এইচটিএমএল এলিমেন্ট (HTML Element) কি?

হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ (HTML) একটি স্ট্রাকচার ভিত্তিক ল্যাঙ্গুয়েজ যা ওয়েব পৃষ্ঠার তথ্য প্রদর্শনে ব্যবহৃত হয়। HTML দ্বারা পৃষ্ঠার স্ট্রাকচার, সীমাবদ্ধতা এবং অবনতি বোঝা হয়। HTML পৃষ্ঠার ভিত্তিতে কিছু উপাদানের (যেমন শিরোনাম, প্যারাগ্রাফ, ছবি ইত্যাদি) বর্ণনা যুক্ত হয়। একটি পৃষ্ঠা তৈরি করার জন্য, জাভাস্ক্রিপ্ট এবং সিএসএস একইসাথে ব্যবহৃত হয়।

HTML জাভাস্ক্রিপ্ট এবং সিএসএস সহ পৃষ্ঠা এবং উপাদানের স্টাইলিং বিষয় নিয়ে কাজ করে। HTML এলিমেন্ট হল পৃষ্ঠার উপাদান, যা শিরোনাম, প্যারাগ্রাফ, ছবি ইত্যাদি থাকতে পারে। HTML এলিমেন্ট সম্পর্কে জানতে হলে, আগে হাউ টু ক্রিয়েট এ ওর পরে ট্যাগ এ এটির নাম সন্ধান করতে হবে। HTML থেকে শুরু করে ওয়েব ডেভেলপমেন্ট এর দুনিয়ায় প্রবেশের জন্য, এইচটিএমএল কেবলমাত্র শুরুটাই!

এইচটিএমএল কি?

এইচটিএমএল হল হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজের সংক্ষিপ্ত নাম। এটি একটি কম্পিউটার সফটওয়্যার ভাষা যা ওয়েব পৃষ্ঠাগুলির তৈরির জন্য ব্যবহৃত হয়। এইচটিএমএল নির্দিষ্ট ধরনের দলিলাদি এবং আকারের সাহায্যে ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করা হয়। এইচটিএমএল একটি মার্কআপ ভাষা এবং প্রথমতঃ টেক্সট এবং ছবি সম্পাদনার জন্য ব্যবহৃত হয়।

যেকোনো ওয়েব ডেভেলপার তার ওয়েব পৃষ্ঠাগুলিতে এইচটিএমএল ব্যবহার করে তাদের ওয়েবসাইটগুলি দর্শকদের প্রদর্শন করতে পারেন। সাধারণত এইচটিএমএল একটি সম্পূর্ণরূপে পাঠাগুলি ও ওয়েবসাইটের বিন্যাসের সমস্ত বিবরণ দেয়।

এইচটিএমএল এলিমেন্ট কি?

এইচটিএমএল হল ওয়েব ডিজাইন বা ওয়েব ফরম্যাটিং এর জন্য ব্যবহৃত একটি স্ট্যান্ডার্ড মার্কআপ ভাষা। এটি ডিজাইন এবং কন্টেন্ট তৈরি করার জন্য উচ্চ মানের ব্যবহার করা হয়। এইচটিএমএল একটি লিস্ট বুলেট, ইমেজ, টেক্সট, টেবিল, হাইপারলিঙ্ক এবং বিভিন্ন অন্যান্য এলিমেন্ট ব্যবহার করে ওয়েবসাইটে একটি পূর্ণ থাকে তৈরি করতে পারে। এই ভাষাটির মাধ্যমে ওয়েব পেজ এর লেআউট তৈরি করা হয় এবং সেটি সিম্পল এবং প্রোগ্রামারদের কাজ সহজ করে।

একটি হাইপারটেকস্ট ডকুমেন্ট এমন অনেকগুলি এইচটিএমএল এলিমেন্ট দিয়ে তৈরি হতে পারে যা ওয়েব ব্রাউজারে দেখা যায়। এইচটিএমএল এলিমেন্ট শেষ না হয় একটি ওয়েব পেজ এর ডিজাইন এবং প্রেসেন্টেশন। এটি আসলে ওয়েব পেজ এর স্কেলিং, শেষ না হয়ে নির্দিষ্ট ​​লেআউট এবং ডিজাইনের নির্দিষ্ট উপাদানগুলি নির্ধারণ করে। শব্দের মানে এইচটিএমএল এর বিস্তৃত অর্থ হল হাইপার টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

এইচটিএমএল দ্বারা কীভাবে ওয়েব সাইট বানানো হয়?

এইচটিএমএল হল ওয়েব পেজ ও সাইট তৈরির জন্য একটি ভাষা। সঠিক ভাবে প্রকাশ্য করা হলে সে ওয়েব সাইট সঠিকভাবে দেখানোর জন্য সাহায্য করে। এইচটিএমএল দ্বারা ওয়েব পেজ তৈরি একটি প্রস্তুত স্টেটমেন্ট আর ট্যাগ দ্বারা করা হয়। ট্যাগগুলি ওয়েব পেজ বিভিন্ন ধরনের উপাদান সম্পর্কে জানায়।

See also  ব্যাকলিংক (Backlink) কি?

