Proxy Server কি? পরিচিতি, ব্যবহার এবং উদ্দেশ্য

একটি Proxy Server হল একটি মাধ্যমযুক্ত গণনা যন্ত্র, যা ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়েব সাইটে অথবা একটি নেটওয়ার্কে অনলাইন সংযোগ স্থাপিত করে। সংযোগটি বিশ্বস্ত হয় কারণ প্রক্সি সার্ভার মধ্যে ইনফরমেশন নিয়ন্ত্রণকারীদের অধীনে তথ্যটি পাস হয় এবং একটি নেটওয়ার্কে প্রবেশের দরজা খুলা হয় অথবা ওয়েব সাইটের প্রবেশ করা হয়। প্রক্সি সার্ভারের ব্যবহার সম্পর্কে উদাহরণ দিতে গেলে, সহজতম একটি উদাহরণ হল কোনও খেলার ফুটবল ম্যাচ পর্দাফাঁস ও লাইভ দেখানো যেতে চাইলে দুটি টিভি সেট ব্যবহৃত হয় এবং একটি এন্টেনা দ্বারা স্থানীয়ভাবে ইনফরমেশন একটি নেটওয়ার্ক থেকে গ্রহণ করা হয় এবং তারপর একটি স্পেশাল সফ্টওয়্যার দিয়ে এটি ওয়েব সাইটে প্রবেশ করতে পারে যা সংশ্লিষ্ট শীর্ষকের ভিত্তিতে কাজ করে। প্রক্সি সার্ভার ব্যবহার করে, আপনি আপনার ওয়েব ইউজার আইডেন্টিটি গোপন রাখতে এবং নেটওয়ার্ক সুরক্ষিত রেখে বিভিন্ন উদ্দেশ্যের জন্য একটি প্রক্সি সার্ভার ব্যবহার করতে পারেন।

Proxy Server এবং এর ব্যবহার

প্রক্সি সার্ভার হল একটি মধ্যস্থ সার্ভার, যা কোনও ওয়েব সাইট বা সেলফ কনফিগার্ড নেটওয়ার্কের জন্য তথ্য অর্থ রিসোর্সের প্রবেশ নিষিদ্ধ করতে হয়। প্রক্সি সার্ভারটি মূলতঃ নেটওয়ার্ক ট্রাফিক অনুমতি গ্রহণ করে এবং উপরে স্থানান্তরকারী কন্টেন্টের জন্য ব্রাউজার রিকোয়েস্টগুলি সংগ্রহ করে। প্রক্সি সার্ভার থেকে প্রতিস্থাপিত কন্টেন্ট স্থানান্তরিত হয় এবং এটি পদক্ষেপগুলি নিষ্পত্তি করতে পারে যেমন ওয়েব ফিল্টারিং, সিকিউরিটি স্ক্যানিং এবং এনক্রিপশন। প্রক্সি সার্ভার ব্যবহারের সবচেয়ে মূল লক্ষ্যগুলির একটি হ’ল পূর্ববর্তী ওয়েব সার্ভারের অনুপ্রবেশ নিষিদ্ধ করা।

সাথেসাথে সেটি ওয়েব সাইট স্ক্রল কার্য এবং ওয়েব সার্ভারগুলির ব্যবহার পরিচালনা করতে সহায়তা করে। প্রক্সি সার্ভার একজন ব্যবহারকারীর মাঝে নিজের ওয়েব ইনফরমেশন সুরক্ষিত রাখার ক্ষেত্রে কাজে লাগে। এটি অনেকটাই সার্কম্যান্ড কাজ পালন করতে পারে এবং বিভিন্ন কাজে ব্যবহারকারীদের সাহায্য করতে সক্ষম।”

Proxy Server কি?

