HTML এলিমেন্ট Tag ও সিনটেক্স পরিচিতি

HTML ও CSS দুইটি মোটা নির্দিষ্ট ভাষা যা ওয়েব পৃষ্ঠার উপর মান প্রদর্শন করে। HTML হল হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা ওয়েব পৃষ্ঠার স্ট্রাকচার ডিফাইন করে। HTML এলিমেন্ট ট্যাগ ব্যবহার করে পাঠ্য, ছবি, ভিডিও এবং অন্যান্য মিডিয়া কনটেন্ট উপস্থাপন করা হয়। এছাড়াও, এলিমেন্ট ট্যাগ দ্বারা লিঙ্ক, ফরম, টেবিল এবং অন্যান্য স্ট্রাকচারাল এলিমেন্ট সহ ব্যবহার করা যায়।

কুকি, মেটাটেগ, ফেভিকন এবং অদলবদলপূর্ণ কিছু অভিজ্ঞতা আপনি HTML এলিমেন্ট ট্যাগ ব্যবহার করে এবং CSS ব্যবহার করে উপস্থাপন পরিষ্কার করতে পারেন। ভালো করে শেখার জন্য এই উপযোগী নথির সাথে আপনি সূচনাগুলি পরীক্ষা করতে পারেন যা আপনাকে HTML কোড শেখাতে সহায়তা করবে।

HTML এলিমেন্ট ট্যাগ কি?

HTML এলিমেন্ট ট্যাগ হল একটি কোড যা একটি ওয়েব পৃষ্ঠার স্ট্রাকচার এবং অন্যান্য উপাদানগুলি নির্দেশ করে। হ্যাঁ, ওয়েব পৃষ্ঠাদের মৌলিক কোড হল HTML ট্যাগ ব্যবহার করে লেখা হয়। এই ট্যাগ তৈরি করতে হয় দুটি ফল্ডার: ওপেনিং ট্যাগ এবং ক্লোজিং ট্যাগ। ওয়েব ব্রাউজারকে ট্যাগের সাহায্যে বুঝানো হয় কোনটি একটি টেক্সট খণ্ড নয়, এমনকি এর পিছনে দুটি ঐচ্ছিক লেখার মধ্যে হলেও।

মনে রাখবেন, HTML একটি কাস্কেডিং স্টাইলশীট নয়। আরো স্পষ্টতার জন্য, ট্যাগ হল একটি কোড ব্লক যা কোন একটি পৃষ্ঠার উপর ব্যবহার করে সেটগুলি স্ক্রীনে দেখানো যায়।

HTML এলিমেন্ট ট্যাগ হল কি?

এইচটিএমএল হল একটি তরঙ্গপ্রদর্শক ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলি তৈরী করতে ব্যবহৃত হয়। এতে সাধারণত দুটি ধরনের এলিমেন্ট থাকে। প্রথমটি ব্লক এলিমেন্ট এবং দ্বিতীয়টি ইনলাইন এলিমেন্ট। ইনলাইন এলিমেন্ট পাঠ্য তৈরী করার সময় ব্যবহৃত হয় এবং ব্লক এলিমেন্ট বহুল তথ্য প্রদর্শনের সময় ব্যবহৃত হয়।

প্রতিটি ট্যাগ একটি ওপেনিং (শুরুকরনীয়) এবং একটি ক্লোজিং (বন্ধ করনীয়) থাকে যা যোগ করে হয়। এই ট্যাগ দিয়ে আমরা পৃষ্ঠাগুলিতে টেক্সট, ছবি, লিঙ্ক, ভিডিও এবং অন্যান্য প্রাথমিক উপাদানগুলি স্থান দেয়া যায়। যেহেতু এই ট্যাগগুলি দিয়ে সমস্ত ওয়েবসাইট তৈরী করা হয়, এটি একটি খুব গুরুত্বপূর্ণ বিষয় যা একজন ওয়েব ডেভেলপার জানতে হতে পারে। “

HTML এলিমেন্ট ট্যাগ ব্যবহার এবং উদাহরণ

HTML এলিমেন্ট ট্যাগ হলো HTML এর একটি পরিচিত ধারণা যা ওয়েবসাইট ডিজাইনে ব্যবহৃত হয়। এটি ওয়েবসাইটের কনটেন্ট এর উপর ভিত্তি করে দৃষ্টিভঙ্গি তৈরি করে। এলিমেন্ট ট্যাগ ওয়েবসাইট ডিজাইনকে দ্রুত এবং সহজ করে তুলে ধরে এবং ওয়েবসাইট ব্যবহারকারীকে উপযুক্ত উপায়ে তথ্য প্রদান করে। HTML এলিমেন্ট ট্যাগ এর একটি উদাহরণ হলো