এইচটিএমএল ট্যাগ নিয়ে কাজ করার জন্য কোন স্পেশাল সফ্টওয়্যার দরকার হয় না। সেটি সহজভাবে নোটপ্যাড বা অন্য কোন টেক্সট এডিটর দিয়ে লেখা যায়। সাধারণত একটি ওয়েব পেজ তৈরির জন্য মূলত একটি লেআউট হবে এবং প্রতিটি সেকশন আলাদা আলাদা ট্যাগ দিয়ে প্রকাশ করা হবে। ওয়েব পেজে বিভিন্ন উপাদান যেমন টেক্সট, ইমেজ, লিঙ্ক ইত্যাদি যুক্ত হয়।

সেগুলি আবার একটি স্টেটমেন্ট এবং ট্যাগের মাধ্যমে ব্যবস্থাপনা করা হয়। উপরোক্ত প্রক্রিয়া দিয়ে আপনি একটি পরিবর্তনশীল এবং প্রফেশনাল ওয়েব সাইট তৈরি করতে পারেন।

এইচটিএমএল ৫ কি?

এইচটিএমএল শব্দটি নিশ্চিতভাবে শুনি এবং দেখি। কিন্তু এই শব্দটি কী বুঝতে পারছেন? এটি সম্পূর্ণ হাইপারটেক্সট মার্কআপ ভাষা হল। এইচটিএমএল ওয়েব ও ইন্টারনেট বিশ্বের জন্য একটি মানক ভাষা যা ব্রাউজার ও ওয়েব পেজের সাথে সম্পর্কিত। এইচটিএমএল ৫ নতুনদের জন্য আরামদায়ক হয়ে এসেছে যা স্থানীয় এবং ওয়াইডলি ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে।

এইচটিএমএল কাজ করতে মূলত ডিজাইন করার জন্য ব্যবহৃত হয়। সরল ভাষায় বললে এটি ওয়েব সাইটের সাজানোর জন্য একটি ভাষা যা ব্যবহার করা হয়। এটি সাধারণত একটি টেক্সট ফরমেট হিসাবে ব্যবহার হয়, যার মাধ্যমে ওয়েব পেজের স্ট্রাকচার এবং ওয়েব কন্টেন্টে মান দেওয়া হয়। এইচটিএমএল শিখতে খুব সহজ এবং গুরুত্বপূর্ণ যেখানে এটি ওয়েব ডেভেলপমেন্টে কাজে আসে।

এইচটিএএমএল কিভাবে কাজ করে?

এইচটিএএমএল হল হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ (HyperText Markup Language)। এটি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এ উপযোগী ল্যাঙ্গুয়েজ। এইচটিএএমএল দিয়ে ওয়েবসাইটে টেক্সট, ছবি, ভিডিও এবং অন্যান্য উপাদানগুলি যুক্ত করা হয়। আমরা খুব সহজেই ইন্টারনেটে সার্চ করে যেকোনো ওয়েবসাইট দেখতে পারি তাতে কাজ করে সেটি এইচটিএএমএল দিয়ে উপস্থাপিত হয়।

এটি ব্লকের মতন কাজ করে যার জন্য একটি ইনপুট ফিল্ড থাকে এবং টেক্সট, ইমেজ, লিংক এবং অন্যান্য তথ্য দিয়ে আমরা ওয়েবসাইট তৈরি করতে পারি। এছাড়াও এইচটিএএমএল ব্যবহার করে ওয়েবসাইটের লেআউট এবং ফর্ম্যাটিং ভালভাবে বর্ণনা করা যায়। এটি একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না হলেও একজন ওয়েব ডেভেলপার অবশ্যই অবশ্যই এইচটিএএমএল জানতে হবে।

এইচটিএমএল এলিমেন্ট কি?

এইচটিএমএল এলিমেন্ট হল একটি একটি টেক্সট এবং কন্টেন্ট স্ট্রাকচারের কম্পোনেন্ট, এটি যেমন একটি ছবি, শিরোনাম, প্যারাগ্রাফ, স্প্যান, লিঙ্ক ইত্যাদি এর সাথে সম্পর্কযুক্ত হয়। ধার্য করা হয়েছে যে এইচটিএমএল এলিমেন্ট একটি ট্যাগের মাধ্যমে নির্দেশ করা হয়। একটি এইচটিএমএল ডকুমেন্ট একটি টেক্সট ফাইল যেখানে একটি একটি এইচটিএমএল বা এইচটিএমএল এলিমেন্ট রয়েছে যা একটি ওয়েব পেজে ব্যবহৃত হয়। এইচটিএমএল এলিমেন্ট ব্যবহার করে ওয়েব পেজ নির্মাণ এবং উন্নয়নে একটি গুরুত্বপূর্ন ভূমিকা রাখে।

See also  ওয়েব ডিজাইনের জন্য HTML-ই কি যথেষ্ট?