প্রক্সি সার্ভার হল একটি কম্পিউটার আপাততত্ত্বিকভাবে ইন্টারনেটকে ব্যবহার করা হয় যা আপনাকে আপনার ইন্টারনেট সংযোগ পরিচ্ছন্ন করে। দূরবর্তী এমন সাইটগুলি যেখানে প্রবেশ চূড়ান্ত থাকে বা যেখানে অনেক লোডিং সমস্যার সম্মুখীন থাকে, তার মধ্যে কম্পিউটার একজন একজনকে অনুমতি দেয়। এটি একটি মাঝে মাঝে প্রয়োজন হওয়া সাধারণ একটি স্থিতি হতে পারে এমনটি চিন্তা করা উচিত। প্রক্সি করা এমন সার্ভারের সাথে যখন আপনি ইন্টারনেট সংযোগ করছেন তখন এটি সর্বদা আপনার সংযোগ চেক করে এবং সেই সাইটগুলির জন্য খোলটি নিপটিত করে যা আপনাকে নেটওয়ার্ক ব্যবস্থাপকদের দুর্দান্ত সমস্যার সম্মুখীন করবে না।

সম্পূর্ণ নিরাপদ থাকতে দয়া করে একজন বিশেষজ্ঞ কাছে সাহায্য নিতে উচিত।

Proxy Server কীভাবে কাজ করে?

Proxy server হচ্ছে একটি কম্পিউটার নেটওয়ার্ক এর একটি অংশ, যা মূলত নেটওয়ার্ক এর মধ্যে একটি মধ্যস্থতা স্থাপন করে। কোনো ক্লায়েন্ট কম্পিউটার কোন ওয়েবসাইট বা ওয়েব এপ্লিকেশন এক্সেস করতে চাইলে তারা প্রথমে প্রক্সি সার্ভারের দিকে তথ্য প্রেরণ করে। এরপর প্রক্সি সার্ভার এক্সেস রিকুয়েস্টকে নিষ্পত্তি করে ও তথ্যমূলক উপস্থিতি বা সংরক্ষণ না থাকলে সেটি ইন্টারনেটের দিকে পাঠায়। আবার যদি তথ্য সংরক্ষিত থাকে তবে সেটিকে প্রথমে ডিস্কে সংরক্ষণ করতে হয়।

See also  কোএক্সিয়াল ক্যাবল (Coaxial cable) কি? কোএক্সিয়াল ক্যাবলের ব্যবহার

Proxy server এর মাধ্যমে যে কম্পিউটার ও ওয়েবসাইট এর সম্পর্ক প্রতিষ্ঠিত হয় সে তথ্য সংরক্ষণ করা হয় যাতে আসল ওয়েব এপ্লিকেশন এবং সার্ভার প্রতিষ্ঠিত না হতে পারে এবং যদি কোনো ধরণের হ্যাকিং প্রতিক্রিয়া নেয় তবে হ্যাকাররা আসল ওয়েব এপ্লিকেশন এর বা সার্ভারের অংশে প্রবেশ করতে না পারে।

কোনটি ব্যবহার করবেন?

প্রক্সি সার্ভার দুইটি কম্পিউটার বা নেটওয়ার্ক এর মধ্যে মধ্যস্থতা সৃষ্টি করতে ব্যবহৃত হয়। এটি ইন্টারনেট ব্যবহারকারী এবং ওয়েব সার্ভারের মধ্যে আড়াল তথা যুক্ত করে। সাধারণত এর ব্যবহার করা হয় যখন ইন্টারনেট ব্যবহারকারীর অনুরোধ বিনা জ্ঞাতভাবে ওয়েব সার্ভারকে চলন্ত করে বা ফাঁদ করে কোনও সাইট থেকে তথ্য জানতে সমস্যা হয়। আপনি যদি কোনও বিশিষ্ট সাইটে প্রবেশ করতে না পারেন তবে আপনার পরিষেবাদাতা প্রক্সি সার্ভার ব্যবহার করে সাইটে প্রবেশ করতে সক্ষম করে দিতে পারে।

আপনি একটি প্রক্সি সার্ভার ব্যবহার করে আপনার কম্পিউটারের নিজস্ব আইপি ঠিক রাখতে পারেন এবং আমাদের অনলাইন জীবনে পার্থক্য লক্ষ্য করতে পারেন।

কেন ব্যবহার করবেন?