ট্যাগ যা একটি প্যারাগ্রাফ দেখাতে ব্যবহৃত হয়।

একটি প্যারাগ্রাফ ট্যাগ শুরু হতে

(পিং এর চিহ্ন) এবং শেষ হবে

See also  ডাইনামিক ওয়েবসাইট: কী এবং কেন?
(ফিং এর চিহ্ন)। এছাড়াও আরও অনেক HTML এলিমেন্ট ট্যাগ আছে যেগুলি ওয়েবসাইট ডিজাইনে ব্যবহৃত হয়, যেমন , ,
ইত্যাদি। এলিমেন্ট ট্যাগ ব্যবহার করার মাধ্যমে ডেভেলপাররা ওয়েবসাইট ব্যবহারকারীদের উপযুক্ত ধরণের তথ্য প্রদান করতে পারেন। এছাড়াও আপনি আপনার ওয়েবসাইট তৈরি করার সময় আপনার পছন্দমতো ডিজাইন ফরম্যাট ব্যবহার করতে পারেন এবং এলিমেন্ট ট্যাগ ব্যবহার করে এটি বানান।

এবং সর্বশেষ যদি আপনার ওয়েবসাইটে একটি প্রয়োজনীয় ডিজাইন ফরম্যাট না থাকে তবে আপনি নিজেই উচ্চতর সৃষ্টি করতে পারেন এবং এলিমেন্ট ট্যাগ ব্যবহার করে এটি সৃষ্টি করতে পারেন।

ভিভিন্ন HTML এলিমেন্ট ওয়েবসাইট তৈরির জন্য।

ওয়েব পেইজ তৈরির জন্য আমরা HTML ব্যবহার করতে হয়। প্রথমে আমরা হেডিং এলিমেন্ট লিখতে পারি যা পেইজের শিরোনাম বলে ধারণা করা যায়। তাছাড়া আমরা আলাদা আলাদা এলিমেন্ট ব্যবহার করে টেক্সট, ছবি, টেবিল ও ফরম ইত্যাদি স্থাপন করতে পারি। টেক্সট এলিমেন্ট কোনো পাঠ্য ফরম্যাটিং হিসেবে ব্যবহার করা হয়।

আর ছবি এলিমেন্ট ব্যবহার করে আমরা পাতায় ছবি স্থাপন করতে পারি। টেবিল এলিমেন্ট দিয়ে ডাটা টেবিলে বাছাই করে লেখা যায়। একটি ফর্ম এলিমেন্ট উইজেটগুলি একত্রে গ্রুপ করে সেটাপ করে ফর্ম জমা দেওয়া যেতে পারে। এসকিউএল ট্রোস্টেড কোড ব্যবহার করে আমরা ওয়েব পেইজে গ্রাহকের সাথে পার্শ্ববর্তী তথ্য সম্পর্কে কথা বলতে পারি যা পেইজ এর সাথে সম্পর্কিত তথ্য দেখায়।

ফলস্বরূপ, ভিভিন্ন HTML এলিমেন্ট ব্যবহার করে আমরা ওয়েব সাইট তৈরি করতে পারি যা সাসফোট এবং অ্যাট্রাকটিভ হবার সাথে সাথে পাঠকদের নজর আকর্ষণ করবে এবং শেষ পর্যন্ত তাদের মন্তব্য প্রদানে সহায়তা করবে।

স্ট্রাকচার এলিমেন্টস

HTML হল এমন একটি ভাষা যা ওয়েবসাইট তৈরির জন্য ব্যবহৃত হয়। এটি ওয়েবপৃষ্ঠার স্ট্রাকচারকে সেট করে দেয়। HTML এলিমেন্ট হল এই স্ট্রাকচারের সাধারণ অংশগুলি। যেমন মূলত আমরা প্যারাগ্রাফ, হেডিং, লিস্ট, টেবুলার, ইমেজ এবং লিঙ্ক সহ আরও অনেক এলিমেন্ট এর ব্যবহার করি।

এটি সংশ্লিষ্ট ভাষায় কম্পিউটার ও ওয়েবব্রাউজারে পাঠানো হয় যাতে ওয়েবসাইটগুলি ঠিকমত দেখানো যায়। HTML এর এলিমেন্টগুলি ওয়েবসাইট ডিজাইন করার সময় মূলত ব্যবহৃত হয়। আমরা মার্কআপ ভাষায় যে স্টাইল চাই তা ব্যবহার করে সাধারণ HTML স্ট্রাকচারগুলি ওয়েবসাইট নির্মাণ করি। এই স্ট্রাকচারগুলি ওয়েবপৃষ্ঠার সেটআপ এবং কন্টেন্টের ডিজাইন ব্যবহার করে নিজেদের একটি মজার ওয়েবসাইট তৈরি করতে পারি।

কন্টেন্ট এলিমেন্টস

ওয়েবসাইট তৈরির জন্য HTML এলিমেন্ট খুবই গুরুত্বপূর্ণ। এই এলিমেন্টগুলো সঠিকভাবে ব্যবহার করে ওয়েব ডিজাইনাররা সাজানো ওয়েবসাইট একটি প্রফেশনাল ও আকর্ষণীয় হিসেবে প্রদর্শন করতে পারেন। ঘনটা তৈরি করার জন্য HTML এলিমেন্ট উন্নয়নের মাধ্যমে টেক্সট, ইমেজ, ভিডিও, গ্রাফিক্স ইত্যাদি উপস্থাপন করা হয়। সঠিক সম্পাদনা করলে, মূল্যবান ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়।

See also  এইচটিএমএল (HTML) পেজে ইমেজ যুক্ত করার নিয়ম কি?