সমস্ত ওয়েব পৃষ্ঠায় একটি এইচটিএমএল ডকুমেন্ট রয়েছে যা নিয়মিত পর্যালোচনা করা হয় ওয়েব ব্রাউজার দ্বারা।

এইচটিএমএল এলিমেন্ট হচ্ছে কোডের একটি অংশ যা সাধারণত একটি ট্যাগ হিসেবে লেখা হয়।

এইচটিএমএল এলিমেন্ট হচ্ছে একটি উপাদান যা পৃষ্ঠার সামগ্রী বা কন্টেন্ট এর বিভিন্ন ধরণের জন্য ব্যবহার করা হয়। এইচটিএমএল কোড লেখার সময় আপনি এইচটিএমএল এলিমেন্ট ব্যবহার করে আপনার নির্দিষ্ট ধরণের কন্টেন্ট লেখতে পারেন। এইচটিএমএল এলিমেন্ট সাধারণত ট্যাগ হিসেবে লেখা হয় এবং সবসময় মূল স্ট্রাকচার ও উন্নয়নের সাথে সম্পর্কিত থাকে যা সাহায্য করে ওয়েব ব্রাউজার এবং ওয়েব ডেভেলপাররা পাঠকের সামগ্রীটি প্রদর্শন করতে পারে। একটি উদাহরণ হল, “

আপনি একটি মানুষ হয় যা ওয়েব পৃষ্ঠা তৈরি করতে চান।

” যেখানে “p” ট্যাগটি প্যারাগ্রাফ ট্যাগ হিসাবে জানা হয়। আসুন অনেক সার্থক এইচটিএমএল এলিমেন্ট শেখা এবং ওয়েব ডেভেলপমেন্টে সাফল্য লাভ করা যাক।

প্রতিটি ট্যাগ কিছু না কিছু কাজ করে এবং ওয়েবসাইট এ একটি ফিচার যোগ করে।

এইচটিএমএল এলিমেন্ট হলো ওয়েব পেজের গড়ে তোলা স্ট্রাকচার। এটি মূলত ওয়েব ডকুমেন্ট তৈরি করা হয়। ট্যাগগুলি প্রযোজ্য করে আমরা চিহ্নিত করি যে এইচটিএমএল এলিমেন্ট কোন ধরণের কন্টেন্ট সেখানে বসাতে পারে। ট্যাগগুলি আমাদের অ্যাপস, ওয়েবসাইট এবং ডেভেলপমেন্ট কাজে ব্যবহৃত হয়।

অনেক ট্যাগ আছে যা কিছু না কিছু কাজ করে। যেমন প্যারাগ্রাফ ট্যাগ কন্টেন্ট আলাদা আলাদা করে, ইমেজ ট্যাগ ওয়েবপেজে ছবি বসাতে ব্যবহৃত হয় এবং হাইপারলিংক ট্যাগ লিঙ্ক বসাতে ব্যবহৃত হয়। তাই চাই আমাদের ওয়েবসাইট ফরম, কমেন্ট বক্স, কার্ট কী না বসিয়ে ফেলি, সকল ফিচারই হলো এইচটিএমএল এলিমেন্টের ফলে।

ট্যাগ আইডেন্টিফাই করার জন্য ট্যাগ এর মাঝে কিছু লিখে দেওয়া হয়।

এইচটিএমএল এলিমেন্ট হল ওয়েব ডকুমেন্ট এর বিভিন্ন ধরনের টেক্সট, ইমেজ, বিডিও ইত্যাদি এলিমেন্ট যা ওয়েবসাইট এ ফর্মেটিং এবং ডিজাইনকে আরও সুন্দর এবং ব্যাপকভাবে প্রদর্শিত করে। প্রতিটি এলিমেন্ট একটি ট্যাগ দ্বারা চিহ্নিত করা হয় যা ট্যাগ আইডেন্টিফাই করার জন্য ব্যবহৃত হয়। ট্যাগ এর মাঝে কিছু লিখে দেওয়া একটি প্রক্রিয়া যা ট্যাগ আইডেন্টিফাই করার জন্য ব্যবহৃত হয়, এখন যেকোন ব্যবহারকারী এটি সহজে মুখস্থ করতে পারে। এইচটিএমএল এলিমেন্ট ব্যবহারে পাশাপাশি আপনি কম্পিউটার বা স্মার্টফোন থেকে ওয়েবসাইট দেখতে পারেন যা ওয়েব ডেভলপারদের দ্বারা তৈরি করা হয়েছে।

একটি পূর্ণরুপ হিসেবে, ট্যাগ আইডেন্টিফাই করার জন্য ট্যাগ এর মাঝে কিছু লিখে দেওয়া হয়, যা সম্পূর্ণ হুমান রিডেবল বা মশার বুক সেবা হিসাবে ব্যবহৃত হয়।

Leave a Comment