প্রক্সি সার্ভার হল একটি কম্পিউটারের সম্প্রসারণ সিস্টেম যা আপনার অনলাইন গোপনীয়তা রক্ষার কাজে ব্যবহৃত হয়। একটি প্রক্সি সার্ভার এর মাধ্যমেই আপনি প্রায় সমস্ত ওয়েব সাইটে অ্যাক্সেস করতে এবং অনলাইনে সমস্ত কিছুতেই পরের লোকের কাছে আপনার আইপি এড্রেস কী হল সেটা দেখা দেয়া হয় না। এছাড়াও আপনি প্রক্সি সার্ভার ব্যবহার করে খুব কম ব্যবহারকারীদের মতো ইন্টারনেট সর্ফিং করতে পারেন। এই প্রণোদনামূলক নেটওয়ার্কিং সিস্টেম আপনার ইন্টারনেট ব্যবহারের সমস্যা সমাধান করতে পারে এবং আপনার কম্পিউটারে স্থাপিত একটি প্রাইভেট নেটওয়ার্ক প্রদান করতে পারে।

সর্বশেষ বলতে এই ব্যবস্থা নিজেকে অনলাইন আইডেন্টিটি বাক্স থেকে সুরক্ষিত রাখার একটি উপায় এবং এটি অনেকের কাজে এক খাপে প্রায় অস্ত্রোপচারের চেয়ে একটি সুরক্ষিত উপায়।

কিভাবে Proxy Server সেটআপ করবেন?

প্রক্সি সার্ভার হলো একটি ইন্টারনেট সুবিধা যেখানে একটি কম্পিউটার বা রাউটার আর একটি সার্ভার এর মাধ্যমে আপনার ইন্টারনেট কানেকশন কনফিগার করা হয়। এটি আপনার প্রবেশ করা ওয়েবসাইট এগুলিতে একটি মাঝমার্গ হিসেবে কাজ করে। প্রক্সি সার্ভার সেটআপ করতে, আপনাকে প্রথমে একটি ভ্যালিড প্রক্সি সার্ভার এর লিস্ট থাকবে। লিস্ট এ থাকা কম্পিউটার এবং রাউটার এর মালিকনের মাধ্যমে আপনি ইন্টারনেট সংযোগ যাচাই করতে পারবেন।

তারপরে আপনাকে ব্রাউজারের সেটিংস এ যাওয়া হবে এবং টেব মেনু থেকে নেটওয়ার্ক সেটিংস সিলেক্ট করতে হবে। সেখানে প্রক্সি সার্ভার সেটিংস সিলেক্ট করুন এবং প্রক্সি সার্ভার এর ঠিকানা প্রবেশ করুন। এই সেটিংস সেট করার পরে আপনি কোন ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আগের মতো ব্রাউজার ব্যবহার করতে পারবেন।

সাধারণ Proxy এর সেটআপ পদক্ষেপ

একটি Proxy Server ব্যবহার করতে হলে, প্রথমে সেটআপ করতে হবে। সাধারণত এর জন্য একটি উইন্ডোজ মেশিন ব্যবহার করা হয়। এটি একটি নিবন্ধিত IP ঠিকানা থেকে একটি পদক্ষেপ প্রতিষ্ঠাপন করে। একটি সাধারণ Proxy সেটআপ করতে হলে, সবচেয়ে প্রথমে একটি উইন্ডোজ মেশিন রাখতে হবে যা প্রসারিত হওয়ার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়।

See also  মালিকানা অনুসারে নেটওয়ার্ক কত প্রকার ও কি কি?

আমাদের টিউটোরিয়াল লিখতে সময় দিতে এই পদক্ষেপগুলি ফলো করা হয়েছে। এই Proxy সেটআপ পরিচালনা করতে আমরা একটি অন্য এরা ব্যবহার করি – CCProxy। এই সফটওয়্যারটি অন্যদের সফটওয়্যারগুলির মধ্যে সেরা একটি যা সমস্ত সুবিধা সরবরাহ করে। Proxy সেটআপের দ্বারা আপনি প্রতিদিনের আপনার ওয়েব ব্রাউজিং না হওয়া পর্যন্ত বৃদ্ধি করতে পারেন।

তাছাড়াও একটি Proxy Server ব্যবহার করা আপনার ইন্টারনেট সুরক্ষা বাড়িয়ে তুলতে পারে। আসুন প্রফেশনাল হয়ে উইন্ডোজ প্রক্সি সার্ভার সেটআপ করা শিখি।

