষের কথা শোনা যায় না কিন্তু ডেটা প্রসেসিং হলো তার উদ্দেশ্য পুরণ করা এখন প্রায় সকল প্রকল্পে। সুতরাং সিপিইউ এর এই জটিল কাজ অনেকটা মানুষের মতোই।

সিপিইউ বিন্দুবিন্দুভাবে কাজ করে এবং কম্পিউটারের অন্যান্য উপকরণের সাথে মিলকরে কাজ করে উন্নয়ন হয়।

সিপিইউ কেন এত গুরুত্বপূর্ণ

সিপিইউ বা সিস্টেম পারফরমেন্স ইউনিট হচ্ছে একটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা, যা কম্পিউটার উদ্যোগের ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটি একটি টেস্টিং টুল, যা কম্পিউটারের সামগ্রীর দক্ষতা এবং পারফরমেন্স মাপে উপযোগী চিহ্নিত করে। কম্পিউটার উদ্যোগের ক্ষেত্রে সিপিইউ পরীক্ষা করে না শুধু শুরু করার জন্য কার্যকর নিশ্চয়তা এবং বিভিন্ন সমস্যার সমাধানে সহায়তা করে। এটি কম্পিউটার প্রযুক্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি পারফরমেন্সের ব্যবধানের সঙ্গে নিয়ন্ত্রণ রাখার সময় একটি উপকারী সরঞ্জাম হিসাবে প্রদর্শিত হয়।

বিশেষতঃ কম্পিউটারের গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি যেমন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা, তথ্যাদি এসবের পারফরমেন্স পরীক্ষা করার জন্য সিপিইউ ব্যবহার করা হয়। “

সিপিইউ কে কয় ভাগে ভাগ করা হয়

সিপিইউ এর বিষয়ে আমরা সকল জানি যে এহন একটি কম্পিউটার নেটওয়ার্ক প্রণালী। কিন্তু আপনি জানতে পারেন না সিপিইউ কে কয়টা ভাগে ভাগ করা হয়। এগুলো হলো একটি নেটওয়ার্ক অপারেশন বাছাই করতে হয়। যেমন, দুটি নেটওয়ার্ক অপারেশন হলো লজিক্যাল নেটওয়ার্ক অপারেশন এবং ফিসিক্যাল নেটওয়ার্ক অপারেশন।

লজিক্যাল নেটওয়ার্ক অপারেশন হলো সংযোগ প্রোটোকল ও সংযোগ নির্মাণ কে, যেকোন ডাটা সংকলন কিংবা পাঠানোর সিস্টেম নির্দেশ করার সময়কে বুঝায়। অন্যদিকে ফিসিক্যাল নেটওয়ার্ক অপারেশন হলো জন্য নেটওয়ার্ক হার্ডওয়্যার ও নেটওয়ার্ক ডিভাইস সম্পর্কে জানার সিস্টেম। আর এটি কোন একটি নেটওয়ার্ক অব্যবহিত থাকতে পারে কিংবা কোন নেটওয়ার্ক অপারেশন না থাকলে তা কাজ করতে পারবে না। সুতরাং, একটি নেটওয়ার্ক শেষ করার আগে এটি ভাগ করতে হয়।

কতগুলি ভাগে ভাগ করা হয়

সিপিইউ বলতে কি বুঝায়? এটি হল সেন্ট্রাল প্রোসেসিং ইউনিট, যার মাধ্যমে সবচেয়ে বেশি কাজকর্ম প্রসেস করে। আমরা এই কম্পিউটার বিশ্লেষকদের প্রচলিত নামটি শুনেছি। কম্পিউটারের বিভিন্ন রিসোর্সগুলি এই সিপিইউ মধ্যে আসে এবং একটি স্ট্রিং হিসাবে কাজ করে। কিন্তু এখন প্রশ্ন হল কি সিপিইউ কে কতগুলি ভাগে ভাগ করা হয় এবং কেন? উত্তর হল, সিপিইউ কে একাধিক ভাগে ভাগ করা হয় যাতে কম্পিউটারের সমস্ত কাজকর্ম একত্রে হতে পারে।

মানে ব্যস্ত সার্ভারে স্পষ্টতা নির্দেশ করে এবং বিপণন, বাৎসরিক হিসাব এবং অন্যান্য কাজকর্মে একে অপরে না হারিয়ে শক্তিশালী একটি সিস্টেম তৈরি করে। ভাগবিহীনতা ব্যতীত, সিপিইউ কে অনেক ভাগে ভাগ করে একটি দীর্ঘস্থায়ী সার্ভার সিস্টেমের সাথে সমন্বয়ে ব্যবহার করা হয়। তার মাধ্যমে একটি পাওয়ারফুল কম্পিউটার সিস্টেম তৈরি হয় যা ব্যবহারকারীদের প্রয়োজনীয় স্পষ্টতা এবং সঠিকতা প্রদান করে।

See also  পঞ্চম প্রজন্মের কম্পিউটারের বৈশিষ্ট্য কি কি?

প্রতিটি ভাগের বিস্তারিত বর্ণনা

সিপিইউ হলো এমন একটি প্রস্তুতি যা দুটি বা ততোধিক কম্পিউটারের মাধ্যমে কিছু কাজ সম্পাদনের একটি পদ্ধতি। বিভিন্ন কম্পিউটারের সম্পর্কে যেমন একটি বিষয় সেট আছে যেখানে আপনি একটি কম্পিউটারে মেইনফ্রেম ফর্মেটে সংখ্যাগুলি ব্যবহার করে একটি টেক্সট ফাইল সৃষ্টি করতে সক্ষম হবেন এবং পরবর্তীতে আপনি অন্য কম্পিউটারের মাধ্যমে সেই ফাইলটি পাঠাতে পারবেন। একইভাবে, আপনি সিপিইউ ব্যবহার করে অনুবাদ এবং একক নিবন্ধন কাজ সম্পাদন করতে পারবেন। সিপিইউ একটি কম্পিউটার নেটওয়ার্ক যা অনেকগুলি কম্পিউটার থেকে গঠিত হয়েছে।

অনেক সময় সিপিইউ কে তিনটি ভাগে ভাগ করা হয়। প্রথমটি হল বিভাগ ০, যা কম্পিউটারের কোনও মেমোরি থেকে শুরু হয় এবং কম্পিউটারের প্রথম এবং নীচতম লেভেলে প্রচলিত হতে থাকে। সেকেন্ড ভাগ হল বিভাগ ১, যা কম্পিউটারের নেটওয়ার্কের মধ্যে অবস্থিত থাকে। এটি প্রথম বিভাগের চেয়ে বেশি জ্ঞান এনক্রিপশন ফাংশন নিস্পত্তি করে এবং এটি কম্পিউটারের মধ্যে পরস্পর তথ্য প্রেরণ করার জন্য ব্যবহার করা হয়।

তৃতীয় এবং শেষ ভাগটি হল বিভাগ ২, যা কম্পিউটারের স্টোরেজ মাধ্যম দ্বারা কন্ট্রোল হয়। এটি প্রথম দুটি ভাগের চেয়ে নিখরচা এবং নেটওয়ার্কের সাথে তথ্যের কমিউনিকেশন নয় বরং ফাইলগুলি এবং ডেটাবেসের সাথে সম্পর্কিত কিছু কাজে ব্যবহার করা হয়। সিপিইউ কে কয় ভাগে ভাগ করা হয় সেটার বিষয়ে আশা করি আপনার একটি স্পষ্ট ধারণা পেয়ে গেছেন। এখন আপনি সিপিইউর বিভিন্ন ভাগের ব্যবহার সম্পর্কে ধারণা পাবার জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে গেছেন।

ভাগ করার ক্রম এবং বর্ণনা

সিপিইউ কে ভাগ করা হয় দুইটি প্রকারে। একটি হলো সিপিইউ-০ এবং অন্যটি হলো আর সিপিইউ-১। সিপিইউ-০ হলো সিস্টেমের ওপর যাওয়ার সময় সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কোম্পাইল এবং লিংক করার সময় চলে আসে আপেক্ষিকভাবে। এর কারণে এটি অনেক দ্রুত কাজ করে আসে।

আর সিপিইউ-১ এক কম্পাইলার যা অধিক বড় এবং গ্রাফিকাল প্রোগ্রামগুলো হ্যান্ডেল করতে পারে। এখানে কোডগুলো কম্পাইল করার জন্য এক বিশাল অংশ মেমোরি ব্যবহৃত হয়। তবে সিপিইউ-১ এ কোনো একটি জিনিস যেন না খেয়ে কাজ করে, সবকিছুর একসাথে হলেই সিপিইউ-১ এ কাজ করা সম্ভব হয়। সুতরাং সিপিইউ ভাগ করা হয় বিভিন্ন উদ্দেশ্যে।

Leave a Comment