একটি ওয়েবসাইট তৈরি করার শুরুতেই, ওয়েব ডিজাইনারের কথা মাথায় রেখে সর্বপ্রথম হলো মৌলিক HTML এলিমেন্টের সম্পর্কে ভালোভাবে জানা। এরপর বিভিন্ন ট্যাগ ব্যবহার করে ওয়েবসাইট একটি বিশেষ দৃষ্টি তুলে ধরা হয়। ফলস্বরূপ ওয়েবসাইটটি বেশ কয়েকটি HTML এলিমেন্ট এবং এর সমন্বয়ে তৈরি করা হয়।

ফরম এলিমেন্টস

ইংরেজি হতে বাংলা টেক্সট প্রদর্শন হলে আমরা ব্যবহার করি HTML। একটি ওয়েবসাইট তৈরি করতে হলে আমাদের কাছে ভিভিন্ন ধরণের HTML এলিমেন্ট জানা খুব গুরুত্বপূর্ণ। এলিমেন্ট হলো বিভিন্ন ধরণের টেক্সট, ইমেজ ও অন্যান্য অংশগুলি যা আমরা ওয়েবসাইটে ব্যবহার করি। এলিমেন্টগুলি আমরা ট্যাগের মাধ্যমে ব্যবহার করি, যেমন – প্যারাগ্রাফ ট্যাগ (

), হেডিং ট্যাগ (

,

,

), ছবি ট্যাগ (), লিঙ্ক ট্যাগ () ইত্যাদি।

আমরা ট্যাগ ব্যবহার করেই ওয়েবসাইটের লেআউট তৈরি করি এবং বিভিন্ন উপাদানগুলি আলাদা করে প্রদর্শন করি। এলিমেন্টগুলির সংখ্যা, প্রকার ও ব্যবহার সামগ্রীর ভিত্তিতে পরিবর্তন করে ওয়েবসাইট তৈরি করা হয়। তাই সঠিক এলিমেন্ট ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ যাতে ওয়েবসাইট ব্যবহারকারীদের সুবিধা হয়।

লিঙ্ক এলিমেন্টস

ওয়েবসাইট তৈরি করার সময় একটি সিদ্ধান্ত নেওয়া থাকে যে আমরা কোন এলিমেন্টগুলি ব্যবহার করব। এলিমেন্ট হচ্ছে ওয়েবপেজের ভিন্ন ভিন্ন উপাদানগুলি যেমন টেক্সট, ইমেজ, লিঙ্ক, ফর্ম এলিমেন্ট ইত্যাদি। লিঙ্ক এলিমেন্টস ওয়েবপেজের সংযোগ যা ব্যবহারকারীকে অন্যান্য ওয়েবপেজে নেভিগেট করতে সাহায্য করে। লিঙ্ক ব্যবহার করে আমরা আমাদের ওয়েবসাইটে অন্যান্য ওয়েবসাইট এবং ওয়েবপেজে অংশগ্রহণ করতে পারি।

লিঙ্ক এলিমেন্টস ফর্ম সাবমিশন, পেজ পরিবর্তন, আউটবাউন্ড লিঙ্ক এবং ওয়েবসাইট এক্সপেরিয়েন্স উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু সহজ দর্শক নেভিগেশন উন্নয়ন করতে যে ওয়েবপেজগুলি লিঙ্ক এলিমেন্ট ব্যবহার করা হয়, এগুলি জনপ্রিয়তার কারণে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে অত্যন্ত গুরুত্ব রাখে।

মিডিয়া এলিমেন্টস

ওয়েবসাইট তৈরির জন্য এইচটিএমএল এলিমেন্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। এইচটিএমএল এলিমেন্ট সরল ও সহজ। আপনি যখন ওয়েবসাইট তৈরির জন্য কাজ করবেন, তখন আপনাকে এই এলিমেন্টগুলি ব্যবহার করার প্রয়োজন হতে পারে। এইচটিএমএল এলিমেন্টের মধ্যে আছে বিভিন্ন ধরণের এলিমেন্ট যেমন হেডার, ফুটার, প্যারাগ্রাফ, বোল্ড ও ইত্যাদি।

এই এলিমেন্টগুলি আপনার ওয়েবসাইটের ভিন্নভাবে প্রদর্শন করতে সাহায্য করবে। এছাড়াও, আপনি ভিডিও, ছবি এবং অন্যান্য মিডিয়া এলিমেন্টও আপনার ওয়েবসাইটে যুক্ত করতে পারেন। মার্কআপ ভাষার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের লেআউট আরো করতে পারবেন। এছাড়াও আপনি এইচটিএএমএল ফাইল পুরোপুরি সম্পাদনা করতে পারেন এবং একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আপনি যখন এই এলিমেন্টগুলি একটি ওয়েবসাইটে সংযুক্ত করবেন, তখন একটি দৃশ্যমান, কার্যকর এবং ব্যবহারযোগ্য ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

Leave a Comment