সার্ভার ও ক্লায়েন্টের সংযোগ সেট করা

সার্ভার ও ক্লায়েন্টের সংযোগ সেট করা একটি প্রয়োজনীয় পদক্ষেপ যা কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহারকারীদের দরকার। যদি আপনার কাজে নেটওয়ার্কের মাধ্যমে দূরবর্তী সার্ভারে কানেক্ট করা লাগে তবে একটি Proxy Server সেটআপ করতে পারেন। সবচেয়ে প্রথমে আপনার সিস্টেম এবং সার্ভারের মধ্যে একটি সংযোগ স্থাপন করতে হবে। এই সংযোগটি কম্পিউটার নেটওয়ার্ক এর মধ্যে হবে তাই সকলেরই নেটওয়ার্ক সেটিং ঠিক থাকতে হবে।

প্রথমে আপনার সিস্টেম ও সার্ভারের IP Address গুলি পরীক্ষা করুন। এবার আপনি একটি Proxy Server সেটআপ করতে পারেন। প্রথমে আপনার সিস্টেমের নেটওয়ার্ক সেটিংস এর মধ্যে প্রবেশ করুন। তারপর প্রকল্পে নেভিগেট করে প্রকল্প প্রপার্টিজ এর Proxy সেটিংস সেট করুন।

তারপর আপনার Proxy Server এর host এবং Port গুলি একটি নোটপ্যাডে লিখে রাখুন। সেই পর্যন্ত পাশাপাশি যে সকল অ্যাপ্লিকেশনগুলি আপনা ব্যবহার করেন তাদের Proxy সেটিংস সেট করুন। সবচেয়ে জনপ্রিয় মাইক্রোসফট ও গুগল এপ্লিকেশন এই লিস্টের মধ্যে রয়েছে। আপনার প্রণালী Proxy সেটিংস সম্পর্কে পর্যাপ্ত দক্ষতা সম্পন্ন আর যথেষ্ট প্রশিক্ষিত হলে এই সার্ভার সেটআপ করা খুবই সহজ হবে।

সার্ভার ও ক্লায়েন্টের সংযোগ সেট করা আপনার নেটওয়ার্ক কাজে সুবিধা নিশ্চিত করে দেবে এবং Proxy Server সেটআপ করতে শিখলে আপনি সাধারণত প্রায় প্রতিদিনের নেটওয়ার্ক সংযোগ নির্ভরযোগ্য করতে পারবেন।

কিভাবে ব্রাউজারে Proxy নিয়ন্ত্রণ করবেন?

যখন আপনি ইন্টারনেট ব্রাউজ করছেন তখন আপনার পাশের কেউ আপনার ইন্টারনেট সংযোগ দেখতে পারবেন না এবং আপনি কখনই একটি নির্দিষ্ট সাইট বা ওয়েবসাইট দেখতে না পারেন। এখন আপনি যদি একটি Proxy Server সেটআপ করতে চান তবে প্রথমে আপনাকে একটি টি প্রকল্প করতে হবে। একাধিক প্রোকল সমর্থন করে এমন প্রকল্প পাওয়া যায় যেমন এইচটিটিপি, পোপ, এসটিপি, FTP এবং আরো অনেক কিছু। এই প্রকল্প আপনাকে প্রকল্প করতে সাহায্য করবে এবং সেটআপ প্রক্রিয়াটি খুব সহজ হবে।

প্রথমে আপনার পরস্পর সংযোগ বান্দা আপনি অ্যাক্সেস করতে চান সাইটটি দেখতে কোন সার্ভার থেকে যোগাযোগ হবে তা নির্ধারণ করতে হবে। এরপর আপনাকে কনফিগার করতে হবে প্রত্যেকটি জন্য একটি ইনফর্মেশন এর মধ্যে প্রবেশ করুন। এখন আপনি প্রকল্পটি সেটআপ হয়ে গেছে তারপর একটি সংযোগ স্থাপন করতে চাই যেখানে আপনি শুধু প্রকল্পটি ব্যবহার করতে পারবেন এবং সংযোগটি সাফ থাকা উচিত। সম্ভবত সকল ব্রাউজারই প্রকল্প নিয়ন্ত্রণ করতে পারে।

এটি কিভাবে করা যায় তা আপনার পছন্দ মত করা যাবে।

Leave a